নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বৃহস্পতিবার , ২১শে মার্চ, ২০১৯ ইং , ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ , ১৩ই রজব, ১৪৪০ হিজরী
শিরোনাম

পোশাক শ্রমিকদের নতুন মজুরি ৮ হাজার টাকা

পোশাক শ্রমিকদের নতুন মজুরি ৮ হাজার টাকা

সরকার পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করেছে ৮ হাজার টাকা। আগামী ডিসেম্বর থেকেই তা কার্যকর হবে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। অন্যদিকে, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানিয়েছেন, গেজেট প্রকাশের পরই বেতন কার্যকর হবে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ে সভা কক্ষে শ্রম প্রতিমন্ত্রী সঙ্গে মজুরি বোর্ডের চেয়ারম্যান সিনিয়র জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, শ্রমিক প্রতিনিধি ফজলুল হক মন্টু ও বেগম শামছুন্নাহার ভূঁইয়ার বৈঠক শেষে এ কথা জানান তারা।

বৈঠকে জানানো হয়, প্রতি ৫ বছর পর পর বেতন পুনর্মূল্যায়ন করার কথা। সে হিসেবে, আগামী ডিসেম্বরে আগের বেতনের পর ৫ বছর পূর্ণ হবে।

মজুরি বোর্ডের চেয়ারম্যান আমিনুল ইসলাম বলেন, এর আগে ৪টি বৈঠকে ঐক্যমতে আসতে না পারায় উভয়পক্ষ প্রধানমন্ত্রীর কাছে যান। সেখানে প্রধানমন্ত্রী উভয়পক্ষের কথা শুনে ৮ হাজার টাকা নির্ধারণ করেন। এর অঅগের বৈঠকে মালিকপক্ষ ন্যূনতম মজুরি ৭ হাজার টাকা আর শ্রমিকপক্ষ  ১২ হাজার ২০ টাকা করার দাবি করে।

বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার ৮৪ শতাংশ অর্থ অায় করে তৈরি পোশাক খাত। মালিক ও শ্রমিকপক্ষের কথা শুনে তিনি সুষ্ঠু সমাধান দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকবান্ধব প্রধানমন্ত্রী সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত দিয়েছেন।

এর আগে রাজধানীর তোপখানা রোডে ন্যূনতম মজুরি বোর্ডের চেয়ারম্যানের কার্যালয়ে বোর্ডের ৫ম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে মালিক ও শ্রমিক দু্ই পক্ষ সিদ্ধান্ত নেয়। এরপরেই তারা মন্ত্রণালয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জমা দেন।

Comments

comments

এমন আরো খবর:

Send this to a friend