ভোলায় জেলেদের মুখে ইলিশের রূপালি হাসি

0
0
সর্বমোট
0
শেয়ার

ভোলার চরফ্যাশন ও মনপুরা উপজেলার বঙ্গোপসাগরের মোহনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। দীর্ঘ ৬৫ দিন নিষেধাজ্ঞার পর সাগরে গিয়ে এত ইলিশ পেয়ে আনন্দিত জেলেরা। বাজারে দামও পাচ্ছেন চড়া। অন্যদিকে সাগরে প্রচুর ইলিশ ধরা পড়লেও মেঘনা ও তেঁতুলিয়া নদীতে দেখা মিলছে না ইলিশের। ফলে হতাশায় দিন কাটছে এখানকার জেলেদের।

মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের চর নিজাম এলাকার জেলে ফয়েজ মাঝি জানান, গত ২৩ জুলাই মঙ্গলবার রাত ১২টার পর থেকে সাগরে গিয়ে প্রচুর ইলিশ পাচ্ছি। উৎসাহ ও আনন্দ নিয়ে আমরা দল বেঁধে সাগরে যাচ্ছি।

একই এলাকার জেলে মো. মনঞ্জু মাঝি জানান, সাগরে এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ পাচ্ছি। গত ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় একটু অভাবে ছিলাম। এখন আর অভাব নেই। এনজিও ও মহাজনের দেনা পরিশোধ করতে শুরু করেছি।

স্থানীয় আড়ৎদার আমির হোসেন জানান, ঢাকার আড়তে ইলিশের দাম ২/৩ দিন ধরে কম থাকায় জেলার বিভিন্ন আড়তে প্রচুর ইলিশ বিক্রি হচ্ছে। তবে ভোলার খুচরা বাজারে এখনও ইলিশের দাম চড়া রয়েছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মাজাহারুল ইসলাম জানান, গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরা বন্ধ ছিল। এখন জেলেরা সাগরে গিয়ে প্রচুর ইলিশ শিকার করছেন। দামও পাচ্ছেন ভালো। আগস্টের প্রথম থেকে নদীতেও প্রচুর ইলিশ পাবেন জেলেরা।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments