আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন

প্রকাশিত:সোমবার ২৯ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৯ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: পড়ুয়াদের আজ সঠিকভাবে পড়াশোনা করা উচিত এবং ভবিষ্যৎ পরিকল্পনার প্রতি মনোযোগী হওয়া প্রয়োজন। যাঁরা কোনো জমি বিক্রি করতে চাইছিলেন তাঁরা আজ ভালো ক্রেতার সন্ধান পাবেন এবং আর্থিকভাবে লাভবানও হবেন। আজকে আপনার কোনো একজন আত্মীয়র বাড়িতে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, সেইসময় তাঁর কোনো কথা আপনার খারাপ লাগতে পারে। যার ফলে আপনি তাঁর বাড়ি থেকে চলেও আসতে পারেন। আপনার কোনো আচরণের পরিপ্রেক্ষিতে আজ আপনার অর্ধাঙ্গিনী অসন্তুষ্ট হবেন।

বৃষ রাশি: আপনি আপনার সৃজনশীল প্রতিভাকে আজ সঠিকভাবে ব্যবহার করে লাভবান হতে পারেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। পাশাপাশি আপনার মিশুকে স্বভাব আজ সবাইকে খুশি করে তুলবে। যেকোনো অংশীদারিত্বে দায়বদ্ধ হওয়ার আগে আজ অবশ্যই সতর্ক হন। আজ নিজের জন্য কিছুটা সময় বের করে আপনার ব্যক্তিত্বকে মূল্যায়ন করুন। বিবাহিত জীবনে আপনি আজ কঠিন সময়ের সম্মুখীন হবেন।

মিথুন রাশি: অতীতের কোনো বিনিয়োগের মাধ্যমে আপনি আজ লাভবান হবেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। পরিবারের সদস্যদের আজ অবশ্যই কিছুটা সময় দিন। কর্মক্ষেত্রে আজ আপনার বেতন বৃদ্ধি ঘটতে পারে। যার ফলে আপনি আনন্দিত হবেন। কোথাও কেনাকাটা করতে গেলে অযথা অর্থব্যয় থেকে বিরত থাকুন। কোনো বিষয়ের পরিপ্রেক্ষিতে আজ অর্ধাঙ্গিনীর সাথে মনোমালিন্য হওয়ার সম্ভাবনা রয়েছে।

কর্কট রাশি: শরীরকে সুস্থ রাখতে আজ অবশ্যই কিছুটা বিশ্রাম নিন। আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা ভালো নয়। তবে, আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই এই দিনটিকে কাজে লাগান। আজ আপনি ভালোবাসার মানুষটির কাছ থেকে কোনো চমক পেতে পারেন। পারিবারিক কোনো সমস্যা আপনি আজ মিটিয়ে ফেলতে সক্ষম হবেন।

সিংহ রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটি নিঃসন্দেহে ভালো। আপনি আজ অত্যন্ত ব্যস্ততার মধ্যে থাকলেও শরীরে তার কোনো প্রভাব পড়বে না। বাড়িতে আজ অতিথিদের আগমনে কিছুটা দুর্দান্ত সময় অতিবাহিত হবে। কর্মক্ষেত্রে আজ অত্যন্ত সতর্কতার সাথে কাজ করুন। ব্যবসায়ীদের জন্যও আজকের দিনটি ভালো। পরনিন্দা এবং কুৎসা থেকে আজ দূরে থাকার চেষ্টা করুন। প্রতিবেশীরা আজ আপনার বিবাহিত জীবনে কোনো সমস্যা তৈরি করতে পারেন।

কন্যা রাশি: আজ এমন ব্যক্তিদের সাথে সংযুক্ত হন যাঁরা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত হয়েছেন এবং আপনাকে আপনার ভবিষ্যৎ সম্পর্কে সঠিক পথ দেখাতে পারেন। আপনি আজ নিজের পছন্দের কোনো কাজ করতে গিয়ে অনেকটা সময় অতিবাহিত করবেন। বিনিয়োগের জন্য নতুন সুযোগ আপনি আজ খুঁজতে পারেন। বাড়ির কাজগুলি আজ অবশ্যই সময়ের মধ্যে শেষ করার চেষ্টা করুন। আপনি আজ এমন কোনো সেমিনার অথবা প্রদর্শনীতে উপস্থিত থাকবেন যেখান থেকে আপনি নতুন কিছু জানতে পারবেন। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে।

তুলা রাশি: আপনি আজ অর্থ সঞ্চয় এবং লেনদেন করার বিষয় কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ পেতে পারেন। পাশাপাশি সেগুলিকে কাজে লাগিয়ে লাভবানও হবেন। আপনার খিটখিটে মেজাজ আজ আপনাকে কোনো সমস্যায় ফেলতে পারে। তাই নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। পরিবারের সদস্যদেরকে আজ অবশ্যই কিছুটা সময় দিন। কোনো নতুন উদ্যোগ শুরু করার কথা ভাবলে সেই বিষয়ে যত তাড়াতাড়ি সম্ভব সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করুন। কারণ বর্তমানে গ্রহগুলি আপনার অনুকূলে রয়েছে।

বৃশ্চিক রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটিতে সতর্ক থাকুন। কারন আপনি আজ প্রত্যাশামাফিক উপার্জন করতে পারবেন না। আজ কর্মক্ষেত্রে আপনি আপনার কোনো পুরোনো কাজের জন্য সবার কাছ থেকে প্রশংসা পেতে পারেন। পাশাপাশি, পদোন্নতির সম্ভাবনাও রয়েছে। ব্যবসায়ীরা আজ কোনো অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ পেয়ে তা ব্যবসায়িক ক্ষেত্রে কাজে লাগাতে পারেন। আজ সপরিবারে কোনো পার্টিতে অথবা কোথাও বেড়াতে যাওয়ার চেষ্টা করুন। এর ফলে সবার মন ভালো থাকবে।

ধনু রাশি: শরীর এবং মনকে সুস্থ রাখতে আজ থেকেই নিয়মিতভাবে ধ্যান এবং যোগ ব্যায়াম করুন। এরফলে আপনার আত্মবিশ্বাসও বেড়ে যাবে। অযথা অর্থব্যয় থেকে আজ বিরত থাকুন। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। যেটিকে সঠিকভাবে ব্যবহার করে আপনি আজ কোনো কাজে পরিবারের সদস্যদের সাহায্য করতে পারেন। দীর্ঘদিন ধরে ফেলে রাখা বাড়ির কাজগুলি আজ শেষ করে ফেলার চেষ্টা করুন। ভালোবাসার মানুষটির সাথে আজ দুর্দান্ত সময় কাটবে।

মকর রাশি: আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে কাজে লাগান। এদিকে, আপনার কোনো অস্থাবর সম্পত্তি আজই চুরি হতে পারে। তাই, সতর্ক থাকুন। আজ আপনি আপনার সমস্ত কাজ শেষ করে নিজের জন্য কিছুটা সময় বের করতে পারলেও কোনো কারণবশত সেটিকে সঠিকভাবে কাজে লাগাতে পারবেন না। প্রেমের জীবনে আপনি আজ কোনো চমকের সম্মুখীন হবেন।

কুম্ভ রাশি: অতিরিক্ত অর্থ আজ এমন একটি জায়গায় রাখুন যেখান থেকে আপনি প্রয়োজনের সময় সেগুলিকে পেতে পারেন। আপনার দয়ালু মনোভাব আজ একাধিক খুশির মুহূর্ত বয়ে আনবে। প্রেমের জন্য দিনটি নিঃসন্দেহে ভালো। কর্মক্ষেত্রের কোনো কাজ করতে গিয়ে আপনি আজ সন্ধ্যে নাগাদ ব্যস্ত হয়ে পড়তে পারেন। বিবাহিত জীবনে আজ আপনি কোনো চমকের সম্মুখীন হবেন।

মীন রাশি: আপনার বাসস্থান সংক্রান্ত বিনিয়োগ আজ লাভজনক হবেনা। তাই সতর্ক থাকুন। মনে রাখবেন, কাঙ্ক্ষিত সাফল্য অর্জনের জন্য আপনাকে আপনার একাগ্রতা অবশ্যই বজায় রাখতে হবে এবং সঠিক পরিশ্রম করে যেতে হবে। কোনো কাজ করতে গিয়ে আজ আপনি আপনার স্ত্রীর কাছ থেকে অনুপ্রাণিত হতে পারেন। আজকে আপনার কাছে কিছুটা অবসর সময় থাকবে। যদিও আপনি সেটি একাকী অতিবাহিত করতে পছন্দ করবেন। বাড়ির কাজ গুলি আজ সময়ের মধ্যে শেষ করে ফেলার চেষ্টা করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




‘গণমাধ্যমকে আরও শক্তিশালী ও মজবুত ভিতের ওপর প্রতিষ্ঠা করতে প্রস্তুত সরকার’

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গণমাধ্যমকে আরও শক্তিশালী ও মজবুত ভিতের ওপর প্রতিষ্ঠা করতে সরকার প্রস্তুত বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

আজ শুক্রবার বিকেলে চাঁদপুর প্রেসক্লাব চত্বরে প্রেসক্লাবের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য প্রদানকালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্তর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও টিভি টুডে-এর প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান ওচমান গণি পাটোয়ারী, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, দৈনিক যুগান্তরের যুগ্ম সম্পাদক ও ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল প্রমুখ।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার কবির বকুলকে অনুষ্ঠানে সংবর্ধনা প্রদান করা হয়।

এ সময় প্রতিমন্ত্রী আরও বলেন, গণমাধ্যম এখন শিল্প। গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না। এরকম বাস্তবতায় সরকার গণমাধ্যমকে পূর্ণাঙ্গভাবে সকল সহায়তা দিতে প্রস্তুত আছে। গণমাধ্যমকে আরও শক্তিশালী অবস্থায় মজবুতভাবে প্রতিষ্ঠা করতে সরকার প্রস্তুত। সে ক্ষেত্রে সরকার সাংবাদিকদের কাছ থেকে একই ধরণের সহযোগিতা চায়।

তিনি আরও বলেন, গণমাধ্যম ও সরকারের মধ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা সুনিশ্চিত করা এবং গণমাধ্যম শিল্পকে আরও শক্ত ভিত্তির উপর দাঁড় করানোর জন্য আমরা চেষ্টা করতে পারি। গণমাধ্যম কীভাবে সরকার বা কর্তৃপক্ষের জন্য সঠিক তথ্যের ভিত্তিতে জবাবদিহি আনতে পারে, এমনকি সমালোচনা করতে পারে, সে কাজগুলোও আমরা করতে পারি।

তিনি এ সময় আরও জানান, পেশাদার সাংবাদিকদের মধ্যে সাংবাদিকতায় শৃঙ্খলা আনার একটি দাবি রয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সাংবাদিকতাকে এভাবে উন্মুক্ত ও অবারিত করেছেন, এমনভাবে স্বাধীনতা দিয়েছেন সেটা নিয়ন্ত্রণের কথা এখন সাংবাদিকরাই বলছেন। সরকার নিয়ন্ত্রণ করতে চায় না। তবে যে কোনো পেশায় কিছু অপেশাদার মানুষ চলে আসে। সেসব ক্ষেত্রে নিশ্চয়ই কিছু না কিছু শৃঙ্খলা আনার প্রয়োজন আছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো এই শৃঙ্খলা ও পেশাদারিত্ব নিশ্চিত করে। গণমাধ্যম সেক্টরে সরকার যা কিছু করবে তা এর সাথে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে আলাপ-আলোচনা ও পরামর্শের ভিত্তিতে করবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, গণমাধ্যমের সামাজিক দায়বদ্ধতার পাশাপাশি বাণিজ্যিক ও অর্থনৈতিক দিক আছে। বাণিজ্যিক দিক থেকে লাভবান করা না গেলে গণমাধ্যম অস্তিত্ব সংকটে পড়ে। এজন্য কোন গণমাধ্যমকে আমরা যদি সরকারি বিজ্ঞাপন বা ক্রোড়পত্রের উপর নির্ভরশীল করতে চাই, তাহলে সেটি দীর্ঘ মেয়াদে টিকে থাকা মুশকিল হবে। এক্ষেত্রে সংবাদপত্রকে আরও উদ্ভাবনী হওয়ার চেষ্টা করতে হবে, সৃজনশীলতা আনতে হবে কীভাবে পাঠকের কাছে পৌঁছানো যায়, কিভাবে সফল হওয়া যায়।

এ সময় তিনি আরও যোগ করেন সাংবাদিকদের সাথে নিয়েই সরকার গুজব ও অপতথ্যকে মোকাবিলা করতে চায়। গণতন্ত্রকে সফল করার জন্য গণমাধ্যমের স্বাধীনতা জরুরি। তবে অপতথ্য ও গুজবের বিস্তার গণতন্ত্রকে যেমন ক্ষতিগ্রস্ত করবে, তেমনি গণমাধ্যম ও পেশাদার সাংবাদিকতাকেও ক্ষতিগ্রস্ত করবে।


আরও খবর



হলমার্ক কেলেঙ্কারি

তানভীর-জেসমিনসহ ১৮ জনের মামলার রায় আজ

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. তানভীর মাহমুদ ও তার স্ত্রী জেসমিন ইসলামসহ ১৮ জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আজ দিন ধার্য রয়েছে। ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম এ রায় ঘোষণা করবেন।

গত ১২ মার্চ ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

এর আগে ২৮ জানুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ২৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। এদিন ( ২৮ ফেব্রুয়ারি) এ মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। এদিন দুদকের আইনজীবী মীর আহম্মেদ সালাম মামলাটি রায় থেকে উত্তোলন পূর্বক দুইজন ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য নেওয়ার জন্য আবেদন করেন। আদালত দুদকের আবেদনটি মঞ্জুর করেন। এরপর আদালত মামলাটির সাক্ষ্যগ্রহণের জন্য ৪ মার্চ দিন ধার্য করেন। এদিন (৪ মার্চ) তৎকালীন ঢাকার দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান ও কেশব রায় চৌধুরী আদালতে সাক্ষ্য দেন। এদিন তাদের সাক্ষ্য শেষে যুক্তি উপস্থাপনের জন্য ১২ মার্চ দিন ধার্য করেন। গত ১২ মার্চ রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

মামলার সূত্রে জানা গেছে, ভুয়া ম্যাক্স স্পিনিং মিলসের হিসাবে সুতা রপ্তানির নামে ৫২৫ কোটি ৬২ লাখ ৯২ হাজার ৮০০ টাকা মূল্যের সুতা রপ্তানি করা হয় বলে নথিপত্রে দেখানো হয়। ওই হিসাবে পুরো অর্থ জমা করা হলে তা থেকে ১৬ কোটি ৫০ লাখ টাকা হলমার্কের আরেক ভুয়া প্রতিষ্ঠান অ্যাপারেল এন্টারপ্রাইজের হিসাবে স্থানান্তর করা হয়, যা পরে তানভীর ও তার স্ত্রী তুলে নেন। ২০১২ সালের ৪ অক্টোবর আসামিদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, অর্থ আত্মসাৎ, পরস্পরের যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও অর্থের অপব্যবহার এবং পাচারের অভিযোগে রাজধানীর রমনা থানায় এ মামলা করে দুদক। ২০১৬ সালের ২৭ মার্চ ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মামলার অভিযোগ গঠন করে ঢাকার বিশেষ জজ আদালত-১ এ বদলির আদেশ দেন।

এ মামলার আসামিরা হলেন হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ।

টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকার।

এছাড়া সোনালী ব্যাংকের হোটেল শেরাটন বা রূপসী বাংলা শাখার সহকারী উপ-মহাব্যবস্থাপক মো. সাইফুল হাসান, নির্বাহী কর্মকর্তা আবদুল মতিন ও সোনালী ব্যাংক ধানমন্ডি শাখার জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মেহেরুন্নেসা মেরি। সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জিএম অফিসের জিএম ননী গোপাল নাথ ও মীর মহিদুর রহমান, প্রধান কার্যালয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, ডিএমডি মাইনুল হক, উপমহাব্যবস্থাপক (ডিজিএম) শেখ আলতাফ হোসেন ও সফিজউদ্দিন এবং এজিএম মো. কামরুল হোসেন খান। এর মধ্যে আসামি জামাল উদ্দিন সরকার, আলতাফ হোসেন জামিনে রয়েছেন। এছাড়া সাইফুল, মতিন, হুমায়ুন, গোপাল নাথ, তসলিম, সাইফুল, মেরী ও জাকারিয়া পলাতক রয়েছেন।


আরও খবর



এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলা, নিহত ৩

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এডেন উপসাগরে একটি বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত তিনজন নাবিক নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন সামরিক বাহিনী। গাজা যুদ্ধকে কেন্দ্র করে লোহিত সাগরে চলাচলরত জাহাজগুলোতে হুতিদের হামলা শুরু পর থেকে প্রথম মৃত্যুর ঘটনা এটি। খবর আল জাজিরার।

বুধবার (০৬ মার্চ) এই হামলার দায় স্বীকার করে এক বিবৃতিতে হুতি গোষ্ঠী বলছে, ইয়েমেনের এডেন বন্দরের উপকূল থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল (৯৩ কিলোমিটার) দূরে অবস্থানরত লাইবেরিয়ান মালিকানাধীন ও বার্বাডোসের পতাকাবাহী জাহাজ ট্রু কনফিডেন্স’-এ সফল ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার রাত সাড়ে ১১টায় এডেন উপসাগরে কার্গো জাহাজ ট্রু কনফিডেন্সে’ এই হামলার ঘটনা ঘটে। হামলায় জাহাজটির তিনজন নাবিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত চারজন, যার মধ্যে তিনজনের অবস্থা গুরুতর এবং সেইসাথে জাহাজের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে বলেও জানায়িছে সেন্টকম।

মার্কিন সামরিক বাহিনী প্রকাশিত ড্রোন ফুটেজে জাহাজে ব্যাপক আগুন জ্বলতে দেখা যায়।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, হামলার পর জাহাজ থেকে ক্রুরা পালিয়ে যান এবং হামলার জেরে সৃষ্ট আগুন নিয়েই জাহাজটি সমুদ্রে ভাসছিল।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করে যুক্তরাষ্ট্র। গত ১২ জানুয়ারি থেকে হুতিদের অবস্থান লক্ষ্য করে ইয়েমেনে বেশ কয়েক দফায় সরাসরি বিমান হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন বাহিনী।

তবে ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা বন্ধ না হলে তাদের এ আক্রমণ অব্যাহত থাকবে।

উল্লেখ্য, এশিয়া থেকে ইউরোপের পথে লোহিত সাগর হলো সবচেয়ে সহজ রাস্তা। লোহিত সাগর থেকে ভূমধ্যসাগর পেরিয়ে সুয়েজ খাল ধরে যায় এই রাস্তা। এই রাস্তা এড়াতে হলে আফ্রিকায় ঢুকতে হবে। আফ্রিকার সেই ঘুরপথেই আপাতত চলাচল করছে অধিকাংশ পণ্যবাহী জাহাজ।


আরও খবর



ভালো প্রস্তাব পেলে ফেরাবেন না মাহিয়া মাহি

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

চিত্রনায়িকা মাহিয়া মাহি ও তার স্বামী রাকিব সরকার বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। কারণ কিছুদিন আগে ভিডিওতে এসে বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন এই নায়িকা। গেল ১৬ ফেব্রুয়ারি হঠাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচ্ছেদের ঘোষণা দেওয়ার পর অবশ্য ফুরফুরে মেজাজেই আছেন তিনি। বর্তমানে ছেলেকে নিয়ে আলাদাই থাকছেন এই নায়িকা। মাঝেমধ্যে অবশ্য ফেসবুকে নানা রকম ছবি শেয়ার করছেন তিনি।

বিচ্ছেদের ঘোষণা দেওয়ার পর ফের কাজে মনোযোগ দিয়েছেন মাহি। সম্প্রতি বেশ কিছু কাজ নিয়ে ব্যস্তই আছেন তিনি। এর মাঝেই জানিয়েছেন, ভালো প্রস্তাব পেলে আর ফিরিয়ে দেবেন না।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মাহি বলেন, অনেক প্রস্তাব ছিল আমার কাছে। বড় নির্মাতা ও ভালো প্রযোজনা প্রতিষ্ঠান আমার সঙ্গে কাজ করতে চেয়েছিল। আমি রাজি হলে অন্তত পাঁচটি ভালো সিনেমা করতে পারতাম। কিন্তু সেটা হয়ে ওঠেনি আমার কারণেই। বাছবিচার ছাড়াই সবাইকে ফিরিয়ে দিচ্ছিলাম। এখন ঘোর থেকে বাস্তবে ফিরেছি। ভালো প্রস্তাব পেলে আর ফিরিয়ে দেব না। এখন একের পর এক কাজ করতে চাই।’

উল্লেখ্য, ২০১৬ সালের ২৪ মে সিলেটের ব্যবসায়ী পারভেজ মাহমুদ অপুকে বিয়ে করেছিলেন মাহি। এর কয়েক বছর পরেই ২০২০ সালের মে মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে পারভেজ মাহমুদ অপুর সঙ্গে বিচ্ছেদের কথা জানান তিনি। পরে ২০২১ সালে রাজনীতিবিদ ও ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রকিবকে বিয়ে করেন মাহিয়া মাহি।


আরও খবর



ক্যানসারে আক্রান্ত ‘এক্স-মেন’খ্যাত অভিনেত্রী অলিভিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত এক্স-মেনখ্যাত অভিনেত্রী অলিভিয়া মুন। গেল ১০ মাসে তার ৪টি অস্ত্রোপচার হয়েছে। তবে বিষয়টি এতদিন গোপন রেখেছেন তিনি। ১১ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসর হাজির হয়েছিলেন অলিভিয়া। সেখানেও বিষয়টি নিয়ে কোনো কথা বলেননি এই অভিনেত্রী।

অবশেষে গতকাল বুধবার (১৩ মার্চ) অলিভিয়া তার ইনস্টাগ্রাম পোস্টে ক্যানসার আক্রান্ত হওয়ার খবর জানান। হাসপাতালে তোলা ছবি শেয়ার করে আয়রন ম্যান টুখ্যাত অভিনেত্রী লিখেছেন, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে একটি জেনেটিক পরীক্ষা করিয়েছিলাম, যাতে ৯০টি ভিন্ন ভিন্ন ক্যানসারের পরীক্ষা করানো হয়। এর দুই মাস পর আমার ব্রেস্ট ক্যানসার শনাক্ত হয়।

অলিভিয়া এখন ক্যানসারমুক্ত। কিন্তু কঠিন সেই সময়ের স্মৃতি হাতড়ে ৪৩ বছর বয়সী এই অভিনেত্রী লিখেছেন, আমার উভয় স্তনে লুমিনাল বি ক্যানসার ছিল। লুমিনাল বি আক্রমণাত্মক এবং দ্রুত ছড়িয়ে পড়ে। গত ১০ মাসে আমার ৪টি অস্ত্রোপচার হয়েছে। আমি বহুদিন বিছানায় কাটিয়েছি। এ সময়ে আমি ক্যানসার ও তার চিকিৎসা বিষয়ে অনেক কিছু শিখেছি।

২০১০ সালে মুক্তি পায় আয়রন ম্যান টু সিনেমা। এতে চেজ রবার্টস চরিত্রে অভিনয় করেন অলিভিয়া। ২০১৬ সালে মুক্তি পায় এক্স-মেন: অ্যাপোক্যালিপস। এতে সাইলক চরিত্রে অভিনয় করেন তিনি। অলিভিয়া অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা দ্য গেটওয়ে। ২০২১ সালের ৩ সেপ্টেম্বর মুক্তি পায় এটি।


আরও খবর