নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বুধবার , ২০শে মার্চ, ২০১৯ ইং , ৬ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ , ১২ই রজব, ১৪৪০ হিজরী
শিরোনাম

মানুষের চামড়ায় তৈরি ব্যাগ-জ্যাকেট!

মানুষের চামড়ায় তৈরি ব্যাগ-জ্যাকেট!
ছবি: পরীক্ষাগারে সাজিয়ে রাখা মানুষের চামড়া দিয়ে তৈরি বিভিন্ন পণ্য

দর্পণ ডেস্ক : মানুষের চামড়া দিয়ে বিভিন্ন প্রসাধনী তৈরির উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির পরিকল্পনা বাস্তবায়িত হলে সবার হাতে হাতে থাকতে পারে মানুষের চামড়ার তৈরি ব্যাগসহ বিভিন্ন জিনিস।

খবরটি শুনেই আঁতকে উঠবেন না। কারণ কোনও মৃত মানুষের দেহ থেকে এই চামড়া নেওয়া হবে না। বরং পরীক্ষাগারে কৃত্রিম উপায়ে তৈরি করা হবে এ চামড়া। আর তা দিয়ে তৈরি হবে বিভিন্ন প্রসাধনী।

সাড়া ফেলে দেওয়া এই উদ্যোগ নিয়েছেন টিনা গরজাঙ্ক নামের এক ফ্যাশন ডিজাইনার। চলতি বছরে অনুষ্ঠিত সেন্ট্রাল সেন্ট মার্টিন্স ডিগ্রি শোতে এ বিষয়ে একটি বিবৃতি দেন তিনি।

সেখানে ওই ফ্যাশন ডিজাইনার জানান, আরেক বিখ্যাত ডিজাইনার আলেকজান্ডার ম্যাককুইনের চামড়া থেকেই তৈরি করা হবে ব্যাগ ও বিভিন্ন প্রসাধনী। ম্যাককুইন ২০১০ সালে মারা যান। ম্যাককুইনের চামড়ার কোষ থেকে ডিএনএ সংগ্রহ করে পরীক্ষাগারে তৈরি করা হবে অবিকল তারই চামড়া। এ আবিষ্কারের জন্য প্যাটেন্টও নিয়েছেন টিনা।

তবে বিশেষজ্ঞদের মতামত, টিনার এই উদ্যোগ তাত্ত্বিকভাবে হয়তো সম্ভব। তবে প্রচুর পরিমাণে এর উৎপাদন আসলেই কষ্টসাধ্য হবে। মানুষের চামড়া থেকে প্রসাধনী তৈরির পেছনে আদর্শটা কী, এমন প্রশ্ন তোলেন তারা।

অনেকেই আবার সরাসরি এটিকে অপরাধ বলে উল্লেখ করেছেন। গার্ডিয়ানের খবরে সাংবাদিক জনাথন জোনস লেখেন, মানবদেহ একটি রক্তমাংসের যন্ত্র। তাই এটির ওপরে শিল্পীদের আকর্ষণ থাকতে পারেই। মানুষের শরীরের ওপরে শিল্পকর্ম করা যেতে পারে। তবে শরীরের কোনো অংশ নিয়ে তা করা যেতে পারে না। সেটা আসল হোক কিংবা পরীক্ষাগারে তৈরি।

এটা ফ্যাশন জগতের সঙ্গে একপ্রকারের মশকরা করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

Comments

comments

এমন আরো খবর:

Send this to a friend