নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০১৯ ইং , ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই শাবান, ১৪৪০ হিজরী
শিরোনাম

পঞ্চগড়ে তরমুজের বাম্পার ফলন

পঞ্চগড়ে তরমুজের বাম্পার ফলন

পঞ্চগড় জেলায় তরমুজের বাম্পার ফলন হয়েছে। ভালো দামে তরমুজ বিক্রি করতে পেরে তরমুজ চাষিরা এবার লাভবান হচ্ছে। এবারের আবহাওয়া ভালো থাকায় এবং তরমুজে ভাইরাস রোগের প্রার্দূভাব না হওয়ায় চাষিরা তরমুজের ভালো ফলন পেয়েছে। অনুরূপভাবে এ চাষে চাষিদের খরচও কম হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, জেলায় চলতি মৌসুমে ২১৫ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। জেলার মধ্যে দেবীগঞ্জে ভালো মানের তরমুজ উৎপাদিত হয়ে থাকে। কারণ দেবীগঞ্জের জমিতে বালির ভাগ বেশি, এমন জমিতে তরমুজের ফলন ভালো হয়।

দেবীগঞ্জের সোনাহার গ্রামের তরমুজ চাষি রাজেন জানান, তিনি আগাম এক একর জমিতে তরমুজের চাষ করেছেন, খরচ হয়েছে ৩০ হাজার টাকা। তিনি প্রায় ৮০ হাজার টাকার তরমুজ বিক্রি করছেন।

রাজেন জানিয়েছেন, সে মানসম্পন্ন তরমুজের বীজ সংগহ করে রোপণ করেছেন, পাশাপাশি কৃষি বিভাগের পরামর্শ গ্রহণ করেছেন, ফলে সে তরমুজের বাম্পার ফলন পেয়েছেন। রাজেন ক্ষেত থেকে প্রতিটি তরমুজ ৭০/৯০ টাকা করে বিক্রি করছেন। খুচরা বাজারে প্রতিটি তরমুজ আকার ভেদে ১৩০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন জানান, এবার তরমুজের ফলন ও বাজার দর ভালো। তরমুজ চাষিরা এবার তরমুজ বিক্রি করে লাভবান হতে পারবেন। হেক্টর প্রতি তরমুজের ফলন হয় প্রায় ২০ থেকে ২৫ টন ।

তিনি আরও জানান, কৃষি বিভাগ কৃষকদের তরমুজ ক্ষেতে গুটি ইউরিয়া সার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছিল। কৃষকেরা কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী গুটি ইউরিয়া ব্যবহার করে তরমুজের ভালো ফলন পেয়েছে। কৃষক তরমুজ ক্ষেতের পরিচর্যা শেষ করেছেন। এখন তারা বিক্রির অপেক্ষা করছেন। তরমুজ চাষিরা আশা করছেন, আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে ব্যাপকহারে তরমুজ উত্তোলন শুরু হবে এবং ভালো দামে তরমুজ বিক্রির প্রত্যাশা করছেন চাষিরা।

Comments

comments

এমন আরো খবর:

Send this to a friend