নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || মঙ্গলবার , ২০শে আগস্ট, ২০১৯ ইং , ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

কুড়িগ্রামে বাড়তে শুরু করেছে ব্রহ্মপুত্র নদের পানি

কুড়িগ্রামে বাড়তে শুরু করেছে ব্রহ্মপুত্র নদের পানি

পাহাড়ি ঢলের কারণে বাড়তে শুরু করেছে ব্রহ্মপুত্র নদের পানি। কুড়িগ্রামের রৌমারী উপজেলার বন্দবেড় ইউনিয়নের পাকা বেড়িবাঁধ রাস্তা বিলীন হওয়ার পথে। ব্রহ্মপুত্র নদের পূর্বপাড় বামতীরে অবস্থিত পাকা বেড়িবাঁধ রাস্তা ভেঙে ভেতরে পানি ঢুকে গেছে। এতে বন্দবেড় ইউনিয়নের বাগুয়ারচর, বাইটকামারী, খঞ্জনমারা, বাইশপাড়া, ঝুনকিরচর, জিগনিকান্দা, তিনতেলীচরসহ ১০টি গ্রাম তলিয়ে যেতে পারে। তাই বন্যাতঙ্ক বিরাজ করছে গ্রামগুলোতে।

স্থানীয়রা জানায়, নদের পানি বাড়ার সঙ্গে সঙ্গে ভাঙছে বেড়িবাঁধ রাস্তাটি। ভাঙনরোধে কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়ায় প্রতিবছরই তলিয়ে যাচ্ছে ঘরবাড়ি, ফসলি জমি, হাট-বাজার, সরকারি ও বেসরকারি স্থাপনা। দীর্ঘদিন ধরে রৌমারী উপজেলার ব্রহ্মপুত্র নদের বামতীর পূর্বপাড়ের মানুষ ভাঙন রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা, এমপি, মন্ত্রীকে জানিয়েছেন। কিন্তু এরপরও এ বিষয়ে দৃশ্যমান কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

রৌমারী উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর রায় বলেন, ব্রহ্মপুত্র নদের ভাঙনকবলিত পাকা বেড়িবাঁধ পরিদর্শন করেছি। পাকা বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় এর আশেপাশের এলাকার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, ব্রহ্মপুত্র নদের ভাঙনে পাকা বেড়িবাঁধ ভেঙে গেছে। পাকা বেড়িবাঁধ ও বাগুয়ারচর, বাইটকামারী গ্রাম রক্ষায় আমরা ২ কিলোমিটার জিও ব্যাগ দিয়ে তীর সংরক্ষণের প্রস্তাব দিয়েছিলাম। পর্যাপ্ত বরাদ্দ না থাকায় ২৮০ মিটার সংস্কার করা হয়েছে।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend