নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ২৬শে মে, ২০১৯ ইং , ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ২০শে রমযান, ১৪৪০ হিজরী
শিরোনাম

এশিয়ায় সেরা গাঁজার চাষ হয় ভারতে!

এশিয়ায় সেরা গাঁজার চাষ হয় ভারতে!

দর্পণ ডেস্ক : ব্যথার উপশমকারী ওষুধ হিসেবে গাঁজাকে বৈধ করার দাবি উঠেছে ভারতে। গাঁজা যোগে বাহারি রান্না যে আরও সুস্বাদু করে তোলা যায়, এমনটাও দাবি করে থাকেন কেউ কেউ। গোটা এশিয়া মহাদেশে সেরা গাঁজার চাষ হয় এই ভারতেই। এমন খবরই প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদন প্রতিদিন।

খবরে বলা হয়, গাঁজার বৈধতা নিয়ে সম্প্রতি সংসদে আলোচনার সম্মতি দিয়েছে দেশটির পরিষদীয় কমিটি। আসন্ন শীতকালীন অধিবেশনেই হয়তো এ নিয়ে আলোচনা হতে পারে।

সেরা এই গাঁজাকে ‘ইদুক্কি গোল্ড’ বলেই চেনেন অনেকে। কেরালার ইদুক্কি অঞ্চলে চাষ হয় এই ধরনের গাঁজার। যে বিশেষ রাসায়নিকের উপস্থিতিতে গাঁজার দ্রব্যগুণ নির্ধারিত হয়, তা সর্বাধিক পরিমাণে থাকে এই অঞ্চলের গাঁজাতেই।

এই গাঁজার চাষ ছড়িয়েছে অন্ধ্র-ওড়িশ্যা সীমান্তেও। নকশাল উপদ্রুত অঞ্চল হিসেবে এমনিতেই এদিকে সাধারণ মানুষের বাস নেই। এই অঞ্চলকে তাই বেছে নেওয়া হয়েছে ইদুক্কি গাঁজার চাষের জন্য। জানা গেছে, পরিবেশের প্রভাবেই এই ধরনের গাঁজা অত্যন্ত উৎকৃষ্ট মানের হয়।

তবে গাঁজা চাষ এখনও ভারতে অবৈধ। আর তাই গোপনেই চাষাবাদ করে থাকেন দেশটির সাধারণ মানুষ। তারা নিজেরাও এই অবৈধতার কথা জানেন। কিন্তু এই ধরনের গাঁজা চাষের উপর বহু সংখ্যক মানুষের জীবন-জীবিকা নির্ভর করছে।

 বাজারে এই বিশেষ গাঁজার চাহিদাও বিপুল। বিক্রিও হয় চড়া দামে। আর তাই ঝুঁকি নিয়েও ইদুক্কির চাষ করেন বহু সাধারণ মানুষ।

এদিকে আপাতত চোরাগোপ্তা বিক্রি চললেও যদি গাঁজা ভারতে বৈধতা পায় তবে বড় উপকারে লাগতে পারে এই ‘ইদুক্কি গোল্ড’, এমনটাই মনে করছেন অনেকে।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com
x

Send this to a friend