নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শনিবার , ২৪শে আগস্ট, ২০১৯ ইং , ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী
শিরোনাম

ঢাকায় ফিরতে শুরু করেছেন মানুষ

ঢাকায় ফিরতে শুরু করেছেন মানুষ

পরিবারের সদস্যদের সঙ্গে ঈদুল আজহা উদযাপনে নাড়ির টানে যান্ত্রিক নগরী ছেড়ে গ্রামের বাড়িতে যাওয়া মানুষগুলো রুজির টানে আবারও ঢাকায় ফিরতে শুরু করেছেন। বাস, ট্রেন, লঞ্চ যে যেভাবে পারছেন নাড়ির টান দূরে ঠেলে যান্ত্রিক নগরীতে ফিরছেন তারা। ঈদের ছুটি শেষ হওয়ায় গতকাল মঙ্গলবার থেকেই ফেরার এ যাত্রা শুরু হয়েছে। তবে ঢাকায় ফেরা মানুষের চাপ এখনো তুলনামূলকভাবে কম।

 

ঈদের ছুটি শেষে আজ বুধবার (১৪ আগস্ট) থেকে অফিস খুলছে। তবে আগামীকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) থেকে আবারও টানা তিনদিন ছুটি শুরু হচ্ছে। এ কারণে অনেকেই বুধবার (১৪ আগস্ট) ছুটি নিয়ে নিয়েছেন। ফলে তারা পরিবারের সঙ্গে গ্রামের বাড়িতে আরেকটু বেশি সময় থাকার সুযোগ পাচ্ছেন।

 

পরিবারের সঙ্গে বাড়তি সময় থাকার এ সুযোগ নিয়েছেন বড় একটা অংশই। যে কারণে ছুটি শেষ হলেও ফেরার চাপ এখনো শুরু হয়নি। গতকাল মঙ্গলবারের ন্যায় আজ বুধবারও ফিরতি বাস-লঞ্চ-ট্রেনে যাত্রীদের চাপ নেই। অবশ্য বাড়তি ছুটি থাকার পরও কেউ কেউ বিড়াম্বনা এড়াতে আগেভাগেই ঢাকায় ফিরছেন।

 

ঝিনাইদহে গ্রামের বাড়ি ঈদ উদযাপন শেষে স্ত্রী-সন্তান নিয়ে ঢাকায় ফিরেছেন খায়রুল হোসেন। তিনি বলেন, গ্রামের বাড়িতে বাবা-মা রয়েছেন। তাই ঈদ করতে গ্রামের বাড়িতে গিয়েছিলাম। গত বৃহস্পতিবার অফিস করে গ্রামের বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলাম। আজ (বুধবার) অফিস খোলা। তবে ছুটি নিয়ে নিয়েছি। আগামীকাল ১৫ আগস্টের (বৃহস্পতিবার) ছুটি। সেই হিসেবে আমার অফিস শুরু শনিবার থেকে। কিন্তু আগেই ঢাকায় ফিরে আসলাম, যাতে পরবর্তীতে ঢাকায় ফিরতে বিড়ম্বনায় পড়তে না হয়। কারণ, শুক্রবার থেকে ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়ে যাবে।

 

এদিকে ঢাকার বিভিন্ন বাস স্টেশনে খোঁজ নিয়ে জানা গেছে, দূরপাল্লার বাসগুলো ঢাকার ছাড়ার পথে যাত্রীদের ভিড়ে হিমশিম খেলেও ফেরার পথে তেমনটি হচ্ছে না। কারণ, ঈদের ছুটিতে যারা গ্রামে ফিরেছেন তারা এখনো ফিরতে শুরু করেননি। যাও দু-একটি দূরপাল্লার বাস আসছে তাতে যাত্রী সংখ্যা তুলনামূলক কম।

 

কারণ হিসেবে তারা বলছেন, টানা ছুটি। ঈদের তিনদিনের ছুটি শেষে শুধুমাত্র আজ (বুধবার, ১৪ আগস্ট) অফিস খোলা। ১৫ আগস্ট শোক দিবসের ছুটির পর শুক্র ও শনিবার সরকারি। অর্থাৎ মাত্র একদিন ছুটি নিয়ে টানা এক সপ্তাহ ছুটি কাটাচ্ছেন অনেকে। ফলে ঈদের ছুটি শেষ হলেও এখনই ফিরছেন না তারা।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend