নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে মুহাররম, ১৪৪১ হিজরী
শিরোনাম

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ জাপানি ভাষায় প্রকাশিত হয়েছে। ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে টোকিওর বাংলাদেশ দূতাবাস। ইংরেজি ছাড়া অন্য যেকোনো বিদেশি ভাষা হিসেবে জাপানিতেই প্রথম অনুবাদ করা হলো ঐতিহাসিক এ ভাষণ।

সোমবার (৩ জুন) টোকিওর বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরের সময় দেশটির শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে গোলটেবিল সভা করেন। ওই সভায় প্রধানমন্ত্রী জাপানি ভাষায় অনুবাদ করা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন। সে সময় পুস্তিকাটি জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত অতিথিদের মধ্যে বিতরণ করা হয়।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ। এ ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরতে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দফতরে বিতরণ করা হবে।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রথম বিদেশি ভাষা হিসেবে জাপানিতে অনুবাদ করে প্রচারিত হয়েছে। ২০১৮ সালের নভেম্বরে টোকিওর বাংলাদেশ দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল ‘মুজিব’র জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী মিজ আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে বিতরণসহ পাঠ করে শোনানো হয়।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend