নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বুধবার , ২০শে নভেম্বর, ২০১৯ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
শিরোনাম

একাদশ সংসদ নির্বাচনের আসন চূড়ান্ত: ২৫টিতে সীমানা পরিবর্তন

একাদশ সংসদ নির্বাচনের আসন চূড়ান্ত: ২৫টিতে সীমানা পরিবর্তন

২৫ সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এনে ৩০০ সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন-ইসি। সোমবার কমিশনসভায় এ সীমানা চূড়ান্ত করা হয়। পরিবর্তিত আসনে একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সভাশেষে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

যে সব আসনে পরিবর্তন আসছে : নীলফামারি ৩ ও ৪, রংপুর ১ ও ৩, কুড়িগ্রাম ৩ ও ৪, সিরাজগঞ্জ ১ ও ২, খুলনা ৩ ও ৪, জামালপুর ৪ ও ৫, নারায়ণগঞ্জ ৪ ও ৫, সিলেট ২ ও ৩, মৌলভীবাজার ২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া ৫ ও ৬, কুমিল্লা ৬, ৯ ও ১০ এবং নোয়াখালী ৪ ও ৫।

তবে ঢাকার সংসদীয় আসন অপরিবর্তিত রয়েছে। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, পরিবর্তিত সংসদীয় আসনগুলো বেশিরভাগই ২০০৮ সালে নির্বাচনের সময়ের সীমানায় ফিরে গেছে। আর বাকি ২৭৬ আসন দশম নির্বাচনের সময়ের মতো রয়েছে।

তিনি বলেন, প্রতি সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশন আদমশুমারি রিপোর্টের ভিত্তিতে জনসংখ্যার অনুপাত, প্রশাসনিক সুবিধা, ভৌগোলিক অখণ্ডতা বিবেচনায় নিয়ে সংসদীয় আসনে সীমানা পরিবর্তন করে থাকে।

সে অনুযায়ী এবার আদমশুমারি রিপোর্ট প্রকাশিত না হলেও এমপি ও স্থানীয় জনগণের চাহিদার ভিত্তিতে এসব আসনের সীমানায় এ পরিবর্তন আনা হয়েছে। সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দিন আহমেদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend