কূটনৈতিক সাফল্যের চূড়ায় শেখ হাসিনা

0
0
সর্বমোট
0
শেয়ার

জাতির জনক বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার এ নিয়ে চতুর্থবার রাষ্ট্র পরিচালনা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি ও কূটনৈতিক লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছেন। বিগত দশ বছরে শেখ হাসিনা সরকারের দূরদর্শী নেতৃত্ব, দায়িত্বশীল পররাষ্ট্রনীতি এবং কূটনৈতিক প্রচেষ্টার ফলে বাংলাদেশ আজ বিশ্বশান্তি ও আর্থ-সামাজিক উন্নয়ন প্রতিষ্ঠায় বিগত যে কোনো সময় থেকে একটি সফল রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিকভাবে পরিচিতি লাভ করেছে। বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিতকরণ, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠাসহ আর্থ-সামাজিক উন্নয়নে তিনি দৃশ্যমান ভূমিকা রেখে চলেছেন। আন্তর্জাতিক নানা সূচকে গত কয়েক বছরে বাংলাদেশের অবস্থান কয়েক ধাপ এগিয়েছে।

শেখ হাসিনার নেতৃত্বে কমনওয়েলথ, জাতিসংঘের সকল অধিবেশনে বাংলাদেশের উপস্থিতি বরাবরই বেশ উজ্জ্বল। বিভিন্ন শক্তিশালী রাষ্ট্রের প্রধানদের ধারাবাহিক বাংলাদেশ সফর ও বিদেশি বিনিয়োগে এগিয়ে চলছে বাংলাদেশ। বর্তমান সময়ে প্রতিবেশী রাষ্ট্র ভারতসহ এশিয়া ও ইউরোপের অধিকাংশ রাষ্ট্রের সাথে বাংলাদেশের কুটনৈতিক সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। বাংলাদেশ সফলতার সাথে আয়োজন করেছে সিপিএ ও আইপিইউ কনফারেন্স।

সর্বশেষ, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সমর্থন আদায়ে সক্ষম হয়েছে বাংলাদেশ। এ সকল অর্জন বিবেচনায় শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে গত চার-পাঁচ বছরে মোটা দাগে কুটনৈতিক ক্ষেত্রে যে সফলতাগুলো রয়েছে সেগুলো উপস্থাপন করা হয়েছে এই বইয়ে।

লেখক: রাজীব পারভেজ। দাম : ২৮০ টাকা, বিকাশে কিনতে পারবেন বিকাশ পেমেন্ট: ০১৯৩২৭৯০২০৯ বিকাশ ব্যক্তিগত: ০১৭১৫৭৫১১১৭

শ্রাবণ প্রকাশনী
অফিস: রোজ ভ্যালি প্লাজা (রুম ৫০৭), ৫ম তলা (হাতিরপুল বাজার শর্মা হাউসের উপরে)। ১৮৫ বীর উত্তম সি আর দত্ত সড়ক, ঢাকা-১২০৫। মোবাইল: ০১৭১৫৭৫১১১৭, ০১৯৩২৭৯০২০৯. ০১৯৮৫৭১০৫৭২।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments