আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

মতলব উত্তরে বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে ইউনিয়ন আঃলীগ-যুবলীগ

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মতলব উত্তরে বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে ইউনিয়ন আঃলীগ-যুবলীগ

চাঁদপুরের মতলব উত্তরে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিক বরাদ্ধ দিয়েছেন কেন্দ্রীয় আঃলীগের নীতি নির্ধারক কমিটি।পাশাপাশি বিদ্রোহী প্রার্থীদের প্রতি হুশিয়ারীও দেয়া হয়েছে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে।

২ নভেম্বর প্রকাশ করা হুশিয়ারী বিজ্ঞপ্তি উপেক্ষা করে উপজেলার ফতেপুর পূর্ব ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্ধন্ধিতা করছেন সাবেক ইউনিয়ন সহ-সভাপতি নুরুল ইসলাম পাটোয়ারী।

বর্তমান ইউনিয়ন আঃলীগের সাধারণ সম্পাদক কাজী সালাউদ্দিন এর সরাসরি সম্পৃক্ততায় আঃলীগের একটি অংশ বিদ্রোহী প্রার্থীর পক্ষে নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছে।

অপর দিকে ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হাসানাত ও সাধারণ সম্পাদক ইলিয়াস প্রধানের অনুসারী হিসেবে যুবলীগের একটি অংশ এই প্রার্থীর নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিদ্রোহী প্রার্থীর অনুসারীদের অভিযোগ রয়েছে নৌকা প্রতিক পেয়ে দলীয় মনোনীত প্রার্থী আজমল হোসেন চৌধূরী দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে নানা অপকর্মে জড়িয়ে পড়েছেন।

এছাড়াও সড়কের ইট তুলে নিয়ে নিজের ব্যাক্তিগত কাজে ব্যবহার করার অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। এসব অভিযোগকে কেন্দ্র করে নৌকা প্রতিকের বিপক্ষে গিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষ নিয়েছে স্থানীয় আঃলীগ-যুবলীগের একটি অংশ।

এদিকে ২ নভেম্বর দলীয় প্রতিক মনোনীত প্রার্থীদের বিপক্ষে অংশ নেয়া দলের সকল বিদ্রোহী প্রার্থী ও অনুসারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশের প্রতিটি জেলা,উপজেলা ও থানা আওয়ামী লীগের সভাপতি,সাধারণ সম্পাদক,আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের বরাবর এক বিজ্ঞপ্তিতে আদেশ করা হয়।

দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত আদেশে বলা হয় ,ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাংলাদেশ আঃলীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সভাপতিত্বে মনোয়ন বোর্ড যাচাই বাছাই করে দলীয় মনোনয়ন ও নৌকা প্রতিক বরাদ্ধ দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করে দলীয় সাধারণ সম্পাদক বলেন, দলের সিদ্ধান্ত উপেক্ষা করে ইউনিয়ন পর্যায়ে আঃলীগের বিরুদ্ধে গিয়ে আঃলীগ ও সহযোগী সংগঠনের কিছু নেতাকর্মী বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্ধন্ধীতা করে দলের মধ্যে দ্বন্দ ও সংঘাত সৃষ্টি করছে ।

বিদ্রোহী প্রার্থী ও তাদের পৃষ্ঠপোষকতা প্রদানকারী আঃলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীদের বিরুদ্ধে দলের ৪৭ ধারা অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নিতে স্ব স্ব সংগঠনের নেতৃবৃন্দকে নির্দেশ প্রদান করেন ওবায়দুল কাদের।

দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের নির্দেশ উপেক্ষা করে মতলব উত্তর উপজেলার পূর্ব ফতেপুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে লড়ছেন নুরুল ইসলাম পাটোয়ারী। দলের কঠোর হুশিয়ারী উপেক্ষা করে বিদ্রোহী প্রার্থী হওয়ার বিষয়ে নুরুল ইসলাম পাটোয়ারী বলেন, যাকে নৌকা দেয়া হয়েছে তাকে ইউনিয়ন আওয়ামী লীগ সমর্থন করেননা।

ইতিমধ্যে নৌকা প্রার্থীর রিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তিনি বলেন, ইউনিয়ন আঃলীগের সভাপতি হিসেবে আমি প্রতিদ্ধন্ধিতা করার সময়ে বর্তমান নৌকা প্রার্থী আজমল হোসেন চৌধুরী অনৈতিক উপায়ে সভাপতি নির্বাচিত হন।

এ কারণেই বিদ্রোহী প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন কিনা এমন প্রশ্নের সদুত্তর মেলেনি। তবে তিনি জানান, স্থানীয় আঃলীগ যুবলীগের নেতৃবৃন্দ সাবেক চেয়ারম্যান ও নৌকা প্রার্থীর কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

নির্বাচনী মাঠ গরম থাকলেও দলীয় প্রতিক প্রাপ্ত প্রার্থীর কোন প্রচারণা চোঁখে পড়েনি। জানা যায়, ইউনিয়নটির এনায়েতনগর মৌজায় মতলব পৌরসভার সাথে সীমানা জটিলতা সংক্রান্ত বিষয়ে উচ্চ আদালতে গত বছর রিট আবেদন করেন চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী।

এ বিষয়ে আজমল হোসেন চৌধুরী বলেন, সীমানা জটিলতার বিষয়ে উচ্চ আদালতে একটি রিট আবেদন করেছি। বিষয়টি চলমান পক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। তবে আসন্ন নির্বাচনে নৌকা প্রতিক পেয়েও প্রচারণায় না থাকার বিষয়ে মুখ খোলেননি তিনি।



আরও খবর



চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হতে পারে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে থাইল্যান্ডের ব্যাংককে স্রেথা থাভিসিনের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয় দেশটির সশস্ত্র বাহিনী।

বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেকপার্কে বিনিয়োগে থাইল্যান্ডকে প্রস্তাব দেয়া হয়েছে। চলতি বছরই দেশটির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সই হবে বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের কাছে থাইল্যান্ড একটি সম্ভাবনাময় অংশীদার। দেশটির সঙ্গে বাংলাদেশের সরাসরি সমুদ্র বন্দর কেন্দ্রিক যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য থাইল্যান্ডের সহযোগিতা চেয়েছেন বলেও জানান শেখ হাসিনা। এ ছাড়া বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আহ্বানও জানিয়েছেন দেশটির প্রতি।

এর আগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে ২৪ এপ্রিল থাইল্যান্ডে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এবার ইরানের ভূখণ্ডে একটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দুটি মার্কিন সূত্র এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এই ঘটনার পর বেশ কয়েকটি শহরে বিমান চলাচল বাতিল করার কথা জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

এর আগে, গত শনিবার ইসরায়েলে হামলা চালানোর পর থেকেই উচ্চ সতর্কতায় ছিলো ইরান।

ইরানের ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। শুক্রবার (১৯ এপ্রিল) সকালে এই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

ফার্স নিউজ স্থানীয় বিমানবন্দরের কাছে বিস্ফোরণের খবর দিলেও কোনো বিস্তারিত তথ্য দেয়নি। এরই মধ্যে বেশ কয়েকটি ইরানি প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু করার খবর দিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা।


আরও খবর



সাভারে ইয়াবা ট্যাবলেটসহ যুবলীগ নেতা আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সাভার প্রতিনিধি

Image

সাভারে ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশ (ডিবি) এর বিশেষ অভিযানে ইয়াবা ও নারী সহযোগীসহ ইউনিয়ন যুবলীগের সভাপতি গ্রেফতার। অভিযানের সময় স্বপন নামে তাদের আরও এক সহযোগী পালিয়ে গেছে বলে জানায় পুলিশ ।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে, ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক (ওসি) রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব এ তথ্য নিশ্চিত করেছেন। তাদের বিরুদ্ধে মাদক মামলা দায়ের করে এদিন সকালেই আদালতে পাঠানো হয়েছে।

এর আগে সোমবার (১৩ মে) সাভারের বিরুলিয়ার খনিজনগর এলাকার স্বপনের বাড়িতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন, বিরুলিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ও সাভারের বিরুলিয়া ইউনিয়নের কালিয়াকৈর গ্রামের মো. আব্দুল ওহাবের ছেলে মো. আব্দুল হামিদ ও একই ইউনিয়নের খনিজনগর এলাকার মৃত হানিফ মিয়ার মেয়ে মোসা. পপি আক্তার (২০)।

এ ঘটনায় পপি আক্তারের স্বামী মাদক ব্যবসায়ী স্বপন পলাতক আছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এই যুবলীগ নেতা এই যুবলীগ নেতা ওই এলাকায় প্রভাব বিস্তার করে শীর্ষ মাদক কারবারি স্বপনের সঙ্গে যৌথভাবে মাদক কারবার শুরু করেন। এছাড়াও ২০১৫ সালে অস্ত্রসহ র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছিলেন এই যুবলীগ নেতা।

ডিবি পুলিশ জানায়, সাভার পৌর এলাকায় এক সময় মাদক কারবার করতেন স্বপন। পরে বিরুলিয়া ইউনিয়ন যুবলীগ নেতার সঙ্গে যৌথভাবে মাদক কারবার শুরু করেন। খবর পেয়ে বিরুলিয়ার খনিজনগর এলাকায় বিশেষ অভিযান চালায় গোয়েন্দা পুলিশের একটি টিম। এ সময় মাদক কারবারি পপি ও আব্দুল হামিদের কাছ থেকে ৩০০টি ইায়াবা ট্যাবলেট পাওয়ায় তাদের আটক করা হয়।

ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের পরিদর্শক (ওসি) রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব বলেন, গ্রেপ্তার দুইজনের বিরুদ্ধে মামলা দায়ের করে সকালে আদালতে পাঠানো হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা দেশের বিভিন্ন স্থান থেকে মাদক সংগ্রহ করে সাভার ও বিরুলিয়ায় সরবরাহ করতেন বলে স্বীকার করেছেন।


আরও খবর



ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, একদিনে ৩ প্রাণহানি

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তিনজন প্রাণ হারিয়েছেন, হাসপাতালে ভর্তি হয়েছেন ২১ ডেঙ্গুরোগী। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২ জন।

বুধবার (১৫ মে) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২১ জন। এ নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন ১৬৪ ডেঙ্গুরোগী।

মঙ্গলবার (১৪ মে) সকাল ৮টা থেকে বুধবার (১৫ মে) সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২১ জনের মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকার ১১ জন। এছাড়া ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ জন। এদের মধ্যে সবচেয়ে বেশি বরিশালে, পাঁচজন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ মে পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট দুই হাজার ৫৪৫ জন। তাদের মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকার ৮৫১ জন। এ সময়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ৩৭৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যে জানা যায়, ২০২৩ সালে দেশের ইতিহাসে সব রেকর্ড এক হাজার ৭০৫ জন প্রাণ হারিয়েছেন। দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।


আরও খবর



বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজনীতি ডেস্ক

Image

দলের সিদ্ধান্ত অমান্য করে সারাদেশে উপজেলা নির্বাচনে অংশ নেয়া বিএনপির ৭৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত পৃথক চিঠিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে এসব নেতাদের নির্দেশক্রমে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতদের মধ্যে ২৮ জন চেয়ারম্যান পদে, ২৬ জন ভাইস চেয়ারম্যান পদে এবং ২১ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে আসন্ন প্রথম ধাপের উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন।


আরও খবর