আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
ফরেক্স ট্রেডিং ফাঁদ

এক মাসুদই নিয়ে গেল ১০ হাজার কোটি টাকা

প্রকাশিত:সোমবার ২১ আগস্ট ২০২৩ | হালনাগাদ:সোমবার ২১ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুবাইয়ে বসেই কুমিল্লার মাসুদ আল ইসলাম হাতিয়ে নিলেন অন্তত ১০ হাজার কোটি টাকা বা ১ বিলিয়ন মার্কিন ডলার। ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের নামে বৈদেশিক মুদ্রা বেচাকেনার (ফরেন কারেন্সি এক্সচেঞ্জ বা ফরেক্স ট্রেডিং) ফাঁদ পাতেন তিনি। লোভে পড়ে সেই ফাঁদে পা দিয়েছিলেন অন্তত সাত লাখ মানুষ। সবরকম নিয়ন্ত্রক সংস্থা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখে ধুলা দিয়ে এক বছরেরও বেশি সময় ধরে প্রতারণার এই জাল বিস্তার করেন মাসুদ। এমটিএফই নামক একটি মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএম ব্যবসার আদলে পঞ্জি স্কিম সাজিয়ে সাধারণ মানুষকে সর্বস্বান্ত করেছেন তিনি। প্রতারণার বিষয়টি জানাজানির পর ইতোমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড

ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগের সাইবার অপরাধ তদন্ত ইউনিট।

জানা গেছে, বৈশ্বিক ফরেক্স ট্রেডিং প্রতিষ্ঠান মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ (এমটিএফই) গ্রুপের পরিচয় ব্যবহার করে ভুয়া এমটিএফই নামে প্রতিষ্ঠান গড়ে তোলেন মাসুদ আল ইসলাম। প্রায় সাত বছর ধরে অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। নিজেদের ভুয়া পরিচয় লুকাতে নকল এমটিএফই-এর ওয়েবসাইট এবং অ্যাপ প্ল্যাটফর্ম সাজানো হয়েছে আসল ও বৈধ এমটিএফইর আদলে।

ভুয়া এমটিএফই অ্যাপের একটি স্ক্রিনশট এসেছে সাংবাদিকদের কাছে। এতে দেখা যাচ্ছে, বিগত ১০ আগস্ট পর্যন্ত অ্যাপটি তাদের বিনিয়োগকারীদের থেকে ১০৩ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ৩১২ ডলার ৪২ সেন্ট অর্থ সংগ্রহ করেছে। সাইবার বিশ্লেষকরা বলছেন, এর অন্তত ৯০ শতাংশই বাংলাদেশি বিনিয়োগকারী। সেই হিসাবে অন্তত সাত লাখ বিনিয়োগকারীর কাছ থেকে ১০ হাজার কোটি টাকা সংগ্রহ করেছে এমটিএফই। পরে এই অর্থ দুবাইতে থাকা মাসুদের কাছে পাচার করা হয়েছে। অ্যাপের আরেকটি স্ক্রিনশটে দেখা যায়, ব্যবহারকারীদের অ্যাকাউন্টে ব্যালান্স এখন নেতিবাচক অঙ্কে রয়েছে। এর মাঝেই ব্যবহারকারীদের আরও অর্থ পরিশোধ করে এই নেগেটিভ ব্যালান্স সমন্বয় করার বার্তা দেওয়া হচ্ছে অ্যাপটিতে। অথচ বিনিয়োগকারীদের টাকা উত্তোলন প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে অর্থ পরিশোধ করে ব্যালান্স সমন্বয় করা না হলে ব্যবহারকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও বার্তা দেওয়া হচ্ছে অ্যাপে।

আদিলুর রহমান নামে মুন্সীগঞ্জের এক ভুক্তভোগী বলেন, আমাদের বলা হয়েছিল এটি ফরেক্স ট্রেডিং। ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন হয়। কিন্তু আমরা এটি বুঝব না, তাই তারাই সবকিছু অ্যাপে ঠিক করে দিত। আমরা লোকাল এজেন্টদের টাকা দিতাম। সপ্তাহে পাঁচ দিন লাভ দেখাত, আর দুদিন লস; মানে অ্যাপে ব্যালান্সে নেগেটিভ দেখাত। অনেকেই টাকা পেয়েছে দেখে বিনিয়োগ করেছিলাম। কিন্তু মাস খানেক ধরে টাকা আর উঠানো যাচ্ছিল না। সবশেষে বলেছিল, কারিগরি উন্নয়নের জন্য টাকা উত্তোলন বন্ধ আছে, ২২ আগস্ট ঠিক হয়ে যাবে। শুক্রবার অ্যাপে লগইন করে দেখি যে, ব্যালান্স সব নেগেটিভ। স্থানীয় এজেন্টের সঙ্গে একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে ছিলাম। সেখান থেকে আমিসহ অনেককে বের করে দেওয়া হয়েছে। তখন বুঝলাম যে, এরা পালিয়েছে।

অনুসন্ধানে জানা যায়, নিজেকে আড়ালে রাখতে বাংলাদেশে শত শত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বানিয়েছেন মাসুদ। ১০০ জন ব্যবহারকারী অথবা দেড় কোটি টাকা বিনিয়োগ যিনি এনেছেন, তাকেই বানিয়েছেন সিইও। এই সিইওদের মাধ্যমেই দেশের আনাচে কানাচে নেটওয়ার্ক তৈরি করেছেন মাসুদ আল ইসলাম। এমটিএফইর সুনাম প্রচার এবং এলাকার জনসাধারণকে নিয়ে সেমিনার ও মিটিং আয়োজনের জন্য সিইওদের মাসিক ২০ থেকে ৩০ হাজার টাকা করে বেতনও দিতেন মাসুদ। দেশের বিভিন্ন প্রান্তে ভুক্তভোগীরা নিজ নিজ এলাকার এসব সিইওর তালিকা তৈরি করছেন। তাদের মধ্যে অবসরপ্রাপ্ত সামরিক-বেসামরিক কর্মকর্তাসহ অন্তত দুই শতাধিক ব্যক্তি রয়েছেন।

এমটিএফইর অ্যাম্বাসাডর পদমর্যাদার এক কর্মকর্তা বলেন, আমরা অনেকেই এই মাসুদের ফাঁদে পড়েছি। সবাই এখন আমাদের দোষারোপ করছে, হয়তো আমাদেরও ভুল ছিল, লোভ ছিল; কিন্তু টাকা তো সব মাসুদের কাছে। আমরা তো নিঃস্ব হয়েছিই, সঙ্গে আমাদের মানসম্মান সব শেষ। তবে আমরা এখানে (দুবাই) যারা আছি তারা চেষ্টা করছি মাসুদকে ধরার। এখানে তার পাসপোর্ট এখন পর্যন্ত ব্লক রাখতে পেরেছি আমরা। মাসুদকে পাওয়া গেলে সবার অর্থ ফিরিয়ে আনার আশা রয়েছে।

এদিকে ঘটনার তদন্তে নেমেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগের সাইবার অপরাধ তদন্ত ইউনিট। শিগগির ইতিবাচক ফলাফলের আশা জাগিয়ে সিটিটিসির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, বিষয়টি জানার পর এ নিয়ে কাজ শুরু হয়েছে। যারা প্রতারণার মাধ্যমে বা সাইবার অপরাধের মাধ্যমে মানুষের সঙ্গে প্রতারণা করেছে, তাদের আইনের আওতায় আনা হবে। বেশ কিছু নাম এবং অন্যান্য নির্ভরযোগ্য তথ্য পাওয়া গেছে। তাদের বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। তদন্তের স্বার্থেই সেগুলো এখন প্রকাশ করছি না। শিগগির একটি ইতিবাচক ফলাফল নিয়ে আসার বিষয়ে আশাবাদী। এর পেছনে যারা জড়িত তাদের গ্রেপ্তার করতে পারলে টাকা ফিরিয়ে আনার একটা সম্ভাবনা রয়েছে।

অবশ্য প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অর্থ সংগ্রহ এবং সেই অর্থ পাচারে বিস্ময় প্রকাশ করছেন দেশের আইসিটি খাত সংশ্লিষ্টরা। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, এই অপরাধে ডিজিটাল ব্যবস্থার পাশাপাশি ম্যানুয়াল প্রসেসও জড়িত ছিল। তাদের এজেন্টরা কিন্তু জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন ও গ্রামে গিয়ে মানুষদের এখানে বিনিয়োগে উৎসাহিত করত, টাকা সংগ্রহ করত। তাদের একটি সংগঠিত নেটওয়ার্ক ছিল, চেইন অব কমান্ড ছিল; কিন্তু কোনো কর্তৃপক্ষের নজরে বিষয়টি আসেনি। এলে তারা নিশ্চয়ই ব্যবস্থা নিতেন। বিষয়টা আসলে অবাক করার মতো। অথচ এ বিষয়ে তদারকি করা দরকার। ট্রেডিংয়ের নামে কারা টাকা নিচ্ছে, কত টাকা নিচ্ছে, কেন নিচ্ছেএগুলো মনিটরিংয়ের আওতায় থাকা দরকার।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা বলেন, পুরোপুরি না হলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থার কিছুটা ব্যর্থতা আছে এখানে। বাংলাদেশের পুলিশ এমনিতেই অর্থ বা টাকা-পয়সার বিষয়ে সহজে তদন্ত করতে পারে না। একটা ব্যাংকের তথ্য নিতে হলেও তাকে অনেক আনুষ্ঠানিকতা পালন করতে হয়। আর সাইবার পুলিশ মূলত হ্যাকিং এবং জঙ্গি কার্যক্রম নিয়ন্ত্রণে কাজ করে। তবে অর্থ যদি পাচার হয়ে থাকে সেজন্য বাংলাদেশ ব্যাংক এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা বিষয়টা দেখভাল করতে পারত।

এমটিএফই ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে পরিচালিত হওয়ায় নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ভূমিকা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, পুরোটাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিষয়। এখন পর্যন্ত একজনও আমাদের কাছে এসে কোনো অভিযোগ করেনি। কোনো একটি অভিযোগ এলে এ ধরনের অ্যাপ বন্ধের বিষয়ে যা করা দরকার, সেগুলো করতাম।

তিনি বলেন, আমার কোনো মনিটরিং সেল নেই, রিপোর্টিং সেল আছে। কেউ যদি মনিটরিং করে আমাকে জানায় যে এই সাইট ক্ষতিকর এবং আমি যদি দেখি যে, আমার দেশের প্রচলিত আইনের বিরোধী, তখন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া আমার দায়িত্ব।

এমটিএফই এর পর আর কোনো প্রতিষ্ঠান যেন সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করতে না পারে, সেজন্য আগামীতে সতর্কতা ও সচেতনতার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আব্দুল্লাহ আল জাবের বলেন, এ ধরনের বিষয় আগেও বাংলাদেশে হয়েছে। সাধারণ মানুষের লোভকে কাজে লাগিয়ে প্রতারকরা প্রায়ই এমন করছে। তবে কোনো স্ক্যামই এক দিনে হয় না। আইনশৃঙ্খলা রক্ষাকারীর রাডারে এটি আসার কথা। এখন যেন অন্তত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা সতর্ক হয়। বাজারে এমন আরও অনেক প্ল্যাটফর্ম আছে এদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি।

সূত্র: কালবেলা


আরও খবর



সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সিরিয়ায় দুটি বড় মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলার ঘটনা ঘটেছে। ঘাঁটি দুটির নাম- আল ওমার তেলখনি ও খারাব আল জির। এগুলো সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। স্থানীয় সময় রবিবার রাতে এসব হামলার ঘটনা ঘটে।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, আল ওমার তেলখনির ওই মার্কিন ঘাঁটিতে চারটি মিসাইল হামলা চালানো হয়। আর খারাব আল জির ঘাঁটিতে তিন মিসাইল ও একটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়।

তাৎক্ষণিকভাবে এসব হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে ইরাকি নিরাপত্তা বাহিনীর দুটি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের নিনভেহ প্রদেশের উত্তরাঞ্চলীয় জুম্মার শহর থেকে এই হামলা চালানো হয়েছে।

এর আগে ফেব্রুয়ারির শুরুর দিকে ইরান-সমর্থিত ইরাকি গোষ্ঠী জর্ডানে মার্কিন ঘাঁটিতে হামলা চালায়। এতে তিন মার্কিন সৈন্য নিহত হয়। আহত হয় আরও বেশ কয়েকজন।


আরও খবর



বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হলো প্রথম ধাপের উপজেলা নির্বাচন

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলেছে বিকেল ৪টা পর্যন্ত। গোলাগুলি, সংঘর্ষ, ভোটগ্রহণ স্থগিত, প্রিসাইডিং কর্মকর্তা আটকসহ নানা বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথম ধাপের উপজেলা নির্বাচন।

তবে অধিকাংশ ভোটকেন্দ্রে ভোটাদের উপস্থিতি কম ছিল। দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণে ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম। 

ভোটারদের উপস্থিতি নিয়ে দুপুরের দিকে সংবাদ সম্মেলনে ইসি সচিব বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে বলে আমাদের মাঠ পর্যায় থেকে জানানো হয়েছে। একেক জায়গায় একেকরকম ভোট পড়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে। প্রকৃত হার আরো পরে পাব।

এবারের নির্বাচনে মুন্সীগঞ্জের গজারিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম (আনারস) ও মনসুর আহমেদ খান জিন্নাহর (কাপ পিরিচ) সর্মথকদের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে ছয় রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। এছাড়া নির্বাচন চলাকালীন পুলিশ ও সাংবাদিকের ওপর হামলার ঘটনাও ঘটে।

এছাড়া সাংবাদিক মারধরের ঘটনা ঘটেছে সিলেটের সদর উপজেলায়। সদরের ঘোপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দিতে গিয়ে এক যুবক আটক হলে তাকে ছাড়িয়ে নিতে না পেরে ছবি সাংবাদিকের ওপর চড়াও হন কাপ পিরিচ প্রতীকের প্রার্থীর সমর্থকরা। তবে গোলাপগঞ্জ, বিশ্বনাথ ও দক্ষিণ সুরমা উপজেলার ভোটকেন্দ্রগুলোতে কিছুটা ভোটার উপস্থিতি দেখা যায়।

টাঙ্গাইলে মধুপুর ও ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের নেতা ও প্রার্থীদের মধ্যে কোন্দল দেখা দেয়। মধুপুর উপ‌জেলার গাংগাইর আহম্মদ আলী মেমো‌রিয়াল উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি কে‌ন্দ্রে গিয়ে এ ঘটনা ঘটে। এ দুই উপজেলায় আতঙ্ক ও বৃ‌ষ্টির কার‌ণে কেন্দ্রগুলোতে ভোটার উপ‌স্থি‌তি অনেক কম ছিল।

সুনামগঞ্জের শাল্লার চব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রের সামনে ঘোড়া ও আনারস প্রতীকের দুই চেয়ারম্যান প্রার্থীর সর্মথকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১০ জন আহত হন। এর আগে সোমবার (৭ মে) রাত ২টার দিকে একই কেন্দ্রের সামনে থেকে অন্য কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ চারজনকে আটক করে পুলিশ।

ভোটে অনিয়মের অভিযোগে বগুড়ার সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। এছাড়া কুসুমকলি কেন্দ্র থেকে প্রিসাইডিং কর্মকর্তাসহ দুজন আটক হন।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের জাল ভোট দিতে না দেওয়ায় পোলিং অফিসারকে মারধর করার অভিযোগ ওঠে। এদিন বেলা ১১টায় উপজেলার রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

কক্সবাজার সদর উপজেলায় চৌপল্ডী দক্ষিণ রাখাইন পাড়া সরকারি প্রথামিক বিদ্যালয় কেন্দ্রে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী নুরুল আবছারের পক্ষে মাসুদ পারভেজ নাম এক এজেন্টকে প্রকাশ্যে টাকা বিতরণকালে আটক করা হয়।

কুষ্টিয়া সদর উপজেলায় নির্বাচন চলাকালীন সময়ে একটি ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে মীর রেজাউল ইসলাম বাবু নামে এক কাউন্সিলর প্রার্থীকে আটক করেছে বিজিবি টিম।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকা মোহাম্মদ নূর উদ্দিন নামের এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে।

জয়পুরহাট ও দিনাজপুরের ৩ উপজেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মাঝেই কম ভোটার উপস্থিতি নিয়ে ভোটগ্রহণ শেষ হয়েছে। এছাড়া খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলায় কেন্দ্র দখলের চেষ্টা করায় সাময়িক সময়ের জন্য ভোটগ্রহণ স্থগিত করা হয়।

প্রথম ধাপে ১৩৯ উপজেলার মধ্যে ২২টিতে ইভিএম ও বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ হয়েছে। এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

এর মধ্যে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, ৫ উপজেলার ৮ জন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন করে মোট ২৮ জন প্রার্থী।

উপজেলাগুলো হলো, নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা, মুন্সিগঞ্জ জেলার সদর উপজেলা, বাগেরহাট জেলার সদর উপজেলা, ফেনী জেলার পরশুরাম উপজেলা ও মাদারীপুর জেলার শিবচর।

এছাড়া যৌথবাহিনীর অভিযান চলমান থাকায় পার্বত্য জেলা বান্দরবানে তিনটি উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্য কিছু উপজেলায় মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যু ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সেসব পরিষদে ভোটগ্রহণ হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

নিউজ ট্যাগ: উপজেলা নির্বাচন

আরও খবর



জাজিরায় আচরণবিধি লঙ্ঘন করে জীবন্ত ঘোড়া নিয়ে নির্বাচনী প্রচারণা

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

শরীয়তপুরের জাজিরায় উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এস এম আমিনুল ইসলামের প্রতীক ঘোড়া। ওই প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে মিছিলে জীবন্ত ঘোড়া ব্যবহারের মাধ্যমে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এস এম আমিনুল ইসলাম শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

দ্বিতীয় ধাপে ২১ মে শরীয়তপুর সদর ও জাজিরা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। গত (০২ মে) বৃহস্পতিবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়েছে।

স্থানীয় সূত্র জানায়, প্রতীক বরাদ্দ দেওয়ার পরই প্রার্থীরা জোরেশোরে মিছিল, সভা ও প্রচার-প্রচারণা শুরু করেন। শুক্রবার বিকেল ৫টার দিকে চেয়ারম্যান প্রার্থী এস এম আমিনুল ইসলামের পক্ষে সাহেদ আলী মল্লিক নামে স্থানীয় এক নেতার নেতৃত্বে জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের ভাটকুল বাজার এলাকা থেকে মিছিল বের করা হয়। ওই মিছিলে একটি জীবন্ত ঘোড়া রাখা হয়। কর্মী-সমর্থকেরা ঘোড়াটি সামনে রেখে মিছিল করেন। মিছিলে অন্তত দুই থেকে তিনশত কর্মী-সমর্থক উপস্থিত ছিলেন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, "উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর ১০ ধারায় বলা আছে, নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। ১১ ধারায় বলা আছে, নির্বাচন-পূর্ব সময়ে কোনো ধরনের মিছিল বা কোনোরূপ শোডাউন করা যাবে না। ওই বিধির ৩৩ নম্বরে বলা আছে, কোনো প্রার্থী নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে তা প্রমাণিত হলে রিটার্নিং কর্মকর্তার সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন ওই প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারেন।"

বিষয়টি নিয়ে জানতে ঐ মিছিলে নেতৃত্ব থাকা সাহেদ আলী মল্লিকের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তার ফোন বন্ধ পাওয়া যায়। তবে কথা হয় সাহেদ আলী মল্লিকের ভাতিজা আকাশ মল্লিকের সাথে। তিনি বলেন, আমার কাকা আচরণবিধি সম্পর্কে জানতেন না।

এ বিষয়ে জানতে চেয়ারম্যান প্রার্থী এস এম আমিনুল ইসলামকে মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি।

শরীয়তপুর সদর ও জাজিরা উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুদ্দিন গিয়াস বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে কেউ কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল করতে পারবেন না। আর মিছিল বা প্রচার-প্রচারণায় কোনো প্রাণী ব্যবহার করা যাবে না। এসব কার্যক্রম আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। কোনো প্রার্থী এমন করেছেন বলে আমার জানা নেই। অভিযোগ পেলে ওই প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, শরীয়তপুর জাজিরা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান পদ প্রার্থীরা হলেন, "শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ ইদ্রিস ফরাজী (মোটরসাইকেল প্রতীক), জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম আমিনুল ইসলাম (ঘোড়া প্রতীক), নান্নু মিয়া (আনারস প্রতীক), জাজিরা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. মোশারফ হোসেন (কাপ পিরিচ প্রতীক), জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. সামচুল হক খান (দোয়াত কলম প্রতীক)।"

ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, "মহাব্বত খান(চশমা প্রতীক), জাহাঙ্গীর আলম(মাইক প্রতীক), নুর মোহাম্মদ (উড়োজাহাজ প্রতীক),মোঃ নজরুল ইসলাম মাল(তালা প্রতীক)।"

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হচ্ছেন, "উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার(পদ্মফুল প্রতীক), রেখা আক্তার (ফুটবল প্রতীক), নাসরিন আক্তার(হাঁস প্রতীক), জাহানারা খানম(কলস প্রতীক)।"

শাওন বেপারী, (জাজিরা) শরীয়তপুর


আরও খবর



যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর উদাত্ত আহ্বান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত। নারী-শিশু-সব বয়সী মানুষ এর শিকার হয়ে জীবন দিচ্ছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে ব্যাংককে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়-বিষয়ক জাতিসংঘের সামাজিক ও অর্থনৈতিক কমিশনের (ইউএনএসক্যাপ) সম্মেলনের ৮০তম সেশনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কোনো যুদ্ধ চায় না। আলোচনার মাধ্যমে যে কোনো সমস্যার সমাধান করা সম্ভব। যারা এখনো বিভিন্নভাবে কষ্ট পাচ্ছেন যুদ্ধের কারণে, তাদের দিকে দেখে বিশ্বনেতাদের যুদ্ধ বন্ধের উদ্যোগ নেওয়া উচিত।

এ সময় রোহিঙ্গা সঙ্কট মোকাবিলা ও মিয়ানমারে অভ্যন্তরীণ সংঘাত নিয়ন্ত্রণে আসিয়ানকে ভূমিকা রাখারও আহ্বান শেখ হাসিনা। তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হয়েছিলো মানবিক প্রেক্ষাপট থেকে। কিন্তু তারাই বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এর আগে গতকাল বুধবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ৬ দিনের রাষ্ট্রীয় সফরে দেশটিতে পৌঁছান শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউসে একান্ত দ্বিপক্ষীয় বৈঠক করেন এবং যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।


আরও খবর



বিএনপি ছাড়াই সব নির্বাচন ভালোভাবে এগিয়ে যাচ্ছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি ছাড়াই সব নির্বাচন ভালোভাবে এগিয়ে যাচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শুক্রবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ দাবি করেন।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের উন্নয়ন নিয়ে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল উন্নয়ন দেখতে পায় না। তারা দিনের আলোতে রাতের অন্ধকার দেখে। দেশের উন্নয়ন নিয়ে হীন মনোবৃত্তির পরিচয় তারা দিচ্ছে। পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে তাদের বাস্তবতা বুঝা উচিৎ।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশের যে উন্নতি, উচ্চতা এটা দেখে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ লজ্জিত হন। তখন পূর্ব পাকিস্তানকে তাদের কাছে মনে হতো বোঝা। এখন সে বোঝা অনেক উন্নয়নে এগিয়ে গেছে। সে উন্নয়ন দেখে তিনি লজ্জিত হন।

ওবায়দুল কাদের বলেন, সারা বিশ্ব যুদ্ধ সংঘাতে ভয়ংকর পরিস্থিতিতে দাঁড়িয়েছে। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি রাশিয়া-ইউক্রেন, ইসরায়েল-ফিলিস্তিন-হামাস পৃথিবীকে উত্তপ্ত করে রেখেছে। বিশ্ব জনমতকে উপেক্ষা করে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু রাফায় আগ্রাসী অভিযান শুরু করেছে। এই পরিস্থিতিতে আমাদের নেত্রী যুদ্ধের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করে চলেছেন। সকল প্রকার আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ও যুদ্ধকে না বলার জন্য বিশ্বের সকল নেতাদের আহ্বান জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, আফজাল হোসেন, সুজিত রায় নন্দী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।


আরও খবর