নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || রবিবার , ২০শে অক্টোবর, ২০১৯ ইং , ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ২০শে সফর, ১৪৪১ হিজরী
শিরোনাম

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল জয় করেছেন জেমস পিবলস, মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ। এর মধ্যে জেমস পিবলস পেয়েছেন পুরস্কারটির অর্ধেক। আর বাকি অর্ধেক পেয়েছেন মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ; অর্থাৎ চার ভাগের এক ভাগ করে।

 

মঙ্গলবার (০৮ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় বেলা ১১ টা ৫৫ মিনিটের দিকে (বাংলাদেশ সময় বিকেল প্রায় পৌনে ৪টা) এ বিভাগের নোবেল ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে পদার্থবিজ্ঞানী নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়।

 

নোবেল কমিটি বলছে, সৌরজগতের বাইরে একটি গ্রহ আছে, যেটি নক্ষত্রকে প্রদক্ষিণ করে অন্যান্য গ্রহের মতোই- যার নাম এক্সোপ্ল্যানেট, এটি আবিষ্কারের জন্য নোবেলের অর্ধেক অংশ যৌথভাবে পেয়েছেন মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ। এছাড়া ভৌত মহাজাগতিক তাত্ত্বিক আবিষ্কারের জন্য পুরস্কারের দুইভাগের এক ভাগ পেয়েছেন জেমস পিবলস।

 

নোবেলের ওয়েবসাইট বলছে, ১৯৩৫ সালে কানাডায় জন্ম নেওয়া জেমস পিবলস যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী। আর ১৯৯২ সালে সুইজারল্যান্ডে জন্ম নেওয়া মিশেল মেয়র জেনেভা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ। এছাড়া দিদিয়ের কেলোজও সুইজারল্যান্ডের নাগরিক। ১৯৬৬ সালে তার জন্ম। তিনি সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend