নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শুক্রবার , ২২শে নভেম্বর, ২০১৯ ইং , ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৩শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
শিরোনাম

এবার গয়নাই রোধ করবে অবাঞ্ছিত প্রেগনেন্সি

এবার গয়নাই রোধ করবে অবাঞ্ছিত প্রেগনেন্সি

আংটিতে প্রাণভোমরার বাসা বাঁধার গল্প কার না জানা! কিন্তু কানের দুল বা হাতের ঘড়ি পড়ে যে অবাঞ্ছিত গর্ভনিরোধকের কাজ করতে পারে এমনটা আগে কখনও শুনেছেন? ঠিক এমনটাই ঘটতে চলেছে এবার। Georgia Institute of Technology-এমনই এক অলংকার তৈরি করা হয়েছে যাতে অবাঞ্ছিত গর্ভনিরোধ করা সম্ভব হবে। আর এই গহনার নাম বিশ্ববিদ্যালয়ের তরফে দেওয়া হয়েছে, ‘কন্ট্রাসেপটিভ জুয়েলারি’ বা ‘গর্ভনিরোধক গহনা’।

সম্প্রতি জার্নাল অফ কন্ট্রোলে প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের এই বিশেষ গবেষণা। মানুষের ব্যবহৃত বিভিন্ন অলংকার এবং সাজগোজের নানান উপকরণ যেমন কানের দুল, আংটি, ঘড়ি, ইত্যাদিতে গর্ভনিরোধক হরমোনের একটি বিশেষ প্যাচ যুক্ত করা হয়েছে। আর এই সব হরমোন ত্বকের মধ্যে দিয়ে শোষিত হয়ে রক্তের মধ্যে মিশে যাবে বলে মনে করা হচ্ছে বিজ্ঞানীদের তরফে।

বিজ্ঞানীদের তরফে আর একটি বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, এই গয়না মানুষের শরীরে কীভাবে কাজ করবে তা এখনও পরীক্ষা করে দেখা হয়নি। তবে শুয়োর এবং ইঁদুরের উপর পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, গর্ভনিরোধক এই গয়না অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করতে প্রচুর পরিমাণে হরমোন সরবরাহ করতে পারে। এই পরীক্ষাটি পরিচালনা করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই পোস্ট ডক্টরাল ফেলো মহম্মদ মোফিদফার, সিনিয়ার রিসার্চ বিজ্ঞানী লরা ওফারেল এবং অধ্যাপক মার্ক প্রসনিৎজ।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend