নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শনিবার , ২৪শে আগস্ট, ২০১৯ ইং , ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

বগুড়ায় নদী দখল করে মাছ চাষ

বগুড়ায় নদী দখল করে মাছ চাষ

বগুড়ার শিবগঞ্জ উপজেলার উপজেলার শিবগঞ্জ সদর ইউনিয়নের উত্তর শ্যাম্পুর গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া ঐতিহ্যবাহী করতোয়া নদী। স্থানীয় উত্তর শ্যাম্পুর গ্রামের তারা মিয়ার ছেলে আমিরুল ইসলাম সম্প্রতি ওই নদীর বুক চিরে মাটি ভরাট করে বাঁশের চাটাই দিয়ে পুকুর তৈরী করে, প্রায় বিশ শতক নদী দখল করে। তার নিজের কেনা সম্পত্তি বলে দাবী করে মাছ চাষ করার নামে নদী দখল করেছে।

নদী দখলকে কেন্দ্র করে স্থানীয় জন সাধারণ ক্ষোভের সৃষ্টি হয়েছে। বর্তমানে নদী দখলর হয়ে যাওয়ায় অত্র গ্রামের কৃষক জহুরুল ইসলাম, হারুনুর রশিদ, আব্দুল হাই খোকন, আরিফুল ইসলামসহ কয়েকজন কৃষক তারা অভিযোগ করেন। নদী দখল করার কারণে আমরা নদীতে মাছ শিকার করতে পারছি না, পাশাপাশি আমাদের গরু, ছাগলকে গোসল করাতে নিয়ে গেলে ওই দখলদার আমিরুল তাতেও বাঁধা সৃষ্টি করে।

শিবগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান তোফায়েল আহমেদ সাবু এ প্রতিবেদক-কে বলেন, নদী দখল করে মাছ চাষ করছে বিষয়টি শুনেছি। নদী দখল করে মাছ চাষ করা বেআইনী কাজ।

নদী দখলদার আমিরুল ইসলাম বলেন, নদী সরকারি জায়গায় এটা আমি বুঝি, কিন্তু প্রভাবশালী ব্যক্তিরা নদী থেকে অবৈধভাবে বালু উত্তলন করে বিক্রি করছে এটা কি বৈধ। আমি আমার নিজেস্ব জমি ও নদীর কিছু জায়গা মাটি ও চাটাই দিয়ে বাঁধ নির্মাণ করে মাছ চাষ করছি। সরকার চাইলেই আমার দখলকৃত জায়গা ছেড়ে দিব।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend