নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বুধবার , ২০শে মার্চ, ২০১৯ ইং , ৬ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ , ১২ই রজব, ১৪৪০ হিজরী
শিরোনাম

আমবয়ানে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

আমবয়ানে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

দর্পণ ডেস্ক : মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ তবলিগ জামাতের ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব টঙ্গীর তুরাগ নদের তীরে আজ শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। দেশ-বিদেশ থেকে হাজারো মুসল্লি এই ইজতেমায় অংশ নিয়েছেন।

শুক্রবার ইজতেমা ময়দানে জুমার নামাজ হবে। নামাজের আগে এখন হেদায়েতি বয়ান করা হচ্ছে। ইজতেমা ময়দানে ইতোমধ্যেই অবস্থান নিয়েছেন কয়েক লাখ মুসল্লি। জুমার দিন হওয়ায় ময়দান অভিমুখে সকাল থেকেই টঙ্গী ও আশপাশের মুসল্লিদের ঢল নামতে শুরু করেছে।

তবলিগের রেওয়াজ অনুযায়ী শুক্রবার ফজরের নামাজের পর থেকেই ইজতেমা ময়দানে সুশৃঙ্খলভাবে অবস্থান, ইবাদত-বন্দেগির নিয়ম-কানুন ও করণীয় নিয়ে বয়ান শুরু হয়েছে। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত ইজতেমায় ইমান, আমল ও আখলাকসহ তবলিগের ছয় উসুল বা মূলনীতির ওপর বয়ান করবেন শীর্ষ মুরব্বিরা।

এবারের ইজতেমার প্রথম পর্বে ১৭টি জেলার জামাতবদ্ধ মুসল্লিরা ময়দানের ২৭টি খিত্তায় (জেলাওয়ারি অবস্থান) এবং দ্বিতীয় পর্বে ১৬টি জেলার মুসল্লিরা ২৯টি খিত্তায় অবস্থান নেবেন। বাকি ৩১ জেলার মুসল্লিরা আগামী বছর ইজতেমায় অংশ নেবেন।

আগামী ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে ইজমেতার প্রথম পর্ব শেষ হবে। চারদিন বিরতি দিয়ে আগামী ২০ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২০১৭ সালের টঙ্গী বিশ্ব ইজতেমা সমাপ্ত হবে।

ইজতেমা উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বাণী দিয়েছেন।

এবারের ইজতেমাকে ঘিরে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবারই প্রথম ইজতেমার চারদিক এবং বাইরে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

১৯৬৭ সাল থেকে নিয়মিত ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। চাপ কমাতে ২০১১ সাল থেকে দুই পর্বে ইজতেমা আয়োজন করা হচ্ছে।

Comments

comments

এমন আরো খবর:

Send this to a friend