নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ১৮ই আগস্ট, ২০১৯ ইং , ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

দেশের প্রতিটি নদী নষ্ট হয়ে যাচ্ছে: আইজিপি

দেশের প্রতিটি নদী নষ্ট হয়ে যাচ্ছে: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, পরিবেশ অধিদফতর সরকারের আলাদা একটি সংস্থা। তারা নিজস্ব গতিতে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকেন। পরিবেশ যেখানে বিঘ্নিত হয় সেখানে তারা আইন প্রয়োগ করে থাকেন। সত্যিকার অর্থে যদি পরিবেশ রক্ষা করতে হয় তাহলে ওই দফতরেরও পুলিশের প্রয়োজন আছে।

শনিবার (৬ এপ্রিল) দুপুরে টাঙ্গাইলে পুলিশ অফিসার্স মেসের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, যত্রতত্র রাস্তার আশেপাশে যে পরিমাণ ইটভাটা হচ্ছে তাতে পরিবেশ নষ্ট হচ্ছে। এক কিলোমিটার রাস্তা চলাচলের সময় ৮-১০টা ইটের ভাটা চোখে পড়ে। ইটভাটাগুলো মাটির টপসয়েল নষ্ট করে জমির উর্বরতা নষ্ট করছে। বিশেষ করে জমিতে কৃষি পণ্যের উৎপাদন কমে যাচ্ছে, আম গাছে আম না ধরাসহ নানা সমস্যার দেখা দিচ্ছে। অপরদিকে ইটভাটার ধোয়াতে মানুষও নানা রোগে আক্রান্ত হচ্ছে। এসব সমস্যা সমাধানে পরিবেশ অধিদফতরের পর্যাপ্ত পরিমাণ জনবল আছে কি-না সেটা আমার জানা নাই। তবে এসব সমস্যার জন্য যদি পরিবেশ পুলিশ থাকতো তাহলে তারা সঠিক দায়িত্ব পালন করতে পারতো।

তিনি আরও বলেন, দেশের প্রতিটি নদী নষ্ট হয়ে যাচ্ছে। ঢাকাসহ আশপাশের নদীগুলোর পানিকে আর পানি বলা যাবে না। বুড়িগঙ্গার পানির কালার ও দুর্গন্ধের কারণে নদীর কাছে যেতে ইচ্ছে করে না। উন্নত দেশের নদীগুলো সংরক্ষণ করা হয়। আমাদের দেশেও সম্ভব। আমাদের সকলকে সচেতন হতে হবে। যারা নদীতে ময়লা আবর্জনা ফেলেন তাদের নিষেধ করতে হবে। নদীকে সংস্কার করে নিয়মানুসারে ব্যবহার করলে পরিবেশ বজায় থাকবে।

এ সময় ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান মিয়া, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend