আজঃ রবিবার ২১ জুলাই ২০২৪
শিরোনাম

রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ফের পেছালো

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৬ মে দিন ধার্য করেছেন আদালত। রোববার (২৫ ফেব্রুয়ারি) মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী নতুন দিন ধার্য করেন।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়। সংশ্লিষ্টরা আশঙ্কা করেন দেশের অভ্যন্তরের কোনো চক্রের সহায়তায় হ্যাকার গ্রুপ রিজার্ভের অর্থপাচার করেছে।

ওই ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে কয়েকজনকে আসামি করে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (সংশোধনী ২০১৫) এর ৪ ধারাসহ তথ্য ও প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৪ ধারায় ও ৩৭৯ ধারায় মামলা করেন। মামলাটি তদন্ত করছে সিআইডি।


আরও খবর



ফায়ার সার্ভিসের গাড়ির টোল না নেওয়ার নির্দেশ

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

হাইওয়ে, ব্রিজ, ফেরি ও রোডে চলাচলের ক্ষেত্রে ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল আদায় না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ফায়ার সার্ভিসের গাড়ি চলাচলে টোল নেওয়া কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে সোমবার (১ জুলাই) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মনির উদ্দিন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন।

আদেশের বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, এর আগে গত ৭ মে জনস্বার্থে রিটটি দায়ের করেছিলেন।


আরও খবর
কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




চট্টগ্রামে অনুমোদনহীন দুই হোটেলকে জেলা প্রশাসনের জরিমানা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

নিরাপদ খাদ্য নিশ্চিতকল্পে মোবাইল কোর্ট মাধ্যমে অভিযান চট্টগ্রাম জেলা প্রশাসন। এসময় লাইসেন্সবিহীন রেস্তোরা এবং বিএসটিআই এর অনুমোদনহীন পণ্য উৎপাদন ও বিপণন করায় ২টি হোটেলকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি ভুয়া দাঁতের চিকিৎসককে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) নগরীর অলংকার মোড় সংলগ্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কাট্টলী সার্কেল ভূমি অফিসের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী ।

এসময় লাইসেন্সবিহীন রেস্তোরা পরিচালনা ও বিএসটিআই এর অনুমোদনহীন পণ্য উৎপাদন ও বিপণন করায় বাংলাদেশ হোটেল ও রেস্তোরা আইন ২০১৪ এর সংশ্লিষ্ট ধারায় ২টি হোটেলকে (হোটেল আয়োজন ও হোটেল সাইমুন) দুইটি মামলায় ৪০ হাজার টাকা এবং এক ভুয়া দাঁতের চিকিৎসককে চেম্বার পরিচালনায় মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ এর সংশ্লিষ্ট ধারায় ২০ হাজার টাকা জরিমানা। অভিযানে মোট ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পাশাপাশি সব হোটেল ও রেস্তোরাকে লাইসেন্স সংগ্রহ ও নবায়ন করার জন্য পরামর্শ ও সর্তক করে দেয়া হয়।

মোবাইল কোর্টে আইনানুগ সহযোগিতা করেন পাহাড়তলী থানার পুলিশ সদস্যবৃন্দ।

নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর



ঢাবি উপাচার্যের বাসভবনে জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটি

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
ঢাবি প্রতিনিধি

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের বাসভবনে জরুরি বৈঠকে বসেছে প্রভোস্ট কমিটি। আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আবদুর রহিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই বৈঠক ডাকা হয়েছে।

এর আগে সোমবার (১৫ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়। পরে ঢাকা মেডিকেলের সামনে কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এদিন বিকেল ৫টার দিকে শুরু হওয়া ওই সংঘর্ষে শিক্ষার্থীদের বিপরীতে ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ ও ঢাকা জেলা উত্তরের নেতাকর্মীরা উপস্থিত রয়েছেন। সেখানে ইটপাটকেল নিক্ষেপ ও অসংখ্য ককটেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের হটিয়ে রাজু ভাস্কর্য ও টিএসসি দখলে নিয়েছে ছাত্রলীগ। বিকেল সোয়া ৪টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা পিছু হটলে রাজু ভাস্কর্যে অবস্থান নেয় ছাত্রলীগ।


আরও খবর



ময়মনসিংহে সাড়ে ২২ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
ময়মনসিংহ প্রতিনিধি

Image

ময়মনসিংহে সাড়ে ২২ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক র‌্যাব-১৪ সিপিএসপি। জেলার গৌরীপুর উপজেলার ময়মনসিংহ- কিশোরগঞ্জ রাস্তার উপর একটি প্রাইভেটকার থেকে গাঁজাসহ এই দুই মাদক ব্যবসায়ীকে আটক করা হয়।

আজ শনিবার দুপুরে এক প্রেস বিজ্ঞতিতে র‌্যাব-১৪ এ তথ্য জানায়।

বিজ্ঞতিতে জানানো হয় শুক্রবার র‌্যাব-১৪, সিপিএসসি এর একটি চৌকস আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, কিশোরগঞ্জ থেকে দুইজন মাদক ব্যবসায়ী প্রাইভেটকার যোগে বিপুল পরিমাণ মাদকদ্রব্য গাঁজাসহ ময়মনসিংহের উদ্দেশ্যে যাচ্ছে। উক্ত সংবাদ পাওয়ার পর র‌্যাব-১৪ এর অধিনায়কের নির্দেশক্রমে একটি আভিযানিক দল শুক্রবার দুপুর আড়াইটার দিকে জেলার গৌরীপুর থানাধীন রামগোপালপুর ইউনিয়নের শিবপুর নামক এলাকায় চেকপোস্ট পরিচালনা করে। এ সময় কিশোরগঞ্জ থেকে আসা সাদা রংয়ের একটি প্রাইভেটকারকে থামার সংকেত দিলে প্রাইভেটকারের চালক মোঃ জাফর হোসেন (৫৪) ও পাশের সিটে বসে থাকা সহযোগী মোঃ জলিল মিয়া(৪৫) প্রাইভেটকার থামিয়ে দ্রুত পালানোর চেষ্টা করলে তাদেরকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তারা প্রাইভেটকারে  মাদকদ্রব্য গাঁজা রাখার কথা স্বীকার করে। পরবর্তীতে আটককৃত মাদক ব্যবসায়ীদের দেখানো মতে প্রাইভেটকারের পিছনের সিটের পিছনে সু-কৌশলে রাখা ২২ কেজি ৫শত গ্রাম মাদকদ্রব্য গাঁজা ও নগদ ১৪শত পঞ্চাশ টাকা এবং আমেরিকান মুদ্রার ২০ ডলারের একটি নোট, মাদক ব্যবসায় ব্যবহৃত ৩টি মোবাইল ফোন ও মাদক বহনের কাজে ব্যবহৃত সাদা রংয়ের একটি প্রাইভেটকার উদ্ধারপূর্বক জব্দ করা হয়। জব্দকৃত মাদকদ্রব্য গাঁজার আনুমানিক মূল্য ৩ লাখ ৩৭ হাজার ৫শত টাকা। বিজ্ঞতিতে আসামীদ্বয়ের বিরুদ্ধে গৌরীপুর থানায় মামলা দায়ের ও আসামী হস্তান্তর প্রক্রিয়াধীন।


আরও খবর



লালমনিরহাট সীমান্তে বিএসএফের গুলিতে যুবক নিহত

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৬ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়নের লোহাকুচি সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নূরুল ইসলাম (৩২) নামে এক যুবক নিহত হয়েছেন। আজ বুধবার (২৬ জুন) ভোর সাড়ে ৪টার দিকে লোহাকুচি সীমান্তের মালগাড়া নামক এলাকায় এ ঘটনা ঘটে। পরে মরদেহ ভারতে নিয়ে যায় বিএসএফ।

লালমনিরহাট ১৫ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যাচ্ছেন। নিহত নূরুল ইসলাম উপজেলার গোড়ল ইউনিয়নের দুলালী গ্রামের মৃত মইনউদ্দিনের ছেলে।

জানা যায়, বুধবার ভোরে ভারতীয় গরু ব্যবসায়ীদের সহায়তায় নূরুল ইসলামসহ ৫-৬ জন সীমান্তের ৯১৯ নম্বর মেইন পিলার দিয়ে ভারতের অভ্যন্তরে প্রবেশ করেন। গরু নিয়ে ফেরার পথে কোচবিহার জেলার ৭৮ বিএসএফ ব্যাটালিয়নের ওয়েস্ট ক্যাম্পের টহল দলের সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এসময় নূরুল ইসলাম গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যান। তবে তার বাকি সঙ্গীরা পালিয়ে যান। পরে নূরুল ইসলামের মরদেহ ভারতে নিয়ে যায় বিএসএফ সদস্যরা। লাশ ফেরত আনতে পতাকা বৈঠকের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।


আরও খবর