নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || মঙ্গলবার , ২০শে আগস্ট, ২০১৯ ইং , ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

আদিবাসীদের মাতৃভাষাকে বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তির দাবি

আদিবাসীদের মাতৃভাষাকে বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তির দাবি

দেশে আদিবাসীদের মাতৃভাষাগুলো মৃতপ্রায়, ভাষাগুলো যদি বিশ্ববিদ্যালয় গুলোতে অন্তর্ভুক্ত করা হয় তাহলে ভাষগুলো টিকে থাকবে। নানা বৈষম্য, বঞ্চনার স্বীকার শিক্ষা-দীক্ষায় এগিয়ে আসছিলো। সরকারি চাকরীতেও প্রবেশ করছিল। কিন্তু আদিবাসীদের কোটা বাতিল এ সুযোগ বাধাগ্রস্থ হচ্ছে।

 

রবিবার দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আদিবাসী হিসেবে স্বীকৃতি, ১ম ও ২য় শ্রেণির চাকুরিতে কোটা পূণর্বহালের দাবিতে মানববন্ধনে এদাবি জানান আদিবাসী শিক্ষাথীরা।

 

উজ্জল মাহাতো’র সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা আরো  বলেন, আদিবাসীদের সংস্কৃতি আজ বিপন্ন প্রায়। ব্রিটিশ শাসনামল থেকে আদিবাসীদের স্বীকৃতি দেয়া হয়নি। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরেও আদিবাসীদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। বর্তমানে আদিবাসীদের নিজের নামে পরিচিত হবার অধিকারটুকু কেড়ে নেয়া হয়েছে। সাংবিধানিক পঞ্চদশ সংশোধনী মাধ্যমে এদেশে আদিবাসীদের আদিবাসী না বলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়, উপজাতি ইত্যাদি বলা হয় যা আদিবাসীদের জন্য অপমানজনক ।

 

আদিবাসী ছাত্র পরিষদ রাবি শাখার সভাপতি রাতিশ টাপ্র এর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান, সহ-সভাপতি সাবিত্রি হেমব্রম, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র, রাবি শাখা সাধারণ সম্পাদক হেমব্রম, আন্দ্রিয়াস বিশ্বাস, রাজেশ মাহাতো, ভজন উরাও, সুমন কুজুর প্রমুখ।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend