নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শনিবার , ১৯শে অক্টোবর, ২০১৯ ইং , ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই সফর, ১৪৪১ হিজরী
শিরোনাম

আবারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আবারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আজ (শনিবার) আবারও দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এ নিয়ে গত দুই সপ্তাহের কিছু বেশি সময়ের মধ্যে পঞ্চমবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি।

 

পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, জাপান সাগরে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র থেকে প্রকাশিত এ খবরের সত্যতা নিশ্চিত করা সম্ভব হলে তা হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের পক্ষ থেকে ‘একটি সুন্দর চিঠি’ গ্রহণ করার পর পিয়ংইয়ং-এর পক্ষ থেকে সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার এ খবর প্রকাশিত হলো। ট্রাম্প বলেছেন, কিম ওই চিঠিতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকার চলমান যৌথ সামরিক মহড়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

 

দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র জানিয়েছে, উত্তর কোরিয়ার দক্ষিণ হ্যামগিয়ং প্রদেশের হামহুং শহর থেকে আজকের দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় এবং এগুলো জাপান সাগর বা পূর্ব সাগরে পতিত হয়। শনিবার স্থানীয় সময় ভোর ৫টা ৩৪ ও ৫টা ৫০ মিনিটে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয় এবং এগুলো প্রায় ৪৮ কিলোমিটার উচ্চতায় উঠে পূর্ব সাগরে পতিত হওয়ার আগে ৪০০ কিলোমিটার পথ পাড়ি দেয়।

 

আজকের এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টা আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, তিনি কিম জং-উনের পক্ষ থেকে একটি চিঠি পেয়েছেন। চিঠিটিকে তিনি ‘অত্যন্ত ইতিবাচক চিঠি’ আখ্যায়িত করে বলেন, তিন পৃষ্ঠার চিঠিটি শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত সুন্দর। খুব শিগগিরই কিমের সঙ্গে আবার আলোচনায় বসারও আগ্রহ প্রকাশ করেন ট্রাম্প।

 

এর আগে কোরীয় উপদ্বীপে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলমান বার্ষিক সামরিক মহড়ার ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে তার সাক্ষাতে অর্জিত সমঝোতা লঙ্ঘন করে এ মহড়া চালানো হচ্ছে। এর আগের কয়েক দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর পিয়ংইয়ং জানায়, দেশটি ওই যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে এসব পরীক্ষা চালিয়েছে।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend