সূচকের মিশ্র প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন চলছে

0
0
সর্বমোট
0
শেয়ার

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৪ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ১৪টির এবং অপরির্বতিত রয়েছে ১০৩টি কোম্পানির শেয়ার।

বুধবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৮ ও ১৩২৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিকে বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা ঊর্ধ্বমুখী দেখা দেয়। সকালে ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করে।

বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-বেক্সিমকো ফার্মা, গ্লাক্সো স্মিথ, জেএমআই সিরিঞ্জ, গ্রামীণফোন, ওয়াটা কেমিক্যাল, ফার্মা এইড, এনসিসি ব্যাংক, এক্সিম ব্যাক, বিএসসিসিএল ও অ্যাপোলো ইস্পাত।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট কমে ১১ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৫টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানি শেয়ারের দর।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments