নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বৃহস্পতিবার , ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৯শে মুহাররম, ১৪৪১ হিজরী
শিরোনাম

পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালিত

পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালিত

নওগাঁর পতিসরে বুধবার ২৫ বৈশাখ (৮মে) উদযাপিত হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মোৎসব।

‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে, আমি বাইব না মোর খেয়াতরী এই ঘাটে।’ বিশ্ব কবির রবীন্দ্রনাথ ঠাকুরের এই গান মানুষের হৃদয় ছুঁয়ে যায়। তার খেয়া-তরী এই ঘাটে থাক বা না থাক তবুও পতিসরে তার কণ্ঠ যেন আজও বাতাসে ভেসে বেড়ায়। তার খেয়া-তরী মানুষের মনের গভীরে বাধা পড়েছে।

নওগাঁর আত্রাই উপজেলার মনিয়ারী ইউনিয়নে কালীগ্রাম পরগণার নিজস্ব জমিদারী পতিসরে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কাচারি বাড়ি। কবির জন্মোৎসবকে ঘিরে সেখানে নেমেছিল রবীন্দ্র ভক্তদের ঢল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং নওগাঁ জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচির মধ্যে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কর্মময় জীবন ও স্মৃতি নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষে সেখানে বসেছে গ্রামীণ মেলা।

নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সাংসদ ইসরাফিল আলম। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং পতিসরকে আলোচনা করেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক আনিসুজ্জামান খাঁন, সংরক্ষিত মহিলা আসনের সাংসদ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আরোমা দত্ত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নওগাঁর পুলিশ সুপার ইকবাল হোসেন, নওগাঁ সদর আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আ’লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মলয় কুমার মুখোপাধ্যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর আলমগীর হোসেন, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ছানাউল হক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আত্রাই উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান এবাদ, রবীন্দ্র গবেষক মতিউর রহমান মামুন। আলোচনা সভা শেষে বিকেলে জেলা শিল্পকলা একাডেমী, রাণীনগর ও আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পীরা কবির লেখা গান, কবিতা ও নাটক মঞ্চস্থ করেন।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend