নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ২৫শে আগস্ট, ২০১৯ ইং , ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

নাব্যতা হারিয়ে গুড় নদী আজ ফসলের মাঠ

নাব্যতা হারিয়ে গুড় নদী আজ ফসলের মাঠ

মোঃ জাকারিয়া মাসুদ, সিংড়া সংবাদদাতা

আত্রাই নদী থেকে নাটোরের সিংড়া উপজেলার বুক চিরে বয়ে যাওয়া এক সময়ের প্রবল স্রোত আর গভীর জলরাশির গুড় নদী আজ তার নিজের স্বাভাবিক গতিপথ হাড়িয়ে মৃত নদীতে রুপ নিতে বসেছে। একদিকে নদীতে বালি পরে নদীর গভীরতা কমতে শুরু করেছে অন্য দিকে নদীর দুই পার দখলের কারণে নদী দিনদিন ছোট হয়ে আসছে। বর্তমান সময়ে বর্ষাকালে নদীতে স্বাভাবিক পানি থাকে। আর বাঁকি সময়টা নদীর বেশিরভাগ অংশ শুকনো থাকায় তা দখল করে নদীকে ফসলের জমিতে রুপ দিচ্ছে অবৈধ দখলদার।

নদীকে খণ্ড খণ্ড করে ফসলি জমিতে পরিনত করায় একদিকে নষ্ট হচ্ছে নদীর স্বাভাবিক পরিবেশ অন্য দিকে ওইসব অবৈধ ফসলী জমিতে অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের ফলে তা বৃষ্টি বা জমির অতিরিক্ত পানি গড়িয়ে নদীর বাঁকি অংশে থাকা পানির সাথে মিশে পনা ও মা মাছ সহ নদীতে থাকা বিভিন্ন জলজ প্রাণির ব্যাপক ক্ষতি হচ্ছে। এমন চিত্র সিংড়া উপজেলার গুড় নদীর বিভিন্ন অংশের।

সরেজমিনে গিয়ে দেখা গেছে সিংড়া পৌর শহর সংলগ্ন গুড় নদীর হাঁস পুকুরিয়া, খড়শতি, শারদাগর, ভুলবায়িাসহ সিংড়া উপজেলার গুড় নদীর বিভিন্ন জায়গায় দেখা গেছে নদীকে ফসলি জমিতে পরিনত করার দৃশ্য।

এলাকার একজন সচেতন নাগরিক শরিফুল হাসান মৃধা বলেন, এভাবে দিনের পর দিন নদী দখল করে ফেললে নদীর যেমন স্বাভাবিক পরিবেশ নষ্ট হবে এবং এক জনের দেখাদেখি অন্যজন নদী দখল করলে এক সময় পুরো নদীটাই দখল হয়ে যাবে।তাই এখনি নদীকে দখলমুক্ত করার জন্য দৃষ্টি দেওয়া প্রয়োজন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার শুশান্ত কুমার মাহাতো বলেন, আমাদের প্রতিমাসে নদী রক্ষা কমিটির সভায় নদী খনন ও নদী দখল মুক্ত করার সিন্ধান্ত নেওয়া হয়েছে এবং সেই সিন্ধান্ত অনুযায়ী আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend