সরাসরি কৃষকের কাছ থেকে ৮ লাখ টন ধান কিনবে সরকার

0
0
সর্বমোট
0
শেয়ার

কৃষক যাতে ফসলের ন্যায্যমূল্য পায় এ জন্য চলতি বোরো মৌসুমে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে আট লাখ টন ধান কিনতে যাচ্ছে।

খাদ্য সচিব নাজমানারা খানুম বলেন, প্রথমে সিদ্ধান্ত ছিল ছয় লাখ টন ধান কেনা হবে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আরও দুই লাখ টন বেশি কেনার সিদ্ধান্ত হয়। তিনি বলেন এ বছর ধানের উৎপাদনও ভালো।

আজ সচিবালয়ে চলতি বোরো মৌসুমে ২০ দশমিক ২৫ লাখ মেট্রিক টন চাল ও গম কেনার প্রস্তাব খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় অনুমোদিত হয়েছে। সকালে খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সভা হয়।

চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে আট লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং ২৮ টাকা কেজি দরে ৭৫ হাজার মেট্রিক টন গম ক্রয়ের অনুমোদন দিয়েছে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি।

ভিডিও কনফারেন্স উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং খাদ্য মন্ত্রণালয়ের সচিব নাজমানারা খানুমসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সচিববৃন্দ। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সভায় আরও আলোচনা হয় যে, যেহেতু এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে তাই প্রয়োজন হলে সরকারের খাদ্যগুদামে জায়গা খালি থাকা সাপেক্ষে আরও ধান-চাল ক্রয় করা হবে।

উল্লেখ্য, গত ২৯ মার্চ ২০২০ তারিখে এই সভা অনুষ্ঠিত হবার কথা থাকলেও চলমান করোনা পরিস্থিতির কারণে সভাটি তখন অনুষ্ঠিত হয়নি।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments