নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || মঙ্গলবার , ২০শে আগস্ট, ২০১৯ ইং , ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

স্বাস্থ্য খাতে ৩ হাজার ৩৯৬ কোটি টাকা বাজেট বৃদ্ধির প্রস্তাব

স্বাস্থ্য খাতে ৩ হাজার ৩৯৬ কোটি টাকা বাজেট বৃদ্ধির প্রস্তাব

আগামী ২০১৯-২০২০ অর্থবছরে স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এর জন্য ২৫ হাজার ৭৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। বর্তমান ২০১৮-২০১৯ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ২২ হাজার ৩৩৬ কোটি টাকা।

টাকার অংকের বিবেচনার হিসেবে গত বছরের তুলনায় আগামী অর্থবছরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জন্য অতিরিক্ত ৩ হাজার ৩৩৬ কোটি টাকা বাজেট বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়। এবার বাজেটের আকার দাঁড়িয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

তবে ৪৮ বছরের ইতিহাসে আগামী অর্থবছরের জন্য ঘোষিত সর্বোচ্চ পরিমাণ জাতীয় বাজেটের তুলনায় স্বাস্থ্য খাতে বরাদ্দ আদৌ বৃদ্ধি পেলো কিনা এ সম্পর্কে স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হননি।

লিখিত বাজেট বক্তৃতায় বলা হয়, স্বাস্থ্য খাতে আশাতীত সাফল্য অর্জিত হয়েছে। শিশু মৃত্যু হার প্রতি হাজারে ৪৫ জন থেকে কমে ২৪ জনের নেমে এসেছে। মেডিকেল কলেজের সংখ্যা ৪৬টি থেকে বেড়ে বর্তমানে ১১১টি হয়েছে।

২০০৬ সালে দেশের জনগণের গড় আয়ু ছিল ৬৫ বছর। বর্তমানে তা ৭২ দশমিক ৮ বছর। সামাজিক খাতে প্রায় প্রতিটি এলাকায় বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় সবার উপরে।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend