নিবন্ধন : ডিএ নং- ৬৩২৯ || শুক্রবার , ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং , ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ৮ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী
শিরোনাম

ভবনে বসবাসের সনদ নিতে রাজউকের মাইকিং

ভবনে বসবাসের সনদ নিতে রাজউকের মাইকিং

অকুপেন্সি সার্টিফিকেট (বসবাস বা ব্যবহারের সনদ) ছাড়া কোনো ভবন ব্যবহার করলে তার বিরুদ্ধে বিধিমতে আইনগত ব্যবস্থা নেবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এর আগে ভবন মালিকদের এই সনদ নেয়ার জন্য প্রচারণা চালাচ্ছে রাজউক।

 

মঙ্গলবার রাজধানীর উত্তরায় রাজউকের জোন-২ এর আওতাধীন এলাকায় মাইকিং করে ভবন মালিকদের এ বিষয়টি জানানো হয়। উত্তরার সেক্টর ১ থেকে ১৪ নম্বরে এই মাইকিং করা হয়।

 

রাজউক সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা ২০০৮ এর বিধি ১৮ অনুসারে ভবন মালিকদের রাজউক হতে অকুপেন্সি সার্টিফিকেট নেয়া বাধ্যতামূলক। গ্যাস, পানি, বিদ্যুৎসহ অন্যান্য সেবা (ইউটিলিটি সার্ভিস) পাবার জন্য এই সার্টিফিকেট আবশ্যক। এটি না থাকলে রাজউকের আওতাধীন এলাকায় ভবনের মালিকানা হস্তান্তর ও নামজারির অনুমোদনও পাওয়া যাবে না। এমতাবস্থায়, সংশ্লিষ্ট সবাইকে অনুমোদিত নকশা অনুসারে ভবন নির্মাণপূর্বক রাজউক থেকে এই সনদ নেয়ার পর ভবনে বসবাসের অনুরোধ জানানো হয়েছে। এই সনদ ছাড়া কেউ ভবনে বসবাস বা ব্যবহার করলে রাজউক তার বিরুদ্ধে বিধিমতে আইনগত ব্যবস্থা নেবে।

 

বিষয়টি নিশ্চিত করে রাজউকের সহকারী পরিচালাক আতিকুর রহমান বলেন, রাজউকের আওতাধীন আবাসিক এলাকায় যেসব প্লট, ভবন, ফ্ল্যাট ইত্যাদিতে অননুমোদিত-অবৈধভাবে গেস্টহাউজ, রেস্টুরেন্ট, হোটেল, বারসহ বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং ফুটপাতে অবৈধ র্যাম্প নির্মিত হয়েছে, সেগুলোর ব্যবহার বন্ধ করতে নিয়মিত উচ্ছেদ অভিযান চালাবে রাজউক।

Comments

comments

এমন আরো খবর:

Web developed by: AsadZone.Com

Send this to a friend