নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ২৬শে মে, ২০১৯ ইং , ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ২০শে রমযান, ১৪৪০ হিজরী
শিরোনাম

আমরা একটা অসুস্থ প্রতিযোগিতায় ছুটে চলেছি: শ ম রেজাউল করিম

আমরা একটা অসুস্থ প্রতিযোগিতায় ছুটে চলেছি: শ ম রেজাউল করিম

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক প্রতিশ্রুতি অনুযায়ী প্রত্যেকটি বিভাগে একটি করে মেডিকেল কলেজ প্রতিষ্ঠার কাজ চলছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে। একই সঙ্গে জেলা, উপজেলা ও ইউনিয়ন স্বাস্থ্য উপস্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক, নার্স, যন্ত্রপাতি ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট মিলনায়তনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এ সেমিনারের আয়োজন করে।

গণপূর্তমন্ত্রী বলেন, ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। সমাজের বিত্তবান ব্যক্তিরা এভাবে এগিয়ে এলে অসহায় ও দরিদ্র মানুষ উপকৃত হবে।

শ ম রেজাউল করিম বলেন, চিকিৎসাশাস্ত্রে অনেক মহামানব অনেক বড় বড় অবদান রেখে গেছেন। এর পরও কেউ কেউ এ শাস্ত্রকে কলঙ্কিত করছেন। তবে এর সংখ্যা অত্যন্ত কম। কিন্তু এরাই এই মহান পেশার সমৃদ্ধ, সম্মান ও শ্রদ্ধার জায়গাকে বিতর্কিত করে তোলে। আমরা একটা অসুস্থ প্রতিযোগিতায় ছুটে চলেছি। সমাজের দুর্নীতি, সন্ত্রাস, মাদক, নৈরাজ্য এবং অনাকাঙ্ক্ষিত অনৈতিকতা থেকে আমরা বেরিয়ে আসতে চাই। অসুস্থ, অনৈতিকতা এবং অবক্ষয়ের হাত থেকে দেশকে রক্ষা করার জন্য, নৈতিকতার মানদন্ডকে ফিরিয়ে আনার জন্য, অবক্ষয়ের বল্গাহীন স্রোতকে বাধা দেয়ার জন্য আছেন, ডাক্তার, নার্স থেকে শুরু করে যারা চিকিৎসা ব্যবস্থার সাথে যারা সম্পৃক্ত আছেন সকলে বড় একটা ভূমিকা পালন করতে পারেন।

মানুষকে বিভিন্নভাবে উৎসাহিত করা যায় উল্লেখ করে চিকিৎসকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, নীতি-নৈতিকতার কথা মানুষকে শিক্ষা দিতে হবে। অসুস্থ প্রতিযোগিতার কারণে চাপ বেড়ে গিয়ে উচ্চ রক্তচাপে মানুষ আক্তান্ত হয়। স্বস্তির সঙ্গে থাকার জন্য কিছু ফর্মুলা দরকার। সেই ফর্মুলাটা ডাক্তাররা দিতে পারেন। সব সময় অপারেশন বা ঔষধ দিয়ে চিকিৎসা নাও হতে পারে। নৈতিকতা ও মূল্যবোধকে আপনাদের চিকিৎসা বিজ্ঞানের অংশে পরিণত করে বৃহৎ পরিসরে এর অনুশীলন করা দরকার। অনেক গুণগত ভূমিকা জাতির জন্য আপনারা রাখছেন এবং রাখতে পারেন।

মন্ত্রী বলেন, নৈতিকতা, মূল্যবোধ ও পারিবারিক শিক্ষার প্রতি অভিভাবকদের দৃষ্টি দিতে হবে। এ রাষ্ট্র অনেক ত্যাগের বিনিময়ে সৃষ্ট একটি রাষ্ট্র। এ রাষ্ট্রের জন্য আমাদের পূর্ব পুরুষরা অনেক পরিশ্রম করেছেন। তাঁদের স্বপ্নকে বাস্তবায়নের জন্য আমাদের নতুন প্রজন্মকে আধুনিক, গুণগত, মানবিকতাসম্পন্ন ভালো মানুষ করার জন্য চিকিৎসার পাশাপাশি মনোজাগতিক চিকিৎসা দরকার।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সভাপতি ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বার্দান জং রানা, অধ্যাপক ডা. খন্দকার আব্দুল আউয়াল রিজভীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তৃতা করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী।

‘আপনার রক্তচাপ জানুন’- এই প্রতিপাদ্য সামনে রেখে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে এদিন সারাদেশে আলোচনা সভা, শোভাযাত্রাসহ সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়। তবে সরকারি ছুটির দিন হওয়ার কারণে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালসহ অনেক প্রতিষ্ঠানে গত বুধ ও বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com
x

Send this to a friend