৪ এপ্রিল পর্যন্ত সরকারি সব অফিস বন্ধের ঘোষণা আসছে

0
0
সর্বমোট
0
শেয়ার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে বন্ধ হয়ে যাচ্ছে সরকারি অফিস-আদালত। আগামী কয়েকদিন পুলিশ ও হাসপাতাল ছাড়া সব ধরনের সরকারি সেবা বন্ধ থাকবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

কবে থেকে লকডাউন হচ্ছে এবং কতদিন বন্ধ থাকবে এ বিষয়ে বিস্তারিত জানতে সোমবার বিকালে মন্ত্রিপরিষদ সচিব এই বিষয়ে ব্রিফ করবেন।

সরকারের সূত্র জানায়, করোনাভাইরাস সংক্রমণ দেশব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কায় সরকার সরকারি অফিস আদালত বন্ধের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তবে এটা লকডাউন না। সরকারের পক্ষ থেকে বাসা না বের হয়ে ঘরে থাকার অনুরোধ জানানো হবে, মানুষের কাজের চাপ থাকবে না। এতে কার্যত লকডাউনের মতই পরিস্থিতি তৈরি হবে।

তবে যান চলাচল ঘোষণা দিয়ে বন্ধ করা হবে না। মানুষ বের না হলে এমনিতেই যানবাহন ও নৌযান চলাচল কমে যাবে। আর রেল চলাচল কমিয়ে আনতে কাজ করছে রেল কর্তৃপক্ষ।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজারেরও বেশি মানুষ। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার মানুষ।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৩৩ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন। সেলফ ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন প্রায় ১৮ হাজার মানুষ। তাদের অধিকাংশই বিদেশফেরত।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে।

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। এছাড়া মুলতবি করা হয়েছে জামিন ও গুরুত্বপূর্ণ বিষয়াদি ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments