আজঃ শনিবার ১১ মে ২০২৪
শিরোনাম

চিচেন ইতজা: হারিয়ে যাওয়া মায়ান শহর

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০৪ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেক্সিকোর ইয়ুকাতান পেনিনসুলাতে অবস্থিত মায়ান শহর চিচেন ইতজা। মেক্সিকোর গুরুত্বপূর্ণ টুরিস্ট অ্যাট্রাকশন হলেও সক্রিয় প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবেও এর গুরুত্ব কম নয়। চিচেন ইতজা থেকে এখনও মায়ান সংস্কৃতি এবং সভ্যতা সম্পর্কে বিভিন্ন অজানা তথ্যের সন্ধান পাওয়া যাচ্ছে। মায়া সভ্যতা নিয়ে আগের লেখায় চিচেন ইতজার উল্লেখ থাকলেও এবার বিস্তারিত ভাবে জানবো চিচেন ইতজা সম্পর্কে।

কোথায় অবস্থিত চিচেন ইতজা?                                      

মেক্সিকোর ইউকাতান পেনিনসুলার রিসোর্ট শহর ক্যানকুন  থেকে ১২০ মাইল দূরে অবস্থিত ছিল চিচেন ইতজা। চিচেন ইতজা নামটির উৎপত্তি ঘটেছে মায়ান ভাষার পরিভাষা থেকে যার অর্থ ইতজাদের কুয়া মুখে। ইতজারা ছিল মায়ানদের এক আদিবাসী গোষ্ঠী যারা ছিল ইউকাতান পেনিনসুলার উত্তর অংশে, যেখানে শহরটি অবস্থিত ছিল, সেখানের শক্তিশালী এক জনগোষ্ঠী। শহরটির নামের মধ্যে যে কুয়ার কথা উল্লেখ আছে তা নির্দেশ করে ভূগর্ভস্থ কিছু নদীকে যেগুলো পুরো এলাকা জুড়ে প্রবাহিত হত এবং এই নদীগুলোই ছিল শহরের মূল পানির উৎস। এই পানির উৎসই চিচেন ইতজা শহরের অবস্থানকে যথাযথ করে তুলেছিল। চিচেন ইতজার প্রাচীন ইতিহাস এখনও স্পষ্ট না, তবে, এই বিষয়টি স্পষ্ট যে, ক্লাসিক পিরিয়ডের সময় ( ২৫০ খ্রিস্টাব্দ- ৯০০ খ্রিস্টাব্দ) এই শহর প্রতিষ্ঠিত হয়েছিল। তিওতিহুয়াকানের পতনের পর সেখানকার জনগণ মেসোআমেরিকাতে এসে বসতি স্থাপন করে বলে ধারণা করা হয়, এবং তখনই তারা মায়ান গোষ্ঠী ইতজাদের সংস্পর্শে আসে। দ্বিতীয় পর্যায়ে এই শহর গঠিত হয় যখন টোলটেক সভ্যতা দ্বারা ইতজা গোষ্ঠী প্রভাবিত হয়।

চিচেন ইতজা ইসলা ক্যারিটোস বন্দর যুক্ত একটি সমৃদ্ধশালী বাণিজ্যকেন্দ্র ছিল এবং এর প্রমাণ মেলে মধ্য আমেরিকায় অন্যান্য এলাকার পণ্যের সন্ধান পাওয়ার মাধ্যমে- উত্তরের টারকুইস, দক্ষিণ থেকে সোনার ডিস্ক এবং তেহুয়ান্তেপেক এর ইস্থমাস থেকে কাঁচের গোলক সদৃশ আগ্নেয়শিলা। চিচেন ইতজাতে কোকো চাষ হত এবং সম্ভবত উত্তর দিকের উপকূলবর্তী এলাকার লবণ তৈরির কেন্দ্রগুলোও এখান থেকে পরিচালিত হত।

কখন গড়ে উঠেছিল চিচেন ইতজা?

চিচেন ইতজার ইতিহাস নিয়ে যারা গবেষণা করছে, তাদের মধ্যে চিচেন ইতজা কবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং কিভাবে ধাপে ধাপে এই শহরের উন্নয়ন ঘটেছিল তা নিয়ে মতভেদ রয়েছে। কারো মতে, চিচেন ইতজা প্রতিষ্ঠিত হয়েছিল রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষমতার কেন্দ্রবিন্দু হিসেবে। কিছু গবেষণা বলে, চিচেন ইতজার প্রতিষ্ঠাকাল ৪০০ খ্রিস্টাব্দের শুরুর দিকে আর কিছু গবেষণা বলে এই শহরের সূচনা ঘটেছিল ৫ম শতাব্দীর মাঝখানে। আর যে বিষয়টি নিয়ে গবেষকদের মধ্যে খুব কম বিতর্ক হয় সেটা হল মায়ান সভ্যতার রাজনৈতিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য চিচেন ইতজার গুরুত্ব। এই গুরুত্বপূর্ণ পর্যায়ে চিচেন ইতজা উন্নীত হয় ৬০০ খ্রিস্টাব্দের মধ্যে এবং সেই সময়ের মধ্যেই চিচেন ইতজা হয়ে ওঠে মায়ান বিশ্বের অন্যতম ক্ষমতাধর শহর। এই শহরের বিস্তার ছিল প্রায় দুই বর্গমাইল পর্যন্ত। শহরটি ব্যবসায়িক কেন্দ্র ও বাড়িঘরে পরিপূর্ণ ছিল এবং পাথরের তৈরি বিভিন্ন স্থাপনা ছিল। চিচেন ইতজা শহর থেকে কিছু দূরে এই শহরের নিজস্ব গ্রাম ছিল যেখানে অপেক্ষাকৃত ছোট ছোট বসতির অস্তিত্ব ছিল। চিচেন ইতজা শহরকে দুই অংশে ভাগ করা যায় এবং এই দুই অংশের উন্নয়ন ঘটে দুই সময়কালে। প্রথমাংশের অস্তিত্ব মেলে দক্ষিণ দিকে, যেখানে নেটিভ মায়াদের বসতি ছিল। এই বসতি স্থাপিত হয়েছিল এপিক্লাসিক সময়কালে (৮০০-১০০০ খ্রিস্টাব্দ)। মায়াদের এই বসতিতে যে সকল বাড়িঘর ছিল সেখানে পাক স্থাপত্যশৈলী এবং মায়ান হায়ারোগ্লিফ এর উপস্থিতি লক্ষ্য করা যায়। শহরটির নকশা অন্য অংশগুলোর থেকে উত্তর-দক্ষিণ অক্ষে বেশি বিস্তৃত ছিল যা সম্ভবত পানির উৎস জোটোলক সিনোটকে কেন্দ্র করে তৈরি করা হয়েছিল।      

শহরের দ্বিতীয় অংশের স্থাপনাকাল ধরা হয়েছে এপিক্লাসিক সময়ের পরে অর্থাৎ ১০০০-১২০০ খ্রিস্টাব্দ। শহরের এই অংশকে ঘিরে মেসো-আমেরিকান প্রত্নতত্ত্বে রহস্য এবং বিতর্কের অন্ত নেই। ফ্লোরেসেন্ট স্টাইলে নির্মিত এই শহর টলটেক সভ্যতার চিহ্ন বহন করে। গবেষকদের মতে, হয় টলটেক গোষ্ঠী চিচেন ইতজা দখল করেছিল, নয়তো ইতজারা তাদের সাম্রাজ্য রাজধানী টুলা থেকে আরও ১০০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত করেছিল, অথবা দুই জাতির মধ্যে কোন ধরণের সমঝোতা হয়েছিল। শহরের দুই অংশের মধ্যে স্থাপত্যশৈলী এবং ভাস্কর্য শিল্পে মিল পাওয়া যায় যার মধ্যে রয়েছে ওয়ারিয়র স্তম্ভ, কুয়েতজাল সদৃশ পাখা যুক্ত র‍্যাটেল স্নেক, ভাস্কর্যের পোশাক, চাক্মুল (হেলান দেয়া ব্যক্তির আকারের বলির কাষ্ঠ), আটলান্টাইডস (দাঁড়িয়ে থাকা পুরুষের আকৃতির স্তম্ভ), নির্দিষ্ট কয়েকটি প্রাণীর আদলে নির্মিত স্তম্ভ, একটি যোম্পান্তিল (বলি দেয়া মানুষের খুলি রাখার তাক), ট্লালক (বৃষ্টি দেবতা) এর পূজা দেয়ার ধূপদানি, এবং গ্লিফে উল্লিখিত কিছু ব্যক্তিগত নাম যেগুলো দুই শহরেই খুঁজে পাওয়া গেছে কিন্তু যার কোনটিই মায়া সভ্যতার অংশ নয়।

চিচেন ইতজার পবিত্র কুয়া

চিচেন ইতজা শহরের উত্তর প্রান্তে বড় সিনোট (পবিত্র কুয়া) অবস্থিত আছে যা মায়ানদের আনুষ্ঠানিক এবং প্রত্নতাত্ত্বিক ক্ষেত্রে অপরিমেয় তাৎপর্য বহন করে। বহুল প্রচলিত আছে যে, সিনোটে নরবলি দেয়া হত। ১৯০০ সালের প্রথম দিকে সিনোটে ড্রেজিং করা হয় এবং ড্রেজিং করার পর সিনোট থেকে অসংখ্য মূল্যবান জিনিসপত্র পাওয়া যায় যেগুলো ছিল সোনা, টারকুইস এবং মূল্যবান পাথরের তৈরি। সেই কুয়াতে একই সাথে মানুষের দেহাবশেষও পাওয়া যায় যা সেই সময় নরবলি প্রথার উপস্থিতির প্রমাণ বহন করে। গবেষকেরা প্রাপ্ত দেহাবশেষে আঘাতের চিহ্ন পেয়েছে যা নির্দেশ করে যে, বলির শিকার মানুষগুলোকে কুপে ফেলে দেয়ার পূর্বে মেরে ফেলা হয়েছিল।

রাজধানী রূপে চিচেন ইতজা     

৯ম শতকের মধ্যে চিচেন ইতজা হয়ে ওঠে দে ফ্যাক্টো আঞ্চলিক রাজধানী এবং এর শাসক উত্তর এবং মধ্য ইউকাতান পেনিনসুলার বেশিরভাগ অংশ পরিচালনা করতো। উত্তর উপকূলের ইসলা ক্যারিটোস বন্দরের কারণে পুরো আমেরিকায় সোনা, মূল্যবান দ্রব্যাদিসহ বিভিন্ন পণ্য আমদানি-রপ্তানি করার জন্য চিচেন ইতজা হয়ে ওঠে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্র। ধারণা করা হয়, ৫০,০০০ হাজারের বেশি মানুষ বাস করতো এই শহরে। তবে শহরের জনসংখ্যায় পার্থক্য হতে পারে কারণ ইউকাতান এর বাইরে থেকেও মানুষ চিচেন ইতজাতে আসতো বাস করার উদ্দেশ্যে।  

চিচেন ইতজার পতন

১৪৯২ সালে ক্রিস্টোফার কলোম্বাসের আমেরিকা আবিষ্কারের ঘটনার মধ্য দিয়ে মায়া সভ্যতার পতন হলেও গুরুত্বপূর্ণ শহর হিসেবে চিচেন ইতজা তার জৌলুস হারায় তারও অনেক আগে। প্রত্নতাত্ত্বিকদের মতে, চিচেন ইতজার রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্রিয়াকলাপ  মায়াপান শহরে স্থানান্তরিত হয়। মায়াপান ছিল একটি নতুন শহর যা ১২০০ সালের মাঝামাঝি সময়ে চিচেন ইতজার দক্ষিণ এবং পশ্চিমে নির্মাণ করা হয়। কিছু প্রমাণ নির্দেশ করে যে, সম্ভবত সেই সময় চিচেন ইতজা লুঠতরাজের স্বীকার হয়েছিল যার ফলে চিচেন ইতজার পরিবর্তে মায়াপানকে রাজধানী করা হয়। তবে, যখন স্প্যানীয়রা ১৫২৬ সালে আমেরিকায় জাহাজ ভিড়ায়, তখনো শহরে এবং শহরের আশে পাশে বেশ কিছু বাড়ি ইতজা বাস করতো। আর এর ফলে স্প্যানীয়রা কিছুসময় চিচেন ইতজাকে রাজধানী হিসেবে ব্যবহারও করেছিল।

বর্তমানে চিচেন ইতজা   

১৮০০ শতকের মাঝামাঝিতে চিচেন ইতজা একটি অর্থপূর্ণ এবং গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থানে পরিণত হয় এবং আজ পর্যন্ত তেমনি রয়েছে। চিচেন ইতজা শহরের প্রথম দিককার বেশ কিছু নিদর্শন এখনও সগৌরবে দাঁড়িয়ে আছে। সেগুলো হল- এল ক্যাস্টিলো, দ্য গ্রেট বল কোর্ট, দ্য নর্থ টেম্পল, দ্য স্টিম বাথ, সেকবে নং-১, টেম্পল অব দ্য ওয়ারিওরস, গ্রুপ অব এ থাউজেন্ড কলামস, এল মারকেডো এবং এল ওসারিও। প্রতিবছর প্রায় ২০ লক্ষাধিক দর্শনার্থীদের পদচারনায় মুখরিত হয় চিচেন ইতজা। মায়ান ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানার জন্য চিচেন ইতজা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। গবেষকেরা এখনও চিচেন ইতজায় গবেষণা চালিয়ে যাচ্ছেন মায়ান সভ্যতা সম্পর্কে নতুন কোন তথ্য আবিষ্কারের উদ্দেশ্যে।

নিউজ ট্যাগ: চিচেন ইতজা

আরও খবর
ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ২৬ জানুয়ারী ২০২৪

২৫ জানুয়ারি : ইতিহাসে আজকের এই দিনে

বৃহস্পতিবার ২৫ জানুয়ারী ২০২৪




কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী ২ দিনের রিমান্ডে

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের স্ত্রী মোছা. সেহেলা পারভীনের (৫৪) দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রোববার (২১ এপ্রিল) ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত তার রিমান্ডের আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা লালবাগ গোয়েন্দা বিভাগের পরিদর্শক মো. আমিরুল ইসলাম তাকে আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। তার পক্ষে আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ১ এপ্রিল একই অভিযোগে গ্রেপ্তার হন কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান। শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদে শেহেলা পারভীনের নাম উঠে আসে। শনিবার সেহেলা পারভীনকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।


আরও খবর



সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মঙ্গলবার (৩০ এপ্রিল) চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের।

তিনি গণমাধ্যমকে বলেন, শিক্ষামন্ত্রী চিঠিতে সরকারি চাকরিতে আবেদনের সময়সীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছেন। তবে এটা মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নয়। শিক্ষার্থীদের পক্ষে একজন জনপ্রতিনিধি হিসেবে তিনি এই সুপারিশ করেছেন। সিদ্ধান্ত নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন। তারা বলে আসছেন বিশ্বের বিভিন্ন দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে ৫৯ বছর পর্যন্ত। অর্থাৎ বয়স নয়, যোগ্যতাই একজন প্রার্থীর একমাত্র মাপকাঠি। ওই দেশের আলোকে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করা দাবি করে আসছেন। দাবি আদায়ের লক্ষ্যে ওই সব শিক্ষার্থী দফায় দফায় কর্মসূচি পালন করে এলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। এখন শিক্ষামন্ত্রীও একই ধরনের সুপারিশ করলেন।


আরও খবর



নাফ নদী থেকে ১০ বাংলাদেশি জেলে অপহরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

দেশের অভ্যন্তরে কক্সবাজারের নাফ নদীতে মাছ শিকারের সময় বাংলাদেশের ১০ জেলেকে অপহরণ করে নিয়ে গেছে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা।

বুধবার (১ মে) সকালে উখিয়ার পালংখালী সীমান্ত দিয়ে নাফ নদীতে মাছ ধরার সময় এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, আরকান আর্মির সদস্যরা নাফ নদীতে মাছ শিকাররত অবস্থায় ১০ বাংলাদেশি জেলেকে অপহরণ করে নিয়ে গেছে। এ ব্যাপারে ঊর্ধ্বতন প্রশাসনকে জানানো হয়েছে।

ঘটনার সত্যতা জানতে চাওয়া হলে উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো: তানবীর হোসেন বলেন, গত রাত একটার দিকে স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ঘটনা জেনেছি। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উচ্চ পর্যায়ে অবহিত করা হয়েছে।

তিনি বলেন, যেহেতু এটি আন্তর্জাতিক সমস্যা। তাই বিজিবির হস্তক্ষেপে অপহৃতদের উদ্ধারের প্রচেষ্টা চলছে।

অপহরণের শিকার হওয়াদের মধ্যে রয়েছেন- উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের রহমতের বিল তিন নম্বর ওয়ার্ডের জানে আলম, আবদুর রহিম, আনোয়ারুল ইসলাম, সাইফুল ইসলাম, আইয়ুবুল ইসলাম, শাহীন।

আরও রয়েছেন- চার নম্বর ওয়ার্ড গৌজঘোনা এলাকার আবদুর রহিম প্রকাশ আবদুর রহমান, পাঁচ নম্বর ওয়ার্ডের টিবনিয়া এলাকার ওসমান গণি, ওসমান ও আবুল হাশিম।


আরও খবর



মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে দুই জন মারা গেছেন। হিট স্ট্রোকের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও চার জন। হিট স্ট্রোকে যে দুজন মারা গেছেন তারা হলেন- ওমর আলী (৬৫) ও আব্দুল বাতেন মাঝি (৬০)। তাদের দুই জনের বাড়ি মুন্সীগঞ্জের সদর উপজেলায়।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, ওমর আলীকে আজ মঙ্গলবার সকাল পৌনে ১১টার দিকে এবং আব্দুল বাতেন মাঝিকে সাড়ে ১১টার দিকে হাসপাতালে আনা হয়।

ওমর আলী চরকিশোরগঞ্জের বাবু হাজারীর ছেলে এবং আব্দুল বাতেন মাঝি মুন্সীগঞ্জ পৌরসভার মানিকপুরের ওলিউল্লা মাস্টারের ছেলে।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা মোহাম্মদ জামাল বলেন, সকালে ওমর আলী মাঠে কাজ করার সময় অসুস্থ হয়ে পড়েন। আর আব্দুল বাতেন মাঝি বাজার এলাকায় অসুস্থ হয়ে পড়েন। তাদের দুজনকেই মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের মধ্যে হিট স্ট্রোকের উপসর্গ ছিল।

তিনি আরও বলেন, আরও চার জনকে হিট স্ট্রোকের উপসর্গ নিয়ে সদর হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে তিন জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং একজনকে চিকিৎসা শেষে বাড়ি ফেরত পাঠানো হয়েছে।'


আরও খবর



ফিলিস্তিনের পক্ষে জবি শিক্ষার্থীদের প্রতিবাদ ও মানববন্ধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

ফিলিস্তিনে ইসরাইলি গণহত্যার প্রতিবাদে কেন্দ্রীয় মসজিদের সামনে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (৯ মে) এ বিক্ষোভের আয়োজন করা হয়। এসময় তারা সম্মিলিতভাবে ইসরায়েলি পণ্য বয়কটের ডাক দেয়।

ইসরাইল এখন পর্যন্ত গাজায় প্রায় ৩৫ হাজার মানুষকে হত্যা করেছে। যার অধিকাংশই নারী ও শিশু। সম্প্রতি ইসরায়েল গাজার দক্ষিণ সীমান্তে অবস্থিত রাফা শহরে স্থল আক্রমণের পরিকল্পনা করছে। এ হামলা হলে ভয়াবহ হতাহতের আশঙ্কা করছে বিশ্ববাসী। এমন অবস্থায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ইসরাইলের এই হামলার প্রতিবাদে প্রতিবাদ মিছিল ও মানবন্ধনের আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় ইসরাইলের বিরুদ্ধে তারা বক্তব্য দেয়।

মানববন্ধনে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী জুনায়েদ মাসুদ বলেন, ফিলিস্তিনের সমর্থন করতে হলে কাউকে মুসলিম হতে হবে না। আমরা বাঙালি, ১৯৭১ এ যেভাবে আমাদের রক্ত ঝরেছে একই ভাবে আজ ফিলিস্তিনিদের রক্ত ঝরছে। এই রক্ত কখনই বৃথা যাবে না। আমরা এই গণহত্যা শেষ হওয়া পর্যন্ত এর প্রতিবাদ করবো। বিশ্বের অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোতেও এর বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে। বিবেক থাকলে কেউ ইসরায়েলি গণহত্যার সমর্থন করতে পারে না। এসময় তিনি বিশ্বের বিভিন্ন দেশের সমালোচনা করে বলেন, ইউক্রেনে হামলা হলে বিশ্ববাসী শান্তির কথা বলে, কিন্তু ফিলিস্তিনে হামলা হলে তারা ইসরাইলকে অস্ত্র দিয়ে সাহায্য করে।

ইসলামিক স্টাডিজ বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী আরাফাত বিল্লাহ বলেন, যেই সময়ে আমরা এখানে প্রতিবাদ করছি ঠিক সেই সময় ফিলিস্তিনি ভাইদের বুক রক্তে রঞ্জিত হচ্ছে, সেই সময়ে মায়ের বুক থেকে সন্তানহানি হচ্ছে, আমার মা বোনদের ধর্ষণ করা হচ্ছে, ৩৫ হাজার মানুষকে তারা হত্যা করেছে। আমরা এখানে দাঁড়িয়েছি আমাদের মুসলিম ভাইদের রক্তের বিচার চাইতে। মুসলিম দেশের সমালোচনা করে তিনি বলেন, আমাদের ভাইদের যখন হত্যা করা হচ্ছে তখন আপনারা চুপ করে আছেন। আমরা জাতিসংঘ আর পশ্চিমা বিশ্বের কাছে বিচার চাচ্ছি। কিন্তু আমরা কি জানি না এই হামলার পিছে পরোক্ষভাবে কাদের হাত আছে? এমন অবস্থায় তাদের কাছে বিচার চাওয়া বোকামি ছাড়া কিছুই নয়। তিনি মুসলিম বিশ্বের কাছে অনুরোধ করেন এই হামলার প্রতিশোধ নিতে।


আরও খবর