নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শনিবার , ২৩শে নভেম্বর, ২০১৯ ইং , ৯ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৪শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
শিরোনাম

‘বাংলাদেশ আমাদের বন্ধু, তিস্তার পানি দেব কোথা থেকে’

‘বাংলাদেশ আমাদের বন্ধু, তিস্তার পানি দেব কোথা থেকে’

বহুল আলোচিত তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি নিয়ে ফের বাংলাদেশের ওপর ক্ষোভ ঝাড়লেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার দেশটির আইনসভার নিম্নকক্ষ বিধানসভায় তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে কথা বলেন তিনি।

মমতা বলেন, তিস্তার পানি দিতে না পারায় বাংলাদেশ আমাদের ইলিশ দিচ্ছে না। তবে কয়েক বছরের মধ্যে পশ্চিমবঙ্গ মাছ উৎপাদনে স্বনির্ভর হবে বলে আশ্বস্ত করেন তিনি।

বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিধায়ক রহিমা বিবির এক প্রশ্নের জবাবে পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী বলেন, ‘বাঙালি মাছে ভাতে থাকতে ভালোবাসে। কিন্তু বাংলাদেশকে আমরা তিস্তার পানি দিতে পারিনি। তাই তারা আমাদের ইলিশ মাছ দেয়া বন্ধ করে দিয়েছে। তারা (বাংলাদেশ) আমাদের বন্ধু দেশ। কিন্তু জল নেই তো কোথা থেকে দেব?’

মমতা বলেন, ‘আমরা ইলিশ মাছ নিয়ে রিসার্চ সেন্টার করেছি। আমাদের বাংলায় এখন ইলিশ মাছের অভাব নেই। আগামী দিনে রিসার্চ শেষ হলে গোটা দেশে আমরা ইলিশ সরবরাহ করতে পারব। দু-এক বছরের মধ্যে আর বাইরে থেকে আনতে হবে না ইলিশ।’

তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে বাংলাদেশের ক্ষোভ নতুন নয়। দেশটির কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের শাসনামলের শেষ দিকে আশা জাগিয়েও স্বাক্ষর হয়নি চুক্তি। বেশ কয়েকবার তিস্তা চুক্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের আগ মুহূর্তে তা ভেস্তে যায়।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend