নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে মুহাররম, ১৪৪১ হিজরী
শিরোনাম

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন নরসিংদীর মরহুম আজিজুল হক

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন নরসিংদীর মরহুম আজিজুল হক

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় প্রবাসে বিশ্ব জনমত গঠনে ভূমিকা রাখা ব্যক্তিদের সরকার মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিচ্ছে। এক্ষেত্রে ভূমিকা রাখায় মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন মরহুম মো. আজিজুল হক ভূঁঞা। মরহুম আজিজুল হক ভূঁঞার পিতা মরহুম মাওলানা হারিসুল হক ভূঁঞা। তার গ্রামের বাড়ি নরসিংদী রায়পুরের আদিয়াবাদ পিবিনগর গ্রামে।

 

সোমবার (৯ সেপ্টেম্বর) তাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট জারি করেছে সরকার। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬৪তম সভার সিদ্ধান্ত অনুযায়ী এই গেজেট প্রকাশ করা হয়েছে।

 

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে জানা যায়, আজিজুল হক ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় যুক্তরাজ্যের বাঙালিদের একত্রিত করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্ব-জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি ২০০৬ সালে মারা যান।

 

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এস এম আরিফ-উর-রহমান জাগো নিউজকে বলেন, ‘যারা মুক্তিযুদ্ধের সময় জনমত গঠনে সাংগঠনিকভাবে কাজ করেছেন তারা তো মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য, আইনেও সেটা আছে। কেউ যদি দাবি (প্রবাসে বিশ্ব জনমত গঠনে ভূমিকা রেখেছেন) করেন, তবে তা যাচাই-বাছাই করে দেখা হবে। যদি দেখা যায় তার ভূমিকা ছিল, তবে তিনি মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাবেন।’

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend