আজঃ বুধবার ০৮ মে ২০২৪
শিরোনাম

পূজার ছুটিতে মেতে উঠুন আনন্দ ভ্রমণে

প্রকাশিত:শুক্রবার ২০ অক্টোবর ২০23 | হালনাগাদ:শুক্রবার ২০ অক্টোবর ২০23 | অনলাইন সংস্করণ
ভ্রমণ ডেস্ক

Image

শুরু হবে হবে করেই শুরু হয়ে গেল দুর্গাপূজার উৎসব। এরই মধ্যে সূর্যের রং কিছুটা হলেও বদলে গেছে। বদলে গেছে মেঘ আর হাওয়া। শরৎ শেষই প্রায়। তাই বাতাসে এখন হেমন্তের ঘ্রাণ। মন বলছে, পালাই পালাই। তার ওপর পূজার আমেজ। সব মিলিয়ে কয়েক দিনের একটা ভ্রমণ পরিকল্পনা করার খাসা সময় এটাই।

আর প্রকৃতির দিক দিয়ে বিবেচনা করলেও এই সময়টা বছরের অন্য সময়ের চেয়ে সুন্দর। শরতের শ্বেত শুভ্র মেঘ ভাসতে থাকে ঝকঝকে নীল আকাশে, অরণ্য তার রং-রূপে আনে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকার মতো পরিবর্তন, সমুদ্র থাকে তুলনামূলক শান্ত আর স্বচ্ছ, পাহাড় হয়ে ওঠে অপূর্ব নীল আর ধূসরের অবাক বিস্ময় এবং চা-বাগানগুলো ভিজতে শুরু করে কোমল শিশিরে, যেদিকে অপলক তাকিয়ে থেকে পেরিয়ে যায় অনন্ত সময়। এই সময়ে যদি পাওয়া যায় উৎসবের আমেজ আর বাড়তি ছুটি, তবে ঘরে বসে থেকে সময় নষ্ট করার কোনো মানে হয় না।

তবে যে বিষয়টি মনে রাখতে হবে, এলোমেলো পরিকল্পনা করে তেমন কার্যকর ভ্রমণ করা যায় না। বেছে নিন যেকোনো একটি বিষয়, সেটা হতে পারে পাহাড়, সমুদ্র কিংবা অরণ্য।

সমুদ্রের উচ্ছ্বাসে: সমুদ্রপ্রিয়দের জন্য এ সময়টা জুতসই। যাঁরা প্রথমবার যেতে চান, তাঁদের জন্যও সময়টা আদর্শ। কারণ, এ সময় সমুদ্র মোটামুটি শান্ত থাকে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার এবং সেখান থেকে সেন্টমার্টিন ভ্রমণের একটা পরিকল্পনা করতেই পারেন এ সময়। এই রুটগুলো একই দিকে। একটু ঘুরে যেতে পারেন কুয়াকাটা। এ পথ একেবারেই উল্টো। এখন সেন্টমার্টিন যাওয়া খুব সহজ। দেশের যেকোনো প্রান্ত থেকে ট্যুর অপারেটরদের সঙ্গে যোগাযোগ করে চলে যেতে পারেন যেকোনো জায়গায়। অনলাইনেই পেয়ে যাবেন তাদের বৃত্তান্ত।

হ্রদ পাহাড়ের দেশে: একই সঙ্গে পাহাড়, অরণ্য আর জলরাশি উপভোগের গন্তব্য হতে পারে রাঙামাটি। এখানে বিখ্যাত কাপ্তাই হ্রদ আছে। আছে পাহাড় আর বন। আছে বৈচিত্র্যময় সাংস্কৃতিক আবহ। এই সবকিছু ভ্রমণে এনে দিতে পারে বাড়তি আনন্দ। রাঙামাটি যাওয়া এবং থাকা-খাওয়ার ব্যবস্থা এখন অনেক ভালো।

সবুজের সমুদ্র তেঁতুলিয়া বা শ্রীমঙ্গল: হ্যাঁ, অপশন এখানে দুটিসমতলের চা-বাগান দেখতে পঞ্চগড়ের তেঁতুলিয়া যাওয়া যায় অথবা চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গল। তেঁতুলিয়া গেলে চা-বাগানের সঙ্গে কাঞ্চনজঙ্ঘার দেখা পাওয়া যেতে পারে। সেই সঙ্গে উত্তরবঙ্গের প্রাচীন সব মন্দিরে পূজা দেখার সুযোগ তো আছেই। আর শ্রীমঙ্গল গেলে অপশন কিছু বেশি পাবেন। সেখানে সিলেটের সব দর্শনীয় জায়গা দেখার সুযোগ পাওয়া যাবে সময় বেশি থাকলে। এক সপ্তাহের পরিকল্পনা করলে সিলেটসহ শ্রীমঙ্গল ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।

নদীপথে: ভ্রমণ শুধু পাহাড়, বন বা সমুদ্রেই হবে কেন, শরতের এই সময়টা হলো লঞ্চ ভ্রমণের আদর্শ সময়। নিস্তরঙ্গ নদীর পানি, দুই তীরে কাশবন, নৌকার ছইয়ের ওপর কিংবা লঞ্চের ডেকে বসে সারা দিন ভেসে চলাসব মিলিয়ে নদীপথে ভ্রমণ নতুন অভিজ্ঞতা দিতে পারে আপনাকে। যেকোনো নদীতেই আপনি এমন একটা ভ্রমণ করতে পারেন। কিন্তু নৌভ্রমণের জন্য বিখ্যাত রুটগুলো ঢাকা থেকে দক্ষিণে বিস্তৃত।

জলে ভেসে হাওরে: বর্ষা বা বসন্ত নয়, হাওর ভ্রমণের আদর্শ সময় শরৎকাল। মাথার ওপর কোনো বাধা ছাড়াই দেখা যাবে ঝকঝকে নীল আকাশে তুলার মতো সাদা মেঘের ভেলা, টলটলে জলে দাঁড়িয়ে থাকা করচগাছ, দীর্ঘ শ্বাস বাড়িয়ে দেওয়া দূর পাহাড়ের সারি। হাওর ভ্রমণের সহজ উপায় ট্যুর অপারেটরদের সঙ্গে যোগাযোগ করা। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানের ফেসবুক পেজ আছে। দেশের যেকোনো প্রান্ত থেকে তাদের সঙ্গে যোগাযোগ করা যায়। তাদের বিভিন্ন প্যাকেজ নিয়ে জলে ভেসে থাকতে পারেন কয়েকটা দিন।

ট্রেকিং করতে পাহাড়ে: পাহাড় আবিষ্কারের অসাধারণ সময় এটি। বর্ষার মতো এখন আর বিপজ্জনক নয় ট্রেইলগুলো। ঝরনার রূপ হয়তো বর্ষার মতো নেই।  কিন্তু সতেজ আছে এখনো। গরম খুব একটা নেই বলে ট্রেকিং করা যায় দারুণভাবে। এই পূজার ছুটিতে দল বেঁধে ট্রেকিংয়ে নেমে যেতেই পারেন ভ্রমণের একেবারে ভিন্ন অভিজ্ঞতা নিতে।

মনে রাখতে হবে: যেকোনো ভ্রমণে যাওয়ার আগে যে অঞ্চলে যাবেন, সেই অঞ্চলগুলোতে কী কী দেখার আছে, থাকা ও খাওয়ার ব্যবস্থা কী হতে পারে, সেগুলো এখন গুগলে খুঁজলেই পাওয়া যায়। তাই একটু সময় করে খুঁজে নিন। সঙ্গে শিশু বা বয়স্ক কেউ থাকলে অবশ্যই থাকার জায়গা আগে থেকে ঠিক করে যান। যানবাহনের টিকিট, বিশেষ করে ট্রেন কিংবা প্লেনের টিকিট আগে থেকেই কেটে রাখুন। স্থানীয় মানুষ ও তাদের সংস্কৃতি বিষয়ে সহনশীলতা প্রকাশ করুন।


আরও খবর



ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

সব ধরনের ওষুধের মূল্য বৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে অব্যাহতভাবে ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এছাড়া বিদেশ থেকে আমদানি করা অনুমোদনহীন ওষুধ বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ ও আনিচ উল মাওয়া।

দুই সপ্তাহে ওষুধের দাম বেড়েছে ৭ থেকে ১৪০ শতাংশ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করা হয়। কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ রিট দায়ের করে।

প্রতিবেদনে বলা হয়, দুই মাসে দেশের বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত ওষুধের দাম লাগামহীনভাবে বাড়িয়েছে। অন্তত ৫০ ধরনের ওষুধের দাম ২০ থেকে সর্বোচ্চ ১৪০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। চলতি মার্চের প্রথম সপ্তাহেও দাম বাড়ানো হয়েছে বেশ কয়েকটি ওষুধের।

সবচেয়ে বেশি বাড়ানো হয়েছে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, ডায়াবেটিসের রোগীদের ইনসুলিন ও ইনজেকশনের দাম। এছাড়া হৃদরোগ, উচ্চ রক্তচাপজনিত সমস্যা, হাঁপানিসহ বিভিন্ন ওষুধ এবং ভিটামিনের দামও বেড়েছে। বাদ যায়নি জ্বর-সর্দির ট্যাবলেট-ক্যাপসুল, বিভিন্ন অসুখের সিরাপও।

বিভিন্ন কোম্পানির উৎপাদন খরচ বৃদ্ধি এবং বিক্রি থেকে আয়ের হিসাব পর্যালোচনা করে দেখা গেছে, দাম বাড়ানোর হার অস্বাভাবিক। এই অস্বাভাবিক দাম বৃদ্ধির অজুহাত হিসেবে কোম্পানিগুলো ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ও আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়াকে দায়ী করছে। এসময় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি ও উৎপাদন খরচ বাড়িয়েছে বলে জানিয়েছেন ওষুধ কোম্পানিগুলোর শীর্ষ স্থানীয় কর্মকর্তারা।


আরও খবর



কলকাতায় ঈদে একমাত্র ‘মির্জা’

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কলকাতায় ঈদ নিয়ে খুব একটা মাতামাতি নেই। সিনেমা মুক্তিতেও অনীহা প্রযোজক-পরিচালকদের। তাই টালিগঞ্জের দর্শকদের জন্য ঈদ উপলক্ষে মুক্তি পেতে যাচ্ছে একমাত্র সিনেমা মির্জা। সুমিত সাহিলের পরিচালনায় এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা-ঐন্দ্রিলা সেন।

অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত মির্জা ১০ এপ্রিল মুক্তির কথা ছিল। তবে ঈদ ১১ এপ্রিল হওয়ায় এক দিন পিছিয়ে নেওয়া হয়। এর কারণ হিসেবে অভিনেতা ও প্রযোজক অঙ্কুশ ভারতীয় গণমাধ্যমে বলেন, অনেক যত্নে নির্মাণ করা হয়েছে মির্জা। এতে আমি অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও রয়েছি। তাই সিনেমাটি নিয়ে আমরা বেশ আশাবাদী। সেই আশা থেকেই এক দিন পিছিয়ে ঈদের দিন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। এদিন ফেস্টিভ্যাল থাকায় আশা করছি দর্শকদের ভালো রেসপন্স পাব। তবে অঙ্কুশের মির্জাকে যুদ্ধ করতে বলিউড দুই সিনেমার সঙ্গে। ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১০ এপ্রিল ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের সিনেমা বড়ে মিয়া ছোটে মিয়াময়দান। যার কারণে কলকাতাও সেভাবে হল পাচ্ছে না মির্জা

সিনেমায় অঙ্কুশ ও ঐন্দ্রিলা ছাড়া আরও অভিনয় করেছেন ঋষি কৌশিক, কৌশিক গাঙ্গুলি, শোয়েব কাবির, জিমি ব্যানার্জি, প্রিয়া মণ্ডল ও শঙ্কর দেবনাথ।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানো নিয়ে সংঘর্ষে আহত অর্ধশত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ রাসেল আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া

Image

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ধান শুকানোর খলা দখল নিয়ে দুপক্ষের দফায় দফায় সংঘর্ষে আহত হয়েছে পুলিশসহ অন্তত ৫০ জন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে উপজেলার পাকশিমুল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে এ ঘটনা ঘটে। সংঘর্ষে উভয়পক্ষের নারী-পুরুষ ও পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়েছেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, গ্রামের আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় কাঞ্চন গ্রুপ ও জিয়াউল আমিন গ্রুপের মধ্যে পূর্ব বিরোধ ছিল। এর জের ধরে সকালে কাঞ্চন গ্রুপের মান্নান মিয়ার সঙ্গে জিয়াউল আমিন গ্রুপের রশিদ মিয়ার ধান শুকানোর খলা দখল নিয়ে কথাকাটাকাটি হয়। এর জের ধরে উভয়পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পরে। এ সময় ৫ পুলিশসহ উভয়পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়। আহতদের পার্শ্ববর্তী উপজেলা ভৈরবসহ আশপাশের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

সরাইল থানার ওসি এমরানুল ইসলাম বলেন, খবর পেয়ে পুলিশ কাঁদানো গ্যাসে ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ১৫ জনকে আটক করা হয়েছে। গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে।

তিনি বলেন, এ ঘটনায় একজন এসআইসহ ৫ পুলিশ সদস্য আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।


আরও খবর



তালতলীতে হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
Image

তালতলী(বরগুনা)প্রতিনিধি:

বরগুনার তালতলীতে পুকুর খননের সময় হিট স্ট্রোকে মোঃ নয়া মিয়া ফকির (৫০) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টার চর গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত শ্রমিক মোঃ  নয়া  মিয়া ফকির একই গ্রামের আমির আলী ফকিরের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টার চর গ্রামের হাসান মিয়ার বাড়িতে পুকুর খননের কাজ করতে যান মো. নয়া মিয়া ফকির। তিনি পুকুর খননের সময় হিট স্ট্রোক করেন। এ সময় স্থানীয়রা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।

নিহতের ভাই সোবাহান ফকির বলেন, প্রতিদিনের ন্যায় সকালে পুকুর খননের কাজ করতে গিয়ে হিট স্ট্রোক করেন তিনি। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে হিট স্ট্রোকে মারা গেছেন বলে জানান কর্তব্যরত চিকিৎসক।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুমন কুমার পোদ্দার বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।


আরও খবর



আবারও ২৪ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানী ঢাকাসহ দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। এই অবস্থায় নতুন করে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য এই সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

এর আগে দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে গত ১৯ এপ্রিল প্রথমবারের মতো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়। সবশেষ গত বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কতা বা হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায়ও তাপপ্রবাহের এমন দাপট অব্যাহত থাকতে পারে।

অন্যদিকে, দেশের নদীবন্দরের জন্য দেয়া আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার বিকেল ৩টা ৪৫ থেকে রাত ১টা পর্যন্ত বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর