নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || সোমবার , ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী
শিরোনাম

ফোর্বসের সেরা তরুণ উদ্যোক্তা তালিকায় দুই বাংলাদেশি

ফোর্বসের সেরা তরুণ উদ্যোক্তা তালিকায় দুই বাংলাদেশি

নিজ নিজ জায়গা থেকে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন- এমন ৩০ বছরের কম বয়সী সেরা ৩০০ জন তরুণ উদ্ভাবক নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ফোর্বস। ওই তালিকায় স্থান পেয়েছেন দুই বাংলাদেশি।

তারা হলেন- রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাওয়ের প্রতিষ্ঠাতাদের একজন ইলিয়াস হুসেইন ও কার্টুনিস্ট আব্দুল্লাহ আল মোরশেদ।

ফোর্বসের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী ইলিয়াস হুসেইন ও সিফাত আদনান পাঠাও প্রতিষ্ঠা করেন। এর মধ্যে ইলিয়াসের বয়স মাত্র ২৯ বছর। বাংলাদেশের অন্যতম প্রধান রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও যানবাহন ছাড়াও ফুড ডেলিভারি প্রতিষ্ঠান হিসেবেও কাজ করছে।

রাইড শেয়ারিং পাঠাও অ্যাপসের মাধ্যমে মোটরসাইকেল ও গাড়ি ব্যবহার করছে বাংলাদেশের পাঁচটি শহরে ও নেপালের কাঠমান্ডুতে প্রায় পঞ্চাশ লাখ মানুষ।

প্রতিষ্ঠানটিতে বিদেশি বিনিয়োগ আছে এবং পাঠাও চার দফায় ১২ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহে সক্ষম হয়েছে। প্রতিষ্ঠানটির আর্থিক মূল্য এখন ১০০ মিলিয়ন ডলারেরও বেশি।

অন্যদিকে, আব্দুল্লাহ আল মোরশেদ (ফোর্বস ওয়েবসাইটে মোরশেদ আব্দুল্লাহ আল) একজন কার্টুনিস্ট। ২০১৮ সালের শুরু থেকে তিনি যুদ্ধের হৃদয় বিদারক ও ভয়ঙ্কর দৃশ্যের ছবিগুলোতে মনোমুগ্ধকর শিল্পকর্মে রূপান্তর শুরু করেন।

তার উদ্দেশ্য ছিল কিভাবে সহিংসতা বা যুদ্ধ ছাড়া বিশ্বকে কতটা সুন্দর দেখায় সেটি তুলে ধরা। তার কাজ ছড়িয়ে পড়ার পর তিনি গ্লোবাল হ্যাপিনেস অ্যাওয়ার্ড পান এবং বাংলাদেশের গণমাধ্যমে তার কার্টুন প্রকাশিত হতে শুরু করে।

মোরশেদ মিশু’স ইলাসট্রেশন-এর প্রতিষ্ঠাতা মোরশেদ এ মূহুর্তে কার্টুন ম্যাগাজিন উন্মাদের অ্যাসিস্ট্যান্ট এডিটর।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend