নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || বুধবার , ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৩ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী
শিরোনাম

স্বপ্নহীন মানুষ লক্ষ্যে পৌঁছাতে পারে না: তথ্যমন্ত্রী

স্বপ্নহীন মানুষ লক্ষ্যে পৌঁছাতে পারে না: তথ্যমন্ত্রী

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রত্যেকের জীবনে স্বপ্ন থাকতে হয়। স্বপ্নহীন মানুষ কোনোদিন লক্ষ্যে পৌঁছাতে পারে না। পৃথিবীর সব মানুষ স্বপ্ন দেখলেও সবার স্বপ্ন বাস্তবায়ন হয় না। কারণ সব মানুষ স্বপ্ন দেখার পাশাপাশি প্রচেষ্টা যুক্ত করে না।

বুধবার (১৯ জুন) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ের তালিকায় শীর্ষে অবস্থান করায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, যারা স্বপ্ন দেখার পাশাপাশি প্রচেষ্টা যুক্ত করে, তাদের সব স্বপ্ন বাস্তবায়ন না হলেও অনেক স্বপ্ন বাস্তবায়িত হয়। তাই আমি শিক্ষার্থীদের অনুরোধ জানাবো স্বপ্ন দেখতে। সেই স্বপ্ন শুধু পরিবার ও নিজের জন্য নয়। স্বপ্ন দেখতে হবে দেশ ও সমাজের জন্য। এই স্বপ্নের সঙ্গে প্রচেষ্টাকে যুক্ত করতে হবে।

ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের একটি বইয়ের উদ্ধৃতি দিয়ে হাছান মাহমুদ বলেন, মানুষের স্বপ্নের সঙ্গে যখন প্রচেষ্টার যুক্ত হয়, তখন ইলেক্ট্রোম্যাগনেটিক ফোর্স তৈরি হয়। ইলেক্ট্রিক ফোর্স যেমন অনেক শক্তিশালী, ম্যাগনেটিক ফোর্সও অনেক শক্তিশালী। সেই ফোর্স আপনাকে স্বপ্নের ঠিকানায় পৌঁছে দিতে সাহায্য করে, স্বপ্নের ঠিকানায় নিয়ে যায়। তাই সবার কাছে দেশের জন্য, নিজের জন্য স্বপ্ন দেখার অনুরোধ করবো।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা যেন মেধা, মূল্যবোধ, দেশাত্মবোধের সমন্বয় ঘটিয়ে এমন একটি প্রজন্ম তৈরি করি- যারা বাংলাদেশকে পৃথিবীর মানচিত্রে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

ড. হাছান বলেন, যোগাযোগের অভাবে আমাদের দেশের বেসরকারি বিশ্ববিদ্যালগুলো আন্তর্জাতিক রেটিংয়ে স্থান করে নিতে পারেনি। বিশ্বের যেসব দেশের বিশ্ববিদ্যালয় রেটিংয়ে অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো থেকে আমাদের দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনেক ভালো। আমার কাছে মনে হয়েছে যোগাযোগের অভাবে আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো জায়গা করে নিতে পারেনি।

বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে যারা পড়ে তাদের টিউশন ফি দিতে হয়। অনেকে দরিদ্র অথচ মেধাবীদের শিক্ষার সুযোগ করে দিয়েছে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ও বলেছে, এ ব্যাপারে তাদের কর্মসূচি রয়েছে।

‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আমি অনুরোধ জানাবো, দরিদ্র অথচ মেধাবী শিক্ষার্থীদের যাতে তারা পড়ালেখার ব্যবস্থা করে। এবিষয়ে যে কর্মসূচি আছে, সেটা যেন আরও সম্প্রসারণ করা হয়।’

অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ হাসেম, উপাচার্য ড. আতিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। দিন্যব্যাপী অনুষ্ঠানমালায় আনন্দ শোভাযাত্রা, হিউম্যান ফ্ল্যাগ, আলোচনা সভা, ব্যান্ড শো ও সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়েছে।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend