আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম
বিরল রোগে আক্রান্ত

১০ বছরের শাহাদাত যেন ৬০ বছরের বৃদ্ধ!

প্রকাশিত:সোমবার ০৯ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৯ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
ফিরোজ মাহমুদ, মিরসরাই (চট্টগ্রাম)

Image

যে বয়সে অন্য শিশুদের সাথে খেলাধুলায় মাতিয়ে থাকার কথা, ঠিক সে বয়সে ঘরের মধ্যে বন্ধী শাহাদাতের জীবন। বয়স মাত্র ১০ বছর হলেও দেখতে তাকে বৃদ্ধের মত দেখায়। তাই অন্য শিশুরা তাঁর সাথে মিশতে চায়না। বয়স বাড়ার সাথে সাথে একমাত্র ছেলেকে দুশ্চিন্তার শেষ নেই তাঁর বাবা-মায়ের।

জন্মের ৪ মাস পর থেকে প্রোজিরিয়া নামক রোগে আক্রান্ত হন চট্টগ্রামের মিরসরাই উপজেলার মো. শাহাদাত হোসেন। উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মাইজগাঁও গ্রামের মো. হানিফ ও নাছিমা আক্তারে ৩ সন্তানের মধ্যে সে সবার ছোট ছেলে। শাহাদাত মির্জাবাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণিতে অধ্যয়নরত।

জানা গেছে, মো. শাহাদাতের জন্মের ৪ মাস পর থেকে হঠাৎ করে শরীরে বিরল রোগে আক্রান্ত হয়। তখন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১ মাস ১৪ দিন চিকিৎসা নিয়েছেন। চিকিৎসা নিলে কোন উন্নতি হয়নি। চিকিৎসক বলেছেন এ রোগের চিকিৎসা বাংলাদেশে নেই। ১ মাস ১৪ দিন থাকার পর তারা গ্রামে চলে আসেন। দুবছর পর তার শরীরে দেখা দেয় হার্নিয়া রোগ। এরপর অপারেশন করা হয়। তবে এখনো মাঝে মাঝে ব্যাথা করে।

শাহাদাতের বাবা মো. হানিফ বলেন, দুটি মেয়ের পর আমার একটি ছেলে সন্তান হয়। অনেক খুশী হয়েছি। কিন্তু কিছুদিন পর আমার একমাত্র ছেলের শরীরের রোগ দেখা দেয়।

যখন তার এই রোগ দেখা দিয়েছে, তখন তাকে নিয়ে চমেক হাসপতালে ১ মাস ১৩ দিন ছিলাম। ডাক্তারের চিকিৎসা ফ্রি পেয়েছি, কিন্তু ঔষধ তো আর ফিরে পাইনি। জায়গা সম্পত্তি কোন কিছু নাই যে, বিক্রি করে ছেলের চিকিৎসা করাবো। একবার বাংলাদেশ সেনাবাহিনীর কয়েকজন সদস্য এসে ছবি তুলে নিয়ে গেছে। কিন্তু আর কোন যোগাযোগ করে নাই তারা। আমার ছেলেটা যদি একটু পরিবর্তন হয় তাহলে অন্যান্য মানুষের সাথে চলাফেরা করতে পারতো। তখন আমি মরে গেলেও শান্তি পেতাম। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মিরসরাইয়ের এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের কাছে আকুল আবেদন করবো যেন, আমার ছেলেটার সুস্থতার জন্য যেন একটু সহযোগিতা করে।

মো. হানিফ আরো বলেন, সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি আমি। রিক্সা চালিয়ে সংসার এবং ছেলের চিকিৎসা খরচ চলছে। দৈনিক ৫০০/ থেকে ৬০০ টাকা ইনকাম হয়। তার মধ্যে ২৫০ টাকা মালিককে দিয়ে দিতে হয়। নিজের কোন জায়গা সম্পত্তি নেই। স্ত্রী, ছেলে, মেয়ে নিয়ে সওজের জায়গার উপর কোন রকম করে দিন কাটছে। জানিনা কতদিন থাকতে পারবো এই জায়গার উপর। শুনতেছি রাস্তা নাকি আরও বড় হবে, রাস্তা বড় হলে তো আমাদের এখানে থাকা সম্ভব না।

তিনি আরও বলেন, শাহাদাতের কোন খেলনা ভালো লাগে তা কিনে দিতে পারি না, তখন নিজের কাছে অনেক কষ্ট লাগে, সেই জন্য তাকে বাজারে অথবা দোকানে কোথাও নিয়ে যেতে পারি না। রিক্সাও বেশিক্ষন চালাতে পারি না, তাড়াতাড়ি বাড়িতে চলে আসি, ভয়ে থাকি সবসময় যদি রাস্তায় চলে যাই। কোনকিছু হয়ে গেলে তাহলে তো আমি আর বাঁচতে পারবো না। আমার সবকিছু তাকে নিয়ে। তার এই সমস্যার কারণে অনেকে গালমন্ধ করে, তবুও কিছু বলতে পারি না।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশ ঘেঁসে ছোট্ট একটি ঘরে স্ত্রী সন্তানদের নিয়ে থাকেন হানিফ। ঘরের সামনে দূরন্তপনায় মেতেছে শাহাদাত। সাইকেল চালাচ্ছেন, বিভিন্ন কথা বলছেন। সব আচরণ শিশুসুলভ হলেও শরীর দেখে মনে হচ্ছে তাঁর বয়স ৬০। বাবার চেয়ে ছেলের বয়স বেশি বোঝা যাচ্ছে।

অসুস্থ মো. শাহাদাত বলেন, আমার স্কুলের স্যারেরা আমাকে অনেক আদর করে। কিন্তু আমার বন্ধুরা আমার সাথে খারাপ কথা বলে। আমার সাথে খেলতে চাই না। আমি খেলতে গেলে তারা আমাকে দলে নেয়না। আমি সুস্থ হয়ে আমার বন্ধুদের সাথে খেলাধুলা করতে চাই এবং পড়ালেখা করতে চাই। পড়ালেখা করে আমি বড় হয়ে এসি বাস চালাবো।

শাহাদাতের মা নাছিমা আক্তার বলেন, আমার ২ মেয়ে ১ ছেলে। ছেলেটা জন্মের কিছুদিন পর তার শরীরে বিরল রোগ দেখা যায়। এলাকার মানুষজন থেকে টাকা-পয়সা তুলে চিকিৎসা করেছিলাম, কিন্তু কোন উন্নতি হয়নি। চিকিৎসক বলেছে এ রোগের চিকিৎসা বাংলাদেশে নাই, তাকে সুস্থ করে তুলতে হলে বিদেশ নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ছেলেকে বিদেশ নিয়ে চিকিৎসা করাবো। আমাদের জায়গা সম্পত্তি বলতে কিছু নেই, সড়কের জায়গার উপর ৩০ হাজার টাকা ঋণ নিয়ে সেখানে ঘর বেঁধে রয়েছে। শুনতেছি রাস্তা আরও বড় হবে, তখন তো আমাদেরকে এ জায়গা ছেড়ে দিতে হবে। তখন আমার অসুস্থ ছেলেকে নিয়ে কোথায় থাকবো এই বলে হাউমাউ করে কেঁদে উঠেন তিনি।

তিনি আরও বলেন, আমার ছেলে শাহাদাতকে দেখলে অন্যান্য ছেলেরা ভয় পাই তখন আমার ছেলে আমাকে বলে, আম্মু আমাকে দেখে সবাই ভয় পাই কেন? তখন আমি বলি বাবারে আল্লাহ তোমাকে বানাইছে সে আল্লাহর কাছে তোমাকে সুন্দর লাগতেছে, আমার কাছেও তোমাকে সুন্দর লাগতেছে। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন করবো যেন, আমার ছেলেটাকে সুস্থ করার জন্য সহযোগিতা করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, জানা গেছে, অকাল জরার ইংরেজি পরিভাষা প্রোজিরিয়া। যার অর্থ পূর্বে বা অপরিপক্ব বয়সে বৃদ্ধ। অকাল জরাগ্রস্ত রোগী সাধারণত ১৩-১৪ থেকে ২০ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকে।

মিরসরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মিনহাজ উদ্দিন বলেন, শিশুটির ছবি দেখে মনে হচ্ছে সে প্রোজিরিয়া রোগে আক্রান্ত। এটা জেনেটিক কারণে হয় এবং এ রোগে অঅক্রান্ত রোগীর সংখ্যা বিরল। শিশু বয়সে গায়ের চামড়া কুচকে যাওয়া, বৃদ্ধের মত দেখতে এসব এ রোগের লক্ষণ। একে দ্রুত ঢাকা পিজি হাসপাতালে নিয়ে যাওয়া প্রয়োজন।

ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল কবির ফিরোজ বলেন, হানিফের জায়গা সম্পত্তি বলতে কিছু নেই, তারা খুবই গরিব। তার ছেলে শাহাদাতকে পরিষদ থেকে একটি প্রতিবন্ধি কার্ড করে দেওয়া হয়েছে। আমি ব্যক্তিগত ভাবেও তাকে সহযোগিতা করেছি। ইউএনওর সাথে যোগাযোগ করে একটা ঘরের ব্যবস্থা করে দিবো বলেও জানান তিনি। সাহায্য পাঠাতে চাইলে বিকাশ ও নগদ নম্বর ০১৮৭৮৪৯০৪০৯ (হানিফ বাবা)। ব্যাংক হিসাব ০২৬৩১২২০০০০৩২১৮ (নাছিমা বেগম মা), ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, বড়তাকিয়া শাখা, মিরসরাই, চট্টগ্রাম।


আরও খবর



দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র হতে অতিতীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। এরই মধ্যে দেশের সিলেট অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে এ অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিও হতে পারে।

রবিবার (২৮ এপ্রিল) ভোর ৫টা থেকে দুপুর ১টা থেকে পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ১ নম্বরসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে গতকাল শনিবার দেওয়া আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ ছাড়াও মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অপরদিকে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় একইরকম থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

রবিবার সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

পরের দিন সোমবার সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।


আরও খবর



দেশের ছয় অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, নদীবন্দরে সতর্ক সংকেত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের ছয় অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

গাজীপুরের আড়িখোলা রেলওয়ে স্টেশন এলাকায় তীব্র তাপপ্রবাহে রেললাইন বেঁকে গেছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ১টার দিকে গাজীপুরের কালীগঞ্জের আড়িখোলা এলাকায় ঢাকা-চট্টগ্রাম রুটে আপ রেললাইনটি বেঁকে যায়। রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি টের পেয়ে দ্রুত রেললাইন মেরামত কাজ শুরু করেছে।

পূবাইল রেলওয়ে স্টেশন মাস্টার আব্দুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, চলমান দাবদাহে অতিরিক্ত গরমে পূবাইল আড়িখোলা এলাকায় অন্তত ১০ ফুট রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটেছে। বিষয়টি জানার পর রেলওয়ে কর্মীরা ঘটনাস্থলে গিয়ে কচুরিপানা, কাঁদামাটি দিয়ে বেঁকে যাওয়া অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ওই অংশ মেরামতের পর দুটি ট্রেন ঘটনাস্থল দিয়ে গন্তব্যে চলে গেছে। এছাড়া ডাবল লাইনের অন্য একটি লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে তিনি জানান।


আরও খবর



দুবাই বন্দরের বহির্নোঙরে পৌঁছালো এমভি আবদুল্লাহ

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ দুবাইয়ের আল হামরিয়া বন্দরে পৌঁছেছে। জাহাজের অবস্থান নির্ণয়কারী বৈশ্বিক সংস্থা মেরিন ট্রফিক এ তথ্য জানিয়েছে।

মেরিন ট্রফিক ডটকম সূত্রে জানা গেছে, শনিবার রাতে এমভি আবদুল্লাহ ওমান সাগর পাড়ি দিয়ে পারস্য উপসাগরে প্রবেশ করে। অবস্থান ও গতিবেগ অনুযায়ী বাংলাদেশ সময় রোববার (২১ এপ্রিল) বিকেল ৪টায় জাহাজটি দুবাইয়ের আল হামরিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছায়।

এমভি আবদুল্লাহর ক্যাপ্টেন মোহাম্মদ আবদুর রশিদ জানান, জাহাজের ২৩ নাবিকের সবাই সুস্থ আছেন। দুবাই পৌঁছানোর পর নাবিকদের দুজন ফ্লাইটে বাংলাদেশে ফিরবেন। বাকি ২১ জন কয়লা খালাসের পর মে মাসের প্রথম সপ্তাহে জাহাজ নিয়ে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সোমালিয় দস্যুরা গত ১২ মার্চ বাংলাদেশি ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি জিম্মি করে। দেশটির উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে জাহাজটি জিম্মি করা হয়। এর ৩২ দিন পর গত ১৪ এপ্রিল জাহাজটি মুক্ত করে দেয় জলদস্যুরা। এরপরই সেটি সোমালিয়া উপকূল থেকে আরব আমিরাতের উদ্দেশ্যে যাত্রা করে। জাহাজটি ৫৫ হাজার মেট্রিক টন কয়লা পরিবহন করছে।

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে চট্টগ্রামভিত্তিক কেএসআরএম গ্রুপের মালিকানাধীন এমভি আবদুল্লাহ নামের জাহাজটি জিম্মি করা হয়েছিল। এতে জলদস্যুদের হাতে জিম্মি হন জাহাজের ২৩ জন বাংলাদেশি নাবিক ও ক্রু।


আরও খবর



অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় পুলিশের এসআই নিহত

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রফিকুল ইসলাম, কুষ্টিয়া

Image

কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

শুক্রবার (৩ মে) দুপুর দেড়টার দিকে উপজেলার কুর্শা ইউনিয়নের কাটদহচর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত পুলিশ কর্মকর্তার নাম সাইদুর রহমান (৪৫)। তিনি উপ-পরিদর্শক (এসআই) পদে কর্মরত ছিলেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মাজিহাট পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই সাইদুর রহমান ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভর্তি পরীক্ষার ডিউটি শেষ করে মোটরসাইকেল যোগে ক্যাম্পে ফিরছিলেন। দুপুর দেড়টার দিকে কাটদহচর প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় রেলক্রসিং পারাপারের সময় ঈশ্বরদী থেকে ছেড়ে আসা দর্শনাগামী ট্রেনের সঙ্গে ধাক্কা লাগে। ঘটনাস্থল থেকে প্রায় দেড় কিলোমিটার তাকে ও মোটরসাইকেলটি টেনে নিয়ে যায় ট্রেনটি। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ট্রেনের ধাক্কায় মোটরসাইকেলটি দুমড়ে-মুচড়ে গেছে।

মিরপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা হাবিবুল্লাহ বলেন, রেলক্রসিং পার হওয়ার সময় মালবাহী ট্রেনের ধাক্কায় মাজিহাট পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই সাইদুর রহমানের মৃত্যু হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।


আরও খবর