নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শনিবার , ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী
শিরোনাম

হজের অপেক্ষায় ১৮ লাখ মুসল্লি

হজের অপেক্ষায় ১৮ লাখ মুসল্লি

পবিত্র হজ পালনের অপেক্ষায় বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১৮ লাখ ধর্মপ্রাণ হজযাত্রী এখন মক্কা ও মদিনায় অবস্থান করছেন। আগামী ১০ আগস্ট পবিত্র হজ পালিত হবে। সামনের দু-এক দিনের মধ্যে হজযাত্রীদের সবাই মক্কায় অবস্থান করবেন।

 

সৌদি সরকারের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৬ আগস্ট পর্যন্ত মোট ১৭ লাখ ৮৬ হাজার ৪১২ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছান। তাদের মধ্যে বিমানপথে ১৭ লাখ ৫ হাজার ৯৭৯ জন, সড়কপথে ৯৪ হাজার ৩২৬ ও সমুদ্রপথে ১৭ হাজার ২৫২ জন সৌদিতে গিয়েছেন। বর্তমানে মোট হজযাত্রীদের মধ্যে মক্কায় ১৭ লাখ ৮৬ হাজার ৪১২ জন ও মদিনায় ৩১ হাজার ৪৩৪ জন অবস্থান করছেন।

 

বাংলাদেশি হাজিরা

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশ থেকেও বিপুল সংখ্যক হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। চলতি বছর বাংলাদেশ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের ৩৬৫টি ফ্লাইটে মোট ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদিতে পৌঁছেন ।

 

এদিকে  ৬ আগস্ট বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা হয়। সভায় বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হজযাত্রীদের সার্বিক হজ ব্যবস্থাপনা বিশেষ করে মিনা ও আরাফায় আবাসন এবং পরিবহন ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

 

সভায় হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান, হজ প্রতিনিধি দলের সদস্য ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-৩ মো. আজিজুর রহমান, মক্কায় মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

 

সভাপতি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং হজ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend