নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০১৯ ইং , ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই শাবান, ১৪৪০ হিজরী
শিরোনাম

পহেলা বৈশাখে মচমচে ইলিশ ভাজা

পহেলা বৈশাখে মচমচে ইলিশ ভাজা

আজ চৈত্র সংক্রান্তি। আগামীকাল পহেলা বৈশাখে, উৎসব প্রিয় বাঙালি মেতে উঠবে পান্তা ভাতের সঙ্গে মচমচে ইলিশ ভাজা নিয়ে। পান্তা-গরম ভাত কিংবা খিচুড়ির আর তার সঙ্গে যদি হয় ইলিশ ভাজা তাহলে তো কথাই নেই।

অতিথি আপ্যায়নে বা পরিবারের প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারে মচমচে ইলিশ ভাজা। আসুন জেনে নেই হালকা পেঁয়াজ দিয়ে ইলিশ মাছ ভাজার নিয়ম।

উপকরণ
ইলিশ মাছ, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, তেল, কাঁচা মরিচ, লবণ

প্রণালি
ইলিশ মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন। আদা-রসুন বাটা, হলুদ-মরিচ-ধনিয়া গুঁড়া, লবণ নিন। ইলিশ মাছে পরিমাণমতো আদা-রসুন বাটা, হলুদ-মরিচ-ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে ১৫ মিনিট ফ্রিজে নরমাল এ রেখে দিন। ফ্রিজে ১৫ মিনিট রাখলে মসলাগুলো মাছের গায়ে হালকাভাবে জমে যাবে এবং ভাজতে সুবিধা হবে। ফ্রাইপ্যান এ পরিমাণমতো তেল দিন ডুবোতেলে ভাজবেন না, কিংবা খুব অল্প তেলেও ভাজবেন না।

এবার তেল হালকা গরম হলেই মাছ ছেড়ে দিন। বেশি গরম তেলে মাছ ছাড়বেন না তাহলে মাছ পুড়ে যাবে। মাছ দিয়ে একটা ঢাকনা দিয়ে এক-দুই মিনিটের মতো ঢাকা দিয়ে ভাজুন। তাহলে তেল ছিটাবে না আর মাছের ভেতরটাও সেদ্ধ হবে। ভালোভাবে খুন্তি দিয়ে উলট-পালট করে ভেজে মাছগুলো তুলে রাখুন প্লেটে। মাছ ভাজা তেলে পেঁয়াজ কুচি দিন।

একটু আদা রসুন আর হলুদ দিয়ে হালকা লাল করে পেঁয়াজ ভাজতে থাকুন। কাঁচা মরিচ দিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে ভাজা মাছগুলো পেঁয়াজের মধ্যে দিয়ে ফ্রাইপ্যানটা হালকা নাড়া দিয়ে পেঁয়াজ আর মাছ মেশান। খেয়াল রাখবেন যাতে মাছ ভেঙে না যায়।

সবশেষে শশা, ধনেপাতা, টমেটো, গাজর, মরিচ দিয়ে ডেকোরেশন প্লেট সাজান। তারপর পরিবেশন করুন ইলিশ ভাজা।

Comments

comments

এমন আরো খবর:

Send this to a friend