নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বৃহস্পতিবার , ২১শে মার্চ, ২০১৯ ইং , ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ , ১৩ই রজব, ১৪৪০ হিজরী
শিরোনাম

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ১০ অক্টোবর

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ১০ অক্টোবর

২১ আগস্ট গ্রেনেড হামলার দুই মামলায় আগামী ১০ অক্টোবর রায় ঘোষণার দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। আজ মঙ্গলবার মামলা দুটির যুক্তিতর্কের শুনানি শেষে ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এ তারিখ ঠিক করেন।

এর আগে গতকাল সোমবার দুপুর সোয়া ১২টায় এ মামলার রাষ্ট্রপক্ষের প্রধান প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান যুক্তি উপস্থাপন শুরু করেন। তিনি শুরুতে ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে গ্রেনেড পরিকল্পনার ১০টি ঘটনাস্থল রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে পেরেছে বলে জানান।

এর পর তিনি শোনা সাক্ষী গ্রহণ করার বিষয়ে উচ্চ আদালতের একটি সিদ্ধান্তও দাখিল করেন। এ ঘটনায় ১৫টি গ্রেনেড ব্যবহারবিষয়ক যুক্তিগুলো রাষ্ট্রপক্ষ প্রমাণ করেছে বলে জানান। একই সঙ্গে জামিনে থাকা ৮ আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠানোর আবেদন জানান তিনি।

রাষ্ট্রপক্ষের জামিন বাতিল চাওয়া ৮ আসামি হলেন- বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম।

এদিকে দুপুর ১টা ১৫ মিনিটে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষে আসামি আবুল কালাম আজাদ, শেখ আব্দুস সালাম, মাওলানা ইয়াহিয়া, আব্দুল হান্নান সাব্বির ও শেখ ফরিদের পক্ষে যুক্তি খণ্ডন শুরু করেন আইনজীবী মাঈনুদ্দিন মিয়া। তিনি মামলাটিতে দাখিলকৃত সম্পূরণ তদন্ত প্রতিবেদন দায়রা আদালত এখতিয়ারবহির্ভূতভাবে গ্রহণ করেছেন উল্লেখ করে এ সংক্রান্তে উচ্চ আদালতের একটি সিদ্ধান্ত দাখিল করেন।

এ ছাড়া জজ মিয়া, আবুল হাসান রানাসহ তিনজনের স্বীকারোক্তি বিবেচনার বিষয়ে উচ্চ আদালতের সিদ্ধান্তের বিষয়েও অবহিত করেন। তিনি বিচারকালীন সব আসামিকে নির্দোষ ভাবতে হবে মর্মে উচ্চ আদালতের একটি সিদ্ধান্তও আদালতে দাখিল করেন।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় সন্ত্রাসীরা ভয়াবহ গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত হয়েছিলেন। এ ঘটনায় মতিঝিল থানায় পৃথক ৩টি এজাহার দায়ের করা হয়।

Comments

comments

এমন আরো খবর:

Send this to a friend