নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বৃহস্পতিবার , ১৮ই জুলাই, ২০১৯ ইং , ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী
শিরোনাম

বৈশাখে মজাদার দই ইলিশ

বৈশাখে মজাদার দই ইলিশ

আসছে বৈশাখ, হবে ইলিশ-পান্তার উৎসব। বাঙালির কাছে শুধু একটি মাছ তা নয়। ইলিশ বাঙালি সংস্কৃতির অংশও বটে। ইলিশের নানা পদ সুগন্ধ ছড়ায় বাঙালি বাড়িগুলোতে। আসুন আজ জেনে নেই দই ইলিশের রেসিপি।

উপকরণ
ইলিশ মাছ- ৪০০ গ্রাম (৪ টুকরা), পোস্তদানা- ১ টেবিল চামচ, সরিষা- ১ টেবিল চামচ, টক দই- ৫ টেবিল চামচ, লবণ- ১ চা চামচ, মরিচের গুঁড়া- আধা চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, চিনি- ১ চা চামচ, সরিষার তেল- ৪ টেবিল চামচ, কাঁচামরিচ- ৬টি।

প্রস্তুত প্রণালি
ইলিশের টুকরা ভালো করে ধুয়ে নিন। ১ টেবিল চামচ পোস্তদানা ৪ টেবিল চামচ পানিতে ভিজিয়ে রাখুন। আরেকটি বাটিতে ১ টেবিল চামচ সরিষা ৪ টেবিল চামচ পানিতে ভিজিয়ে রাখুন। এবার আধা চা চামচ লবণ ও দুটি কাঁচামরিচ দিয়ে ভিজিয়ে রাখা এই দুই উপকরণ ভালো করে ব্লেন্ড করে নিন।

মিশ্রণটি একটি বাটিতে ঢেলে ফেটিয়ে রাখা দই, আধা চা চামচ লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, চিনি ও ১ টেবিল চামচ সরিষার তেল মেশান। মাছের টুকরাগুলো মিশ্রণে দিয়ে উল্টেপাল্টে নিন। ১৫ মিনিট রেখে দিন এভাবে।

চুলায় হাঁড়ি বসিয়ে মিশ্রণসহ মাছ দিয়ে দিন। চুলার জ্বাল বাড়িয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। ফুটে উঠলে ৩ টেবিল চামচ সরিষার তেল দিয়ে চুলার জ্বাল কমিয়ে মিডিয়াম করুন। হালকা নেড়ে সাবধানে উল্টে দিন মাছের টুকরা। আধা কাপ গরম পানি দিয়ে ৬ থেকে ৭ মিনিটের জন্য ঢেকে দিন হাঁড়ি। ঢাকনা তুলে আবারও উল্টে দিন মাছ। ৪টি কাঁচামরিচ মাঝখান থেকে চিরে দিয়ে দিন। কয়েক মিনিট ঢেকে রাখুন পাত্র। নামিয়ে পরিবেশন করুন মজাদার দই-ইলিশ।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com
x

Send this to a friend