আজঃ মঙ্গলবার ০২ জুলাই 2০২4
শিরোনাম

অস্কারের মঞ্চে বিতর্কও হলো দীপিকাকে নিয়ে

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

উন্মুক্ত কাঁধ। সেই কাঁধ বেয়ে পিছলে পড়ছে অস্কার মঞ্চের আলো। অস্কারের আলো আঁধারি মঞ্চে ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন এসে দাঁড়ালেন সেই আলো গায়ে মেখেই। এই প্রথম অস্কারের মঞ্চে আসা তার। এই প্রথম আরও অনেক কিছুই দেখা গেল দীপিকার অস্কার-অবতারে। কালো রঙের লুই ভিত্তোঁর গাউন পরেছিলেন দীপিকা। লম্বা ঝুলের পা ঢাকা পোশাক। তবে কাঁধ খোলা। বিপদসীমায় থমকে যাওয়া নিচু গলা। পিঠও নিরাবরণ।

শরীরে জড়িয়ে থাকা এই পোশাকের নাম অফ শোল্ডার মারমেড গাউন। মৎস্যকন্যার মতো আকৃতি তাই এমন নাম। ফ্যাশন দুনিয়ায় কালো রঙের এই ধরনের পোশাককে ক্লাসিক বা ধ্রুপদী বলে মানা হয়। দীপিকা ওই পোশাকের সঙ্গে পরেছিলেন কালো ভেলভেটের অপেরা গ্লাভস। সঙ্গে কার্টিয়ারের হিরের গয়নাও।

অনেকেই বলছেন হলিউডের বৈগ্রহিক ফ্যাশনকে কিছুটা অনুকরণের চেষ্টা করেছেন দীপিকা। তার বেছে নেওয়া পোশাক-গহনা থেকে শুরু করে তার সাজগোজের অনেকটাই হলিউড ক্লাসিক বলে পরিচিত ব্রেকফাস্ট অ্যাট টিফনি ছবিতে অভিনেত্রী অড্রে হেপবার্ন অনুপ্রাণিত। হাতে দস্তানা, হিরের গয়না, মাথায় হালকা হাতে বাঁধা খোঁপা, হালকা গোলাপি লিপস্টিক, গোলাপি আইশ্যাডো, উইঙ্গড আইলাইনার, গলায় হিরের হার সবই যেন অড্রের সাজের আধুনিক রূপ। তবে দীপিকার সাজগোজ অস্কারের ফ্যাশন সমালোচকদের আলোচনার কেন্দ্রে উঠে এসেছে। ভারতীয় সিনেমার প্রতিনিধি হিসেবে দীপিকা যে নজর কেড়েছেন, তার প্রমাণ আন্তর্জাতিক ফ্যাশন পত্রিকাগুলিতে দীপিকার পোশাক চয়ন নিয়ে আলোচনা।

সেই সব আলোচনার সারমর্ম হলো, দীপিকার পোশাকে ছিল মার্জিত গ্ল্যামারের ধ্রুপদী প্রদর্শন। সাধারণ পোশাকে বহুবার দেখা গেছে দীপিকাকে। নিয়মিত কান চলচ্চিত্রোৎসবে তার উপস্থিতি নজর টানে ফ্যাশন দুনিয়ার। তবে এমন হলিউডি ঢঙের ক্লাসিক গাউনে তাকে বড় একটা দেখা যায়নি। এর আগে অস্কার পরবর্তী পার্টিতে ২০১৭ সালে হাজির হয়েছিলেন দীপিকা। সেবার বেছে নিয়েছিলেন কাঁধ খোলা পোশাক। কালো এবং ঝলমলে সোনালির মিশেল ছিল তার গাউনে। খোলা অবিন্যস্ত চুলে সেই দীপিকাও ছিলেন গ্ল্যামারগার্ল। তবে ২০২৩ সালে প্রথম অস্কারের মঞ্চে উঠলেন দীপিকা। প্রেজেন্টার হিসেবে। ফ্যাশন দুনিয়ার নজরদাররা বলছেন, এই দীপিকার সাজ পোশাক অনেক বেশি পরিণত। সোমবার সকালে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারের মঞ্চে দীপিকা প্রথমবার উঠলেন অস্কারের জন্য মনোনীত ভারতীয় ছবি আরআরআর-এর গান নাটু নাটুর সঙ্গে অতিথিদের পরিচয় করিয়ে দিতে।

উল্লেখ্য, সোমবার এই মঞ্চে দীপিকার মতোই প্রেজেন্টার হিসাবে উপস্থিত ছিলেন, হ্যাল বেরি, নিকোলে কিডম্যান, ডোয়েন জনসনের মতো হলিউডের খ্যাতনামী অভিনেতা-অভিনেত্রী। তাদের পাশে ভারতের প্রতিনিধি হিসেবে উঠে আসা দীপিকার ওপর তাই আলাদা নজর ছিল। দীপিকা মঞ্চে এসে এক গাল হেসে কালো ভেলভেটের দস্তানা পরা হাত দুটি সামনে রেখে বক্তৃতা শুরু করেন। অল্প কথাতেই শেষ করেন দীপিকা। তবে সেই অল্প সময়েই ছবির নেপথ্য কাহিনী থেকে শুরু করে ইউটিউব ও টিকটকে গানটি কতবার দেখা হয়েছে, তার হিসাবও দেন অভিনেত্রী। বলেন, নাটু নাটু প্রথম ভারতীয় সিনেমার গান, যা অস্কারের জন্য মনোনীত হলো। পাশাপাশি উপস্থিত হলিউডের খ্যাতনামী অতিথিদের উদ্দেশে দীপিকাকে বলতে শোনা যায়, এখনো যদি নাটুকে না চিনে থাকেন, তবে এবার চিনে নেওয়ার সময় এসেছে।

দীপিকার বক্তৃতা চলাকালীনই বার বার হাততালির শব্দ শোনা যেতে থাকে গ্যালারি থেকে। দীপিকা প্রত্যেকটি হাততালির শব্দে থামেন। এক গাল হাসি ফিরিয়ে দিয়ে আবার বলতে শুরু করেন। দীপিকার ওই বক্তৃতার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। নাটু নাটুর মতো তার বক্তৃতাও লাখ লাখ বার দেখা হয়েছে। তবে অস্কারের দীপিকার পোশাক, বক্তৃতার পাশাপাশি আরও একটি বিষয় নজর করছেন ছবি শিকারিরা। প্রকাশ্যে এসেছে দীপিকার নতুন ট্যাটু।

একদা রণবীর কাপুরের প্রেমিকা দীপিকা ঘাড়ে রণবীরের নামের অদ্যক্ষরের ট্যাটু করিয়েছিলেন। সেই ট্যাটু রণবীর সিংকে বিয়ের সময়ে মুছে ফেলেছিলেন দীপিকা। সম্প্রতি আবার ঘাড়েই আরও একটি ট্যাটু করিয়েছেন দীপিকা। নতুন ট্যাটুটি ঘারের বাঁ পাশে। আগের ট্যাটুর থেকে আকারে ছোট। কয়েকটি সংখ্যা ও অক্ষরের সমাহার। দীপিকার ঘাড়ে কালো রঙে লেখা ৮২°। ৮২°ই আসলে একটি দ্রাঘিমা রেখা। যা ভারতকে আড়াআড়ি চিরে জুড়েছে সুমেরু ও কুমেরুকে। তবে দীপিকার ট্যাটুর অর্থ বোধ হয় শুধু সেই দ্রাঘিমা রেখার নাম নয়। দীপিকার ত্বক পরিচর্যার ব্র্যান্ডের নামও ৮২°। দীপিকা নিজের নতুন ট্যাটুতে সম্ভবত সেই ব্র্যান্ডের প্রচারও করেছেন অস্কারের মঞ্চে। তবে অস্কারে দীপিকাকে নিয়ে তৈরি হয়েছে বিতর্কও। অস্কারে উপস্থিত এক ব্রাজিলিয়ান মডেলকে দীপিকা ভেবে ভুল করে এএফপি ও গেটির মতো চিত্রসংবাদ সংস্থা। এমনকি, ফ্যাশন পত্রিকা ভোগও।

দীপিকার একটি ছবি নিজেদের পত্রিকার ওয়েবসাইটে প্রকাশ করে তার নীচে লেখা হয়, ছবিটি ওই ব্রাজিলিয়ান মডেলের। যার নাম ক্যামিলা ম্যাককনাফি। এই ভুলের জন্য ভারতীয়রা সিনেমাপ্রেমীরা ওই পত্রিকার সমালোচনায় মুখর হয়েছেন। তবে দীপিকার তার অস্কার অবতারের জন্য সেরা প্রশংসাটি পেয়েছেন তার বলিউডের এক সহকর্মীর কাছ থেকে। প্রশংসার বিষয়ে কিছুটা কৃপণ বলে পরিচিত বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত দীপিকার প্রশংসা করে লিখেছেন, অস্কারের মঞ্চে দীপিকাকে খুব সুন্দর দেখতে লেগেছে। দীপিকাকে একসময় মাদকাসক্ত বলে মন্তব্য করেছিলেন কঙ্গনা। তার থেকে পাওয়া এমন প্রশংসাও যে দীপিকার অস্কার সূচনার আরও একটি নতুন ঘটনা সে বিষয়ে সন্দেহ নেই।

নিউজ ট্যাগ: দীপিকা পাডুকোন

আরও খবর



হলিউড অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড আর নেই

প্রকাশিত:শুক্রবার ২১ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

হলিউড অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড আর নেই। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মায়ামিতে মারা যান তিনি। মৃত্যুকালে এই অভিনেতার বয়স হয়েছিলো ৮৮ বছর।

তিনি দীর্ঘদিন অসুস্থতায় ভুগছিলেন। দ্য হাঙ্গার গেমস ও ডোন্ট লুক নাউ সিনেমায় অভিনয় করে সাদারল্যান্ড বেশ প্রশংসা কুড়িয়েছিলেন। ডোনাল্ড সাদারল্যান্ডের ছেলে ও অভিনেতা কিফার সাদারল্যান্ড এক বিবৃতিতে বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

দ্য ডার্টি ডজনস, এমএএসএইচ এবং ক্লুটে সিনেমায় সাদার‌ল্যান্ড অভিনয় করেন। কানাডার নিউ ব্রান্সউইকে শহরে জন্ম সাদারল্যান্ডের। ১৯৫৭ সালে কানাডা ছেড়ে লন্ডন চলে যান তিনি। 


আরও খবর



কুষ্টিয়ায় সাংবাদিক রিজুর উপর হামলার প্রতিবাদে মহাসড়ক অবরোধ

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | অনলাইন সংস্করণ
রফিকুল ইসলাম, কুষ্টিয়া

Image

কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি, সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়া, এশিয়ান টেলিভিশনের কর্মরত কুষ্টিয়ার সাংবাদিক নেতৃবৃন্দরাসহ জেলার বিভিন্ন উপজেলার সাংবাদিকরা এশিয়ান টেলিভিশনের স্টাফ রিপোর্টার সাংবাদিক হাসিবুর রহমান রিজুর উপর হামলার ঘটনা হামলাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ জুন) সকাল ১১টায় কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি ও সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার আয়োজনে কুষ্টিয়া ডিসি কোর্টে অবস্থিত প্রেসক্লাব কেপিসির চত্বর থেকে একটি বিশাল মিছিল বের হয়ে কুষ্টিয়া ঝিনাইদহ মহাসড়ক প্রদক্ষিণ করে শহরের প্রাণকেন্দ্র মজমপুর গেটে অবস্থান করে সড়ক অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সড়ক অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের সভাপতিত্ব করেন কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি ও সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার সভাপতি রাশাদুল ইসলাম বিপ্লব। এ সময় বক্তব্য রাখেন, কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও জিটিভি জেলা প্রতিনিধি সোহেল রানা, সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি'র সিনিয়র সহ-সভাপতি ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের জেলা প্রতিনিধি মিলন উল্লা, সহ-সভাপতি ও আর টিভি'র জেলার প্রতিনিধি শেখ হাসান বেলাল, কুষ্টিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুন্সি তরিকুল ইসলাম। কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি'র সাংগঠনিক সম্পাদক ও আনন্দ টেলিভিশনের জেলা প্রতিনিধি ফিরোজ কায়সার, নির্বাহী সদস্য ও এশিয়ান টেলিভিশনে মিরপুর-ভেড়ামারা প্রতিনিধি ফয়সাল চৌধুরী, এশিয়ান টেলিভিশনের কুমারখালী প্রতিনিধি কে এম আর শাহীন, এশিয়ান টেলিভিশনের দৌলতপুর প্রতিনিধি সোহানুর রহমান শিপন, মুক্তিযুদ্ধ মঞ্চ কুষ্টিয়া জেলা শাখার সভাপতি নজরুল ইসলাম প্রধান প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে হাটশ হরিপুর ইউনিয়নের শালদহ এলাকার স্থানীয় প্রভাবশালী শিপন কটূক্তি করলে এই নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ এবং পূর্ব বিরোধের জেরে হাসিবুর রহমান রিজুর ওপর এ হামলা চালানো হয়। গত বুধবার (১৯ জুন) বিকেলে ওই নির্বাচনের মিটিং-এ অংশগ্রহণের উদ্দেশ্যে হরিপুর বাজারস্থ বিদ্যালয়ে মোটরসাইকেল যোগে যাচ্ছিলেন। এসময় পথে স্থানীয় প্রভাবশালী শিপন, মুরাদ ও রাজনের নেতৃত্বে কয়েকজন রিজুর শরীরের বিভিন্ন স্থানে ধারালো দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি ২০ থেকে ২৫ মিনিট দুই পা, দুই হাত ও মাথায় আঘাত করেন। এ সময় আরও ১৫ থেকে ২০ জন যুবক-কিশোর মারধরকারীদের ঘিরে রাখেন। রক্তাক্ত অবস্থায় ঘটনাস্থলে প্রায় আধঘণ্টা ধরে পড়েছিলেন রিজু। সন্ত্রাসীরা এতই প্রভাবশালী যে বাজারে থাকা লোকজন এগিয়ে আসার সাহস পান না। দুঃখের বিষয় এ মামলায় এখন পর্যন্ত মূল আসামিরা গ্রেপ্তার হয়নি।

হামলাকারীদের গ্রেপ্তার না হওয়া পর্যন্ত আন্দোলন সংগ্রাম চলবে। এই আন্দোলন সংগ্রাম কুষ্টিয়া থেকে ঢাকা পর্যন্ত চলবে বলে কঠোর হুঁশিয়ারি দেন সাংবাদিক নেতারা। এই সময় সাংবাদিকর নেতৃবৃন্দরা আসামিদের গ্রেপ্তারের জন্য পুলিশ প্রশাসনকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম এর ঘোষণা দেন। বর্তমানে গুরুতর আহত অবস্থায় সাংবাদিক হাসিবুর রহমান রিজু ঢাকা ট্রমা সেন্টারে চিকিৎসাধীন রয়েছেন।

হাসিবুর রহমান রিজু হাটশ হরিপুর গ্রামের আমজাদ মালিথার ছেলে। তিনি কুষ্টিয়া টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও স্থানীয় দৈনিক সত্য খবর পত্রিকার সম্পাদক। এছাড়াও হাসিবুর রহমান রিজু ভারত-বাংলাদেশ যুব মৈত্রী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি একই সাথে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। এছাড়াও এলাকায় নানা সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যায় আহত সাংবাদিক হাসিবুর রহমান রিজুর স্ত্রী টপি বিশ্বাস কুষ্টিয়া মডেল থানায় বাদী হয়ে ১৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামায় ২৫ থেকে ৩০ জনকে আসামি করে এ মামলা দায়ের করেন।


আরও খবর



জুড়ীতে ভয়াবহ বন্যা, আশ্রয়কেন্দ্রে ভিড় বাড়ছে

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

টানা বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজারের জুড়ী উপজেলায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। ঢলের পানিতে নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় জুড়ী শহরসহ উপজেলার বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ইতোমধ্যে ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়েছেন।

ঢলের পানিতে প্লাবিত হয়েছে বেশ কিছু এলাকার সড়ক। সেই সঙ্গে তলিয়ে গেছে বিভিন্ন এলাকার ঘরবাড়ি ও দোকানপাট। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উপজেলার জায়ফরনগর ও পশ্চিমজুড়ী ইউনিয়ন।

ঢলের পানি উপজেলার বিভিন্ন নিম্নাঞ্চলে প্রবেশ করায় চরম দুর্ভোগে পড়েছেন ওই অঞ্চলের মানুষজন। অনেকেই তাদের বাড়ি ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়কেন্দ্র কিংবা উঁচু এলাকায় আত্মীয় স্বজনদের বাসায় ছুটছেন। নিম্নাঞ্চলের মানুষদের অনেকেই জানিয়েছেন, ঢলের পানিতে তাদের ঘরবাড়ি তলিয়ে গেছে। এখন নিরুপায় হয়ে আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন।

জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকেলে সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়কমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য মো. শাহাব উদ্দিন (এমপি) জায়ফরনগর ও পশ্চিমজুড়ী ইউনিয়নের বন্যা কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি জুড়ী মডেল সরকারি উচ্চ বিদ্যালয় আশ্রয়কেন্দ্র ও মক্তদীর বালিকা উচ্চ বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া পরিবারের খোঁজখবর নেন। তাদের মধ্যে খাবার ও ত্রাণ বিতরণ করেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মিজানুর রহমান আজ বুধবার সকালে জানান, বন্যায় ইতিমধ্যে উপজেলার ৬৫ টি গ্রাম প্লাবিত হয়ে প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় জুড়ীতে ১৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত ৬০টি পরিবার আশ্রয় নিয়েছে।


আরও খবর



রাশিয়ায় ফের বন্দুকধারীদের হামলা, ১৫ পুলিশ সদস্য নিহত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মস্কোর কাছে একটি কনসার্ট হলে ইসলামিক স্টেটের দাবি করা হামলায় ১৪৫ জন নিহত হওয়ার তিন মাস পর রাশিয়ার দুই শহরে ফের একযোগে হামলার ঘটনা ঘটল। রাশিয়ার উত্তর ককেশাসের দাগেস্তানে সিরিজ হামলা চালিয়েছে বন্দুকধারীরা। ইহুদিদের উপাসনালয়, দুটি অর্থডোক্স গির্জা ও একটি থানায় চালানো হামলায় অন্তত ১৫ পুলিশ সদস্য নিহত হয়েছেন।

স্থানীয় নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববারের (২৩ জুন) এই হামলায় আরও বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অনেকে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার দাগেস্তানের রাজধানী মাখাচকালা ও দেরবেন্ত শহরে সিরিজ হামলা চালায় একদল মুখোশধারী। পাল্টা গুলিতে ছয় হামলাকারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু করেছে রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

রাশিয়ার গণমাধ্যম বলছে, ইহুদিদের একটি উপাসনালয়, দুটি অর্থডোক্স গির্জা ও থানায় হামলা চালানো হয়। গুলির পর উপাসনালয়ে আগুন লাগিয়ে দেয়া হয়। অনেককে জিম্মি করে রাখে বন্দুকধারীরা। খবর পেয়ে দ্রুত পদক্ষেপ নেয় রুশ নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

অঞ্চলটির স্বরাষ্ট মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির বেশ কয়েকটি সংবাদসংস্থা জানায়, হামলায় বেশ কয়েকজন পুলিশ সদস্য হতাহত হয়েছেন। নিহতদের মধ্যে সাধারণ মানুষ ও ধর্মজাজক রয়েছেন। আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ বলছে, পাল্টা গুলিতে কয়েকজন বন্দুকধারীর মৃত্যু হয়েছে। তবে, তাদের পরিচয় প্রকাশ করা না হলেও, এদের মধ্যে দুইজন স্থানীয় পৌর মেয়রের ছেলে ও একজন ভাতিজা বলে জানা গেছে। হামলায় জড়িত অন্যদের ধরতে চালানো হচ্ছে অভিযান।

এদিকে, জিম্মিদের সবাইকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। এ ঘটনায় এরইমধ্যে তদন্ত শুরু করেছে দেশটির গোয়েন্দারা।


আরও খবর



আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী (প্লাটিনাম জুবিলি) উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের যৌথ সভায় এ কর্মসূচি ঘোষণা করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, দিনটি উপলক্ষে ‌র‍্যালি করবে আওয়ামী লীগ। দেশব্যাপী তৃণমূল পর্যায় পর্যন্ত উদযাপন করা হবে বিশেষ এ প্লাটিনাম জুবিলি। শুক্রবার (২১ জুন) দুপুর ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে প্রতিষ্ঠা বার্ষিকীর র‍্যালি শুরু হবে, যা ৩২ নম্বরে গিয়ে শেষ হবে। ২২ জুন রবীন্দ্র সরোবরে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। রোববার (২৩ জুন) সকাল ৭টায় ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন দলীয় সভাপতি শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাকর্মীরা।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে দলের প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ হবে দুপুর আড়াই টায়। এদিনটি উপলক্ষে সারা দেশে গাছ লাগানোর জন্য সবুজ ধরিত্রী অভিযান পরিচালনা করা হবে দলীয়ভাবে। সোমবার ২৪ জুন সন্ধ্যায় হাতিরঝিলে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। এছাড়াও আয়োজন আছে রোজ গার্ডেনেও। আবার প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ২৮ জুন হবে সাইকেল র‍্যালি।

এ সময় ওবায়দুল কাদের বলেন, দেশের যা কিছু মহৎ অর্জন, তা কেবল আওয়ামী লীগের মাধ্যমেই অর্জিত হয়েছে। গৌরবোজ্জ্বল ইতিহাস পেরিয়ে এসেছে এ দল৷ সব বাধা-বিঘ্ন উপেক্ষা করেই প্রতিষ্ঠা করেছে গণ মানুষের অধিকার। দেশের যা কিছু মহৎ অর্জন, তা কেবল আওয়ামী লীগের মাধ্যমেই অর্জিত হয়েছে।

সিলেটের বন্যা পরিস্থিতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়মিত খোঁজখবর নিচ্ছেন বলেও জানিয়েছেন ওবায়দুল কাদের। তিনি বলেন, সিলেটে ভয়াবহ বন্যা পরিস্থিতি। এই অবস্থায় আওয়ামী লীগ নেতাকর্মীদের ত্রাণ কার্যক্রম এবং উদ্ধার কার্যক্রমে অংশ নিতে হবে। সিলেট অঞ্চলের জনপ্রতিনিধিদের পানিবন্দি মানুষকে সাধ্যমতো সহযোগিতার আহ্বান জানান তিনি।

কাদের বলেন, পৃথিবীর কোথাও কখনো শান্তিপূর্ণভাবে ছিটমহল সমস্যার সমাধান হয়নি। কিন্তু আমাদের দেশে তা শান্তিপূর্ণভাবে হয়েছে, কারণ আমরা সুন্দর সম্পর্ক বজায় রাখতে চাই। সম্পর্ক বন্ধুত্বপূর্ণ থাকলে আলোচনার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান করা যায়। অথচ জিয়াউর রহমান, খালেদা জিয়া ভারতের সঙ্গে বৈরিতাপূর্ণ সম্পর্ক তৈরি করেছিলেন। খালেদা জিয়া তো ভারতে গিয়ে গঙ্গার পানিচুক্তির কথা বলতেই ভুলে গিয়েছিলেন।


আরও খবর