নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শনিবার , ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৮ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী
শিরোনাম

পায়রায় কাজে যোগ দিয়েছেন চীনা শ্রমিকরা, বাঙালিরা ছুটিতে

পায়রায় কাজে যোগ দিয়েছেন চীনা শ্রমিকরা, বাঙালিরা ছুটিতে

শ্রমিকদের মাঝে সংঘর্ষের জেরে তিন দিন বন্ধ থাকার পর শনিবার পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে পুনরায় কার্যক্রম শুরু হয়েছে।

চীনা শ্রমিকরা দুপুরের পর আংশিক পরিসরে কাজে যোগ দেন। অন্যদিকে, বাঙালি শ্রমিকদের তিন দিনের বকেয়া বেতন পরিশোধ সাপেক্ষে ১৫ দিনের বাধ্যতামূলক ছুটি দেয়া হয়েছে।

জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী বিকাল ৪টায় সাংবাদিকদের এ তথ্য জানান।

বাঙালি শ্রমিকদের হামলায় ক্ষতিগ্রস্ত নিজেদের ক্যানটিন ও প্রশাসনিক ভবন মেরামত শুরু করেছেন চীনা শ্রমিকরা। তারা ভাঙা আসবাবপত্র অন্যত্র সরিয়ে নেয়ার কাজ করছেন।

এদিকে, পটুয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল হাফিজ জানিয়েছেন, তাকে প্রধান করে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি শনিবার সকাল থেকে বাঙালি ও চীনা শ্রমিকসহ সংশ্লিষ্টদের সাক্ষ্য নিয়েছে।

পায়রার বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) এলাকায় পরিস্থিতি এখন অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান।

মঙ্গলবার বিকালে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে সাবিন্দ্র দাস (৩২) নামে এক বাংলাদেশি শ্রমিক বয়লার থেকে পড়ে মারা যান। পরে তার লাশ গুম করে ফেলার গুজব ছড়িয়ে পড়লে বাঙালি শ্রমিকরা চীনাদের ওপর হামলা চালায়। এতে আহত কয়েকজন চীনা শ্রমিকের মধ্যে একজন বুধবার সকালে বরিশালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ঘটনায় পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

চীনা শ্রমিক নিহত হওয়ার ঘটনায় বৃহস্পতিবার রাতে কলাপাড়া থানায় হত্যা মামলা দায়ের করা হয়। সেই সাথে হামলা, ভাঙচুর ও চুরির অভিযোগে আরেকটি মামলা হয়। মামলা দুটিতে আসামি করা হয় ৫০০-৬০০ শ্রমিককে। রাতেই বিসিপিসিএল এলাকায় অভিযান চালিয়ে ১৫ বাঙালি শ্রমিককে গ্রেপ্তার করা হয়।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend