আজঃ বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

দেশের বাজারে হামদর্দের নতুন ওষুধ

প্রকাশিত:সোমবার ০৪ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৪ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
প্রেস বিজ্ঞপ্তি

Image

স্বনামখ্যাত প্রতিষ্ঠান হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের নতুন ওষুধ ওভাসিস্ট ক্যাপসুল ৫০০ মিগ্রা এর লঞ্চিং অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর বাংলামটরে হামদর্দের নিজস্ব কার্যালয়ের মিলনায়তনে এ ওষুধের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।

ওভাসিস্ট ক্যাপসুলে রয়েছে ডি-কায়রো-ইনোসিটল, যা দক্ষিণ ইউরোপের সেরাটোনিয়া সিলিকুয়া নামক উদ্ভিদের ফলের খোসার নির্যাস থেকে প্রস্তুতকৃত PCOS (পলিসিস্টিক ওভারি সিনড্রোম) এ আক্রান্ত মহিলাদের জন্য একটি আদর্শ হার্বাল ওষুধ। PCOS সাধারণত হরমোনের ভারসাম্যহীনতা যা ইনসুলিন প্রতিরোধ বা রেজিস্ট্যান্স এর কারণে হয়ে থাকে।

ওভাসিস্ট PCOS  এর কারণে বিভিন্ন লক্ষণ সমূহ দূর করে, গর্ভধারণে সহায়তা করে, স্বাভাবিক ঋতুস্রাব বজায় রাখে, বন্ধ্যাত্বের ঝুঁকি কমায়, এছাড়া অ্যালোপেসিয়া, হিরসুটিজম (মুখের অস্বাভাবিক লোম) ইত্যাদির চিকিৎসায় কার্যকরী। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লী, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া। এ সময় তিনি বলেন, হামদর্দের স্বাস্থ্যসেবা দেশের সর্বত্র পৌঁছে দেওয়ার নিরন্তর প্রচেষ্টা চালানো হচ্ছে। ওভাসিস্টসহ প্রতিষ্ঠানের প্রত্যেকটি ওষুধ মানুষের কল্যাণে পরীক্ষিত হিসেবে কাজ করছে উল্লেখ করে হামদর্দ ব্যবস্থাপনা পরিচালক বলেন, ইউনানী-আয়ুর্বেদিক ও হার্বাল ওষুধ মানুষের মধ্যে আস্থা তৈরি করেছে, সেই আস্থা ধরে রাখতে সততার সঙ্গে কাজ করতে হবে।

পরিচালক বিপণন মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাকীম মোহাম্মদ জামাল উদ্দিন রাসেল, সিনিয়র পরিচালক অর্থ ও হিসাব মো. আনিসুল হক, পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক, উপ-পরিচালক বিপণন ডা. আবুল তৈমুর চৌধুরী, উপ-পরিচালক মো. মোখলেছুর রহমান মারুফসহ বিপণন বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।


আরও খবর



বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
প্রেস বিজ্ঞপ্তি

Image

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর আন্তঃ ব্যাটালিয়ন, মহানগর আন্তঃ জোন, আন্তঃ ক্লাব ফুটবল, ভলিবল ও কাবাডি টুর্ণামেন্ট প্রতিযোগিতা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী একাডেমি, সফিপুর, গাজীপুরে শীতের পড়ন্ত বিকেলে আন্তঃ ব্যাটালিয়ন ফুটবল প্রতিযোগিতায় ৮ আনসার ব্যাটালিয়নকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ৫ আনসার ব্যাটালিয়ন। ভলিবল প্রতিযোগিতায় ৫ আনসার ব্যাটালিয়নকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ১৬ আনসার ব্যাটালিয়ন এবং কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ১৯ আনসার ব্যাটালিয়ন ও রানার্স আপ হয় ৫ আনসার ব্যাটালিয়ন।

মহানগর আন্তঃ জোন ফুটবল প্রতিযোগিতায় ঢাকা মহানগর আনসার উত্তর জোনকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঢাকা মহানগর আনসার পশ্চিম জোন। ভলিবল প্রতিযোগিতায় ঢাকা মহানগর আনসার দক্ষিণ জোনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিমান বন্দর জোন। এবং কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ডিএমপি জোন, ঢাকা ও রানার্স আপ হয় ঢাকা মহানগর আনসার পশ্চিম জোন।

আন্তঃ ক্লাব ফুটবল প্রতিযোগিতায় জয়নগর আনসার ও ভিডিপি ক্লাব ও সমিতি, লালমাই, কুমিল্লাকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সিংহেরকাঠি আনসার ও ভিডিপি ক্লাব, সদর, বরিশাল। ভলিবল প্রতিযোগিতায় বানুরিয়া আনসার ও ভিডিপি ক্লাব, কালিগঞ্জ, ঝিনাইদহকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আচমিতা আনসার ও ভিডিপি ক্লাব, কটিয়াদি, কিশোরগঞ্জ। এবং কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে খনজনপুর উত্তরপাড়া আনসার ও ভিডিপি ক্লাব ও সমিতি, জয়পুরহাট ও রানার্স আপ হয় তারাজি ইটাখোলা আনসার ও ভিডিপি ক্লাব, সদর, নীলফামারী।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, এনডিসি, এএফডব্লিউসি, পিএইচডি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী দল এবং রানার্স আপ অর্জনকারী দলের হাতে ট্রফি, মেডেল এবং নীতিমালা মোতাবেক প্রাইজমানি তুলে দেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাজিম উদ্দিন, বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ও সভাপতি আনসার ও ভিডিপি ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড, মোঃ নূরুল হাসান ফরিদী, ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট আনসার ও ভিডিপি একাডেমি, উপমহাপরিচালকবৃন্দ, পরিচালকবৃন্দ, কর্মকর্তা, কর্মচারী, টিম প্রতিনিধিবৃন্দ, কোচ ও খেলোয়াড়বৃন্দসহ খেলা উপভোগকারী দর্শকগণ।

জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সাফল্যের ধারাকে অব্যাহত রাখতে বিভিন্ন ব্যাটালিয়ন, জেলা এবং মহানগর আনসার জোন হতে ২৬টি ফুটবল, ২৬টি ভলিবল, ও ২৬টি কাবাডি টিম এই টুর্ণামেন্টে অংশগ্রহণ করে। এবারই প্রথম ফুটবল, ভলিবল এবং কাবাডি ইভেন্টে আন্তঃ বাহিনী প্রতিযোগিতার আয়োজন করা হয়।

পরে প্রধান অতিথি তিনটি ইভেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের উদ্দেশ্যে বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। নিজেদের উপর দায়িত্ব পালনের পাশাপাশি শারীরিক, মানসিক ও সুস্থ জীবন যাপনে খেলাধুলা অপরিহার্য। তিনটি ইভেন্টে অংশগ্রহণকারী তরুণ খেলোয়াড়দের আরো কঠোর অনুশীলনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ক্রীড়াঙ্গনে সাফল্যের এ ধারাবাহিকতাকে অব্যাহত রাখার আহবান জানান।


আরও খবর



মামলা তুলে নিতে শিশু আয়ানের বাবাকে হত্যার হুমকি

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

ভুল চিকিৎসায় নিহত শিশু আয়ানের বাবাকে ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে করা মামলা তুলে নিতে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় আয়ানের বাবা শামীম আহমেদ শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

রোববার (২৮ জানুয়ারি) বিকেলে সাধারণ ডায়েরির বিষয়টি নিশ্চিত করে শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর বলেন, আজ সকালে শামীম আহমেদ সাধারণ ডায়েরি করেছেন।

আয়ানের বাবা জিডিতে অভিযোগ করে বলেন, রোববার সকাল আনুমানিক ১১টার দিকে আমি ও আমার মামা আবদুস সালাম কবীর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট পিটিশন নং-২০১/২৪ এর শুনানিতে আসি। শুনানি শেষে সুপ্রিম কোর্ট থেকে বের হয়ে দুপুর আনুমানিক সোয়া ১২টার দিকে শাহবাগ থানার অধীন হাইকোর্টের মাজার গেট থেকে বাংলাদেশ শিশু একাডেমিতে হেঁটে আসার পথে ফুটপাতের ওপর পৌঁছালে ৬ থেকে ৭ জন ব্যক্তি বাড্ডা থানায় ডাক্তারদের বিরুদ্ধে করা মামলা তুলে নিতে চাপ সৃষ্টি করেন। আমি যদি মামলা তুলে না নিই, তবে অফিসে যাওয়ার সময় আমার যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি করবে বলে ভয়ভীতি প্রদর্শন ও প্রাণনাশের হুমকি দেয়।

এর আগেও গত ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ক্যান্টিনের সামনে তিনজন অজ্ঞাতনামা ব্যক্তি একইভাবে মামলা তুলে নিতে হুমকি দেন। এ ঘটনায় আমি ও আমার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছি। তারা (হুমকিদাতারা) যেকোনো সময় আমার ও আমার পরিবারে বড় ধরনের ক্ষয়ক্ষতি করতে পারে।


আরও খবর



ঢাকাকে গুঁড়িয়ে দাপুটে জয় তুলে নিল রংপুর

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

হাফ সেঞ্চুরি করা অ্যালেক্স রস ছাড়া কেউ-ই লড়তে পারলেন না। বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত ঢাকার ব্যাটসম্যানরা যোগ দিলেন আসা-যাওয়ার মিছিলে, ২০ রানের গণ্ডিও পেরোতে পারলেন না কেউ। আজমতউল্লাহ ওমরজাই, শেখ মেহেদি হাসান, হাসান মাহমুদদের বোলিংয়ের সামনে সামান্যতম লড়াইও করতে পারলো না মোসাদ্দেক হোসেন সৈকতের দল। ব্যাটে-বলে শাসন করে দাপুটে জয় তুলে নিল রংপুর রাইডার্স।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুর্দান্ত ঢাকাকে ৭৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে রংপুর। নুরুল হাসান সোহান, সাকিব আল হাসানদের দলের এটা দ্বিতীয় জয়। চার ম্যাচে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে তালিকার চার নম্বরে আছে রংপুর। তিন ম্যাচে এক জয়ে পয়েন্ট তালিকার ছয় নম্বর দল ঢাকা।

টস হেরে আগে ব্যাটিং করতে নামা রংপুরকে পথ দেখান তাদের পাকিস্তানি তারকা ব্যাটসম্যান বাবর আজম। ঝড়ো ইনিংস খেলেন আজমতউল্লাহ ওমরজাই, অবদান রাখেন ব্র্যান্ডন কিং ও অধিনায়ক সোহানও। তাদের ব্যাটে ৮ উইকেটে ১৮৩ রান তোলে রংপুর। জবাবে শুরুতেই দিক হারানো ঢাকা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৬.৩ ওভারে ১০৩ রানেই অলআউট হয়ে যায়। মাঝে কেবল লড়েন অ্যালেক্স রস।

বড় লক্ষ্য তাড়ায় প্রথম ওভারেই উইকেট হারায় দুর্দান্ত ঢাকা। স্কোরকার্ডে কোনো রান যোগ হওয়ার আগেই আজমতউল্লাহর বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান দানুসকা গুনাথিলাকা। এরপর ৩১ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন নাঈম শেখ ও সিয়াম আইয়ুব। ১৭ রান করা সিয়ামকে ফিরিয়ে এই জুটি ভাঙেন আজমতউল্লাহই।

দ্বিতীয় উইকেট হারানোর পর দিক হারিয়ে বসে ঢাকা, অবিরত ধারায় হারাতে থাকে উইকেট। ভাঙনের মাঝেই দারুণ লড়াই করেন রস। ডানহাতি এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ৩৫ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৫১ রান করেন। অধিনায়ক মোসাদ্দেক ১৮ বলে ২টি চারে ১৫ রান করেন। বাকিদের কেউ-ই দুই অঙ্কের রান করতে পারেননি, দলটির চারজন ব্যাটসম্যান শূন্য রানে আউট হন। রংপুরের শেখ মেহেদি ৩টি এবং আজমতউল্লাহ ও হাসান ২টি করে উইকেট নেন। একটি করে উইকেট পান মোহাম্মদ নবী ও সাকিব।

এর আগে ইনিংস উদ্বোধন করতে নেমে দারুণ এক ইনিংস খেলেন ম্যাচসেরা বাবর। ঢাকা এসেই রংপুরকে দ্বিতীয় ম্যাচে জেতানো পাকিস্তানি এই ব্যাটসম্যান ৪৬ বলে ৫টি চার ও একটি ছক্কায় ইনিংস সেরা ৬২ রান করেন। ঝড়ো ব্যাটিং করেন আজমতউল্লাহ। আফগানিস্তানের এই অলরাউন্ডার ১৫ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩২ রান করেন।

দারুণ শুরু করা রংপুরের আরেক ওপেনার ব্র্যান্ডন কিং ১৩ বলে ৩টি চার ও একটি ছক্কায় ২০ রান করেন। সোহান ২৬, রনি তালুকদার ১১ ও শামীম হোসেন পাটোয়ারী ১৭ রান করেন। ঢাকার স্পিনার আরাফাত সানি ৪ ওভারে ৩২ রান খরচায় ৩টি উইকেট নেন। একটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, আলাউদ্দিন বাবু ও দানুসকা গুনাথিলাকা।


আরও খবর
দ্রুততম ১০ হাজার রানের কীর্তি গড়লেন বাবর আজম

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




বায়ুদূষণে ঢাকা চতুর্থ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ মঙ্গলবার ১৮৮ স্কোর নিয়ে ৪ নম্বরে অবস্থান করছে ঢাকা। এদিন সকাল আটটা ২৮ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) এই অবস্থান দেখা গেছে। যা বাতাসের মানকে অস্বাস্থ্যকর বলে নির্দেশ করে।

একই সময় ৩২৬ স্কোর নিয়ে তালিকায় ১ নম্বরে আছে বসনিয়া-হার্জেগোভিনার সারাজেভো। ২৭৮, ২০৫ ও ১৬৭ স্কোর নিয়ে ভারতের কলকাতা, দিল্লি ও মুম্বাই যথাক্রমে ২, ৩ ও ১০ নম্বরে অবস্থান করছে। 

আরও পড়ুন>> অতিরিক্ত ঠান্ডায় নাটোরে রেললাইনে ফাটল

১৮৭ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর ও মঙ্গোলিয়ার উলানবাটার আছে যথাক্রমে ৫ ও ৬ নম্বরে। ১৮১ স্কোর নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন ৭ নম্বরে এবং ১৭৬ ও ১৭১ স্কোর নিয়ে উজবেকিস্তানের তাসখন্দ ও আফগানিস্তানের কাবুল আছে যথাক্রমে ৮ ও ৯ নম্বরে।


আরও খবর



শ্রীলংকাকে দেওয়া নিষেধাজ্ঞা উঠিয়ে নিল আইসিসি

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) ওপর দেওয়া নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। আজ রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই নিয়ন্ত্রক সংস্থা।

গত বছরের নভেম্বরের শুরুর দিকে শ্রীলংকা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করেছিল আইসিসি। স্বায়ত্তশাসিত বোর্ড হওয়া সত্ত্বেও সরকার অতিরিক্ত হস্তক্ষেপ করায় বোর্ডের সদস্যপদ স্থগিত করা হয় বলে সেসময় জানিয়েছিল সংস্থাটি।

আজ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে তাদের বোর্ড। তার পর থেকে আইসিসির সদস্যপদের আর কোনো নিয়ম লঙ্ঘন করেনি লংকান ক্রিকেট। সে ব্যাপারে সন্তুষ্ট হওয়ার পরই নিষেধাজ্ঞা উঠানো হয়েছে।

এর আগে বিশ্বকাপ ব্যর্থতার কারণ দেখিয়ে শ্রীলংকান ক্রিকেট বোর্ড এসএলসিকে বরখাস্ত করেছিলেন দেশটির তখনকার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। ক্রিকেট বোর্ডে সরকারের এমন হস্তক্ষেপের পরই এসএলসিকে বরখাস্ত করে আইসিসি। পরে গত ডিসেম্বরে এসএলসিকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহার করেন দেশটির ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডো।

শ্রীলংকা আইসিসির দ্বিতীয় পূর্ণাঙ্গ সদস্য, যাদের সদস্যপদ স্থগিত করা হয়েছিল। এর আগে, ২০১৯ সালে স্থগিত হয়েছিল জিম্বাবুয়ের সদস্যপদ। যদিও, জিম্বাবুয়েতে তহবিল স্থগিত করা ছাড়াও আকস্মিকভাবেই সমস্ত কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল।

সবশেষ ভারত বিশ্বকাপে শ্রীলংকার পারফরম্যান্স ছিল শোচনীয়। গ্রুপ পর্ব শেষ করা দলটি ৯ ম্যাচে মাত্র ২ জয় পেয়েছে। ৪ পয়েন্ট নিয়ে আছে পয়েন্ট তালিকার নয় নম্বরে। পাকিস্তানে অনুষ্ঠেয় আগামী বছরের চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্নও প্রায় শেষ দেশটির।


আরও খবর
দ্রুততম ১০ হাজার রানের কীর্তি গড়লেন বাবর আজম

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪