নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বুধবার , ২৬শে জুন, ২০১৯ ইং , ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে শাওয়াল, ১৪৪০ হিজরী
শিরোনাম

লন্ডনে ট্রাম্পের জন্য প্রস্তুত ‘শিশু ট্রাম্প’!

লন্ডনে ট্রাম্পের জন্য প্রস্তুত ‘শিশু ট্রাম্প’!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্য সফরের প্রতিবাদে লন্ডনে ‘শিশু ট্রাম্প’ সদৃশ বিশালাকার বেলুন ওড়াবে হাজার হাজার বিক্ষোভকারী। জলবায়ু পরিবর্তনসহ নারী অধিকার প্রতিষ্ঠার দাবিতে এ কর্মসূচি পালন করা হবে। এ উপলক্ষে ৩০ হাজার পাউন্ড ফান্ড সংগ্রহও শুরু হয়েছে।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (৩ জুন) সপরিবারে লন্ডন যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

শুরু থেকেই এ সফরের প্রতিবাদ জানিয়ে আসছে যুক্তরাজ্যের একটি গ্রুপ। গত বছরও ট্রাম্পের যুক্তরাজ্য সফরকালে ‘শিশু ট্রাম্পের’ বেলুন উড়িয়ে বিক্ষোভ করেছিলেন তারা। এবারও ছয় মিটার দীর্ঘ ডায়পার পরা রাগী চেহারায় শিশু ট্রাম্পের বেলুন নিয়ে হাজির তারা। রীতিমতো ট্রাম্প-বিরোধীদের প্রতীকে পরিণত হয়েছে এ ‘শিশু ট্রাম্প’।

নিজেদের ‘বেবিসিটার’ দাবি করা একটি বিক্ষোভকারী দলের সংগঠক আযুব ফারাজি বলেন, সফরকালে জনগণকে যথাসম্ভব এড়িয়ে চলবেন মার্কিন প্রেসিডেন্ট। তবু, শিশু ট্রাম্প উড়িয়ে তার ঘৃণ্য রাজনীতিতে ক্ষতিগ্রস্তদের সঙ্গে সংহতি জানিয়ে পরিষ্কার বার্তা দেওয়া হবে।

৩ জুন থেকে ৫ জুন পর্যন্ত এ সফরে পম্প-ল্যাডেন বিষয়ক আলোচনা ছাড়াও রানির আমন্ত্রণে বাকিংহাম প্যালেসে এক রাজকীয় নৈশভোজে অংশ নেবেন ট্রাম্প। এর মাধ্যমে গত সফরের চেয়েও এবার মার্কিন প্রেসিডেন্টকে বেশি সম্মান দেখানো হচ্ছে।

ট্রাম্পকে যুক্তরাজ্যের সর্বোচ্চ পর্যায়ের সম্মান দেওয়ার তীব্র সমালোচনা করেছেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনিই বিক্ষোভকারীদের ‘শিশু ট্রাম্প’ ওড়ানোর অনুমতি দিয়েছেন।

সম্প্রতি অবজারভার পত্রিকায় লন্ডনের মেয়র লিখেছেন, এমন একজন প্রেসিডেন্ট, যার বিভাজনমূলক আচরণ আমেরিকার প্রতিষ্ঠাকালীন আদর্শ সমতা, মুক্তি ও ধর্মীয় স্বাধীনতার সঙ্গে মেলে না, তার সাধারণ রাষ্ট্রীয় সফরে রেড কার্পেট বিছানো ব্রিটিশদের সঙ্গে যায় না।

‘শিশু ট্রাম্প’ ওড়ানোকে একজন ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের জন্য সবচেয়ে বড় অপমান বলে মন্তব্য করেছেন ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত যুক্তরাজ্যের কট্টর ডানপন্থী নেতা নাইজেল ফারাজ।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টর নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে ব্রিটিশ নিরাপত্তা বাহিনী। গত বছর সফরকালে ট্রাম্পের পুলিশী নিরাপত্তার জন্য প্রায় ১৮ মিলিয়ন ইউরো খরচ হয়েছিল। এবার সেটি অতিক্রম করে যাবে বলে ধারণা বিশ্লেষকদের।

আগামী বুধবার (৫ জুন) দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিবিজড়িত ডি-ডে ল্যান্ডিংসের ৭৫ বছর পূর্তি উপলক্ষে পোর্টসমাউথ পরিদর্শন করবেন ডোনাল্ড ট্রাম্প।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com
x

Send this to a friend