আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম

এমপি আনার হত্যাকাণ্ড: শাহীনকে যুক্তরাষ্ট্র থেকে ভারতে ফেরানোর পরিকল্পনা

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার পরিকল্পনাকারী’ আক্তারুজ্জামান শাহীনকে যুক্তরাষ্ট্র থেকে ভারতে ফিরিয়ে আনার কথা ভাবছে পশ্চিমবঙ্গ ক্রাইম ইনভেস্টিগেটিভ ডিপার্টমেন্ট (সিআইডি)।

পশ্চিমবঙ্গ সিআইডির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেছেন, মার্কিন সরকারের সঙ্গে বাংলাদেশের কোনো প্রত্যর্পণ চুক্তি নেই, কিন্তু ভারতের আছে। আমরা শাহীনকে ভারতে প্রত্যর্পণের পরিকল্পনা করছি, কারণ অপরাধটি আমাদের রাজ্যে ঘটেছে।

এ মামলার অন্যতম আসামি আক্তারুজ্জামান শাহীন এমপি আনোয়ারুল আজীমের ঘনিষ্ঠ বন্ধু এবং ব্যবসায়িক অংশীদার হিসেবে পরিচিত। তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে থাকেন। তার মার্কিন নাগরিকত্ব রয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

এদিকে, শাহীনকে পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভারত, নেপাল, ইন্টারপোল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে বলে ভারতীয় সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি জানান, আখতারুজ্জামান শাহীন মূল সন্দেহভাজন এবং পলাতক। তাকে বিচারের আওতায় আনতে ভারত, নেপাল ও যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থার সাহায্য চাওয়া হয়েছে।

গোয়েন্দাদের অনুসন্ধানে বেরিয়ে এসেছে, কলকাতার নিউটাউনের সঞ্জীবা গার্ডেনে এমপি আনারকে শ্বাসরোধ করে হত্যার পর লাশ অন্তত ৮০ টুকরা করে ছোট ছোট শপিংব্যাগে ভরা হয়। হত্যাকারীরা সেই ব্যাগগুলো গার্ডেনের সামনের খালে ফেলে দেয়। স্মরণকালে নিষ্ঠুরতম হত্যাকাণ্ডটি হিন্দি সিনেমাকেও হার মানিয়েছে বলে একাধিক গোয়েন্দা কর্মকর্তা অভিমত ব্যক্ত করেছেন।


আরও খবর



জাতীয় চা দিবস আজ

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় চা দিবস আজ। দিবসটির এবারের প্রতিপাদ্য স্মার্ট বাংলাদেশের সংকল্প, রপ্তানিমুখী চা শিল্প।’ মঙ্গলবার (৪ জুন) দিবসটি উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় চা দিবস’-এর মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

সারা দেশে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে চতুর্থবারের মতো জাতীয় চা দিবস উদযাপিত হচ্ছে। এবার দ্বিতীয়বারের মতো জাতীয় চা পুরস্কার’ দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

জাতীয় চা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

সোমবার (৪ জুন) মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে জাতীয় চা দিবস উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, চা শিল্পের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধুর উদ্যোগের ধারাবাহিকতা ও প্রধানমন্ত্রীর নির্দেশনায় চা শিল্প টেকসই উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। ২০২৩ সালে ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যের ১৩টি দেশে প্রায় ১ দশমিক শূন্য ৪ মিলিয়ন কেজি চা রপ্তানি করা হয়েছে, যা গত বছরের প্রায় ৩৩ শতাংশ বেশি। আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী, চা তৈরিতে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে।

৮টি ক্যাটাগরিতে চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন চা কোম্পানি বা ব্যক্তিকে জাতীয় চা পুরস্কার ২০২৪’ দেওয়া হবে।

নিউজ ট্যাগ: জাতীয় চা দিবস

আরও খবর



২৯ জুন থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আগামী ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। বুধবার (৫ জুন) এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০২৪ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

সভা শেষে মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে তিনি কোচিং সেন্টার বন্ধের কথা জানান।

২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

রুটিন অনুযায়ী, অধিকাংশ বিষয়ের পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। তবে কয়েকটি বিষয়ের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩০ জুন প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা হবে।

২ জুলাই বাংলা দ্বিতীয় পত্র, ৪ জুলাই ইংরেজি প্রথমপত্র, ৭ জুলাই ইংরেজি দ্বিতীয় পত্র, ৯ জুলাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আবশ্যিক), ১১ জুলাই পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়); হিসাব বিজ্ঞান ও যুক্তিবিদ্যা প্রথমপত্র, ১৪ জুলাই পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়); হিসাব বিজ্ঞান ও যুক্তিবিদ্যা দ্বিতীয়পত্র, ১৬ জুলাই সকালে ভূগোল (তত্ত্বীয়) প্রথমপত্র; বিকেলে উচ্চাঙ্গ সঙ্গীত (তত্ত্বীয়); আরবি; পালি প্রথমপত্র, ১৮ জুলাই সকালে ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র; বিকেলে উচ্চাঙ্গ সঙ্গীত (তত্ত্বীয়); আরবি; পালি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২১ জুলাই রসায়ন (তত্ত্বীয়); ইসলামের ইতিহাস ও সস্কৃতি; ইতিহাস; গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন; উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন প্রথমপত্র, ২৩ জুলাই রসায়ন (তত্ত্বীয়); ইসলামের ইতিহাস ও সস্কৃতি; ইতিহাস; গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন; উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয়পত্র, ২৫ জুলাই অর্থনীতি; প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস প্রথমপত্র, ২৮ জুলাই অর্থনীতি;  প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস (তত্ত্বীয় ঐচ্ছিক-১, ২ ও ৩) দ্বিতীয়পত্র, ২৯ জুলাই সকালে পৌরনীতি ও সুশাসন; জীববিজ্ঞান (তত্ত্বীয়); ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথমপত্র, বিকেলে খাদ্য ও পুষ্টি প্রথমপত্র; ৩১ জুলাই সকালে পৌরনীতি ও সুশাসন; জীববিজ্ঞান (তত্ত্বীয়); ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয়পত্র; বিকেলে খাদ্য ও পুষ্টি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১ আগস্ট সকালে মনোবিজ্ঞান (তত্ত্বীয়); কৃষিশিক্ষা (তত্ত্বীয়); মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বীয়); চারু কারুকলা (তত্ত্বীয়); নাট্যকলা প্রথমপত্র, বিকেলে পরিসংখ্যান (তত্ত্বীয়); ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথমপত্র, ৪ আগস্ট মনোবিজ্ঞান (তত্ত্বীয়); কৃষিশিক্ষা (তত্ত্বীয়); মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বীয়); চারু কারুকলা (তত্ত্বীয়); নাট্যকলা দ্বিতীয়পত্র, বিকেলে পরিসংখ্যান (তত্ত্বীয়); ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ দ্বিতীয়পত্র, ৫ আগস্ট সকালে উচ্চতর গণিত; ইসলাম শিক্ষা প্রথমপত্র, বিকেলে গার্হস্থ্য বিজ্ঞান; সংস্কৃত; লঘু সঙ্গীত (তত্ত্বীয়) প্রথমপত্র, ৭ আগস্ট সকালে উচ্চতর গণিত; ইসলাম শিক্ষা দ্বিতীয়পত্র, বিকেলে গার্হস্থ্য বিজ্ঞান; সংস্কৃত; লঘু সঙ্গীত (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র, ৮ আগস্ট সকালে ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা; শিশু বিকাশ প্রথমপত্র, বিকেলে সমাজ বিজ্ঞান, সমাজকর্ম, ক্রীড়া (তত্ত্বীয়) প্রথমপত্র এবং ১১ আগস্ট সকালে ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা; শিশু বিকাশ দ্বিতীয়পত্র, বিকেলে সমাজ বিজ্ঞান, সমাজকর্ম, ক্রীড়া (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।


আরও খবর



নিজের নিরাপত্তারক্ষীর কাছেই হেনস্তার শিকার অভিনেত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ভারতের জনপ্রিয় টিভি সিরিয়ালের তালিকায় আছে বালিকা বধূ। হিন্দি সিরিয়ালটিতে শিশুশিল্পী হিসেবে দেখা মিলেছিল অভিকা গোরের। প্রথম কাজ দিয়েই দর্শকের মনে স্থান করে নিয়েছিল অভিকা। এখন নায়িকা হিসেবে সিনেমা, সিরিয়াল আর ওয়েব সিরিজে অভিনয় করছেন তিনি। সম্প্রতি হেনস্তার হওয়ার বিষয়ে কথা বলেছেন তিনি।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন নিজের নিরাপত্তারক্ষীর হাতেই হেনস্তার শিকার হতে হয়েছিল এ অভিনেত্রীকে। কাজের জন্যই কাজাখস্তান গিয়েছিলেন অভিনেত্রী। সেখানে এই ঘটনা ঘটে।