আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

শ ম রেজাউল করিমেই ভরসা রাখছেন পিরোজপুরের জনগণ

প্রকাশিত:শুক্রবার ০৫ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
তাছনিম আদনান

Image
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পিরোজপুরের জনগণ তাদের আমানত হিসেবে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, বিগত ৫ বছরে আমি তাদের আমানতের কোন খেয়ানত করিনি। আমি তাদের বিশ্বাসের মর্যাদা দিয়েছি।

আর মাত্র ৪৮ ঘন্টা পর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আনুষ্ঠানিক প্রচারণা শেষ হয়েছে আজ শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ৮টায়। এখন ভোটার এবং প্রার্থীরা শেষ সময়ের হিসেব মিলাচ্ছেন। চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্র এখন আলোচনা চলছে রবিবারে কে হচ্ছেন নতুন সংসদ সদস্য। এর ব্যতিক্রম নয় পিরোজপুর-১ আসন।

পিরোজপুর-১ আসনে ৪জন প্রার্থী থাকলেও মূলত ভোটের লড়াই হবে দুজনে মধ্যে। এ আসনে প্রার্থীরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের শ ম রেজাউল করিম (যিনি বর্তামান সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।) অপর তিন প্রার্থী হলেন নৌকার মনোনয়ন বঞ্চিত একেএমএ আউয়াল, জাতীয় পার্টির নজরুল ইসলাম ও তৃণমূল বিএনপির মো. ইয়ার হোসেন রিপন।

পিরোজপুরের সাধারণ মানুষের সাথে কথা বলে জানাগেছে, ১/১১ পরবর্তী সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করলে এ আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয় একেএমএ আউয়াল। এরপর টানা দশ বছর ক্ষমতায় থাকলেও পিরোজপুরের সাধারণ মানুষের ভাগ্যে কোন উন্নয়ন হয়নি বরং তাদের পরিবারের উন্নতি হয়েছে। নিজের আপন তিন ভাইকে রাজনৈতিক ভাবে প্রতিষ্ঠিত করে শান্তির এ জনপথকে করে তুলেছে সন্ত্রাস আর মাদকের জনপথ হিসেবে। এ থেকে যখন পিরোজপুরের জনসাধারণ মুক্তির পথ খুজছিলেন তখন ২০১৮ সালে জাতীয় নির্বাচনে প্রথমবারের নৌকার প্রার্থী হিসেবে চমক নিয়ে আসেন তৎকালীন বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যডভোকেট শ ম রেজাউল করিম। মনোয়ন বঞ্চিত হয়ে ছিটকে পরেন দুই বারের সংসদ সদস্য একেএমএ আউয়াল।

প্রথমবারের সংসদ সদস্য নির্বাচিত হয়ে চমক দেখান শ ম রেজাউল করিম। দীর্ঘ বছরের অভাব ঘুচিয়ে পিরোজপুর-১ আসন উপহার হিসেবে পান একজন পূর্ণাঙ্গ কেবিনেট মন্ত্রী। প্রথমে তিনি দায়িত্ব পান গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এরপর সেখান থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। পিরোজপুরের জনসাধারণ এই প্রথমবারের মত মুক্তির সু-বাতাস গ্রহণের সুযোগ পায়।

গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়ে তিনি পিরোজপুরবাসীর জন্য সরকারের কাছ থেকে উপহার পান গৃহায়ন প্রকল্প। এ প্রকল্প এক উন্নত ও সমৃদ্ধ পিরোজপুরের স্বপ্ন দেখায়।

এরপর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়ে তিনি পিরোজপুরবাসীর জন্য একের পর এক চমক নিয়ে আসেন এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এক অনন্য মাইল ফলক। বিদ্যুতের সমস্যা পিরোজপুরবাসীর জন্য নিত্যদিনের যন্ত্রণার কারণ, এ সমস্যা দূর করতে স্থাপিত হচ্ছে বৈদ্যুতিক সাব-স্টেশন। কর্মস্থানের জন্য তৈরী করেছেন ইপিজেট, ঢাকার সাথে প্রত্যন্ত অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা স্থাপন করতে নির্মাণ করেছেন অসংখ্য পাকা রাস্তা-কালভার্ট। শিক্ষার জন্য নির্মাণ ও পূণ:সংস্কার করেছেন অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। এমপিওভুক্ত হয়েছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধ করেছেন মাদক এবং চাঁদাবাসী ব্যবসা।

নামপ্রকাশে অনিচ্ছুক শহরের এক ব্যবসায়ী বলেন, একেএমএ আউয়াল এর দুর্নীতিতে অতিষ্ঠ হয়ে আপন ভাইয়েরা তার বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন তা পিরোজপুরবাসী ভুলে যায়নি। এই শহরের মানুষ শান্তিপ্রিয় এবং উন্নয়নের পক্ষে তাই ৭ জানুয়ারি সবাই নৌকা প্রতিকই ভোট দিবে।

পৌর সদর বসবাসকারী ভ্যান চালক নজরুল ইসলাম জানান, মন্ত্রীকে বিপদে ফেলার জন্য এবং মানুষ ভুল বোঝানের জন্য বিগত ৫ বছর মেয়র এই শহরের রাস্তা-ঘাটের কোন উন্নয়ন করেনি। আমার মত অনেক ভ্যান-অটো রিক্সা চালক জানে যা উপার্জন করি তা মেরামতের পিছনেই ব্যয় হয়। যে যাই বলুক না কেন ভোটটা নৌকা মার্কাতেই দিব।

এবাই প্রথম ভোটার হয়ে পিরোজপুর সদর হাসপাতাল এলাকার বাসিন্দা রাকিব আহসান। রাকিব জানান ছোট বেলা থেকেই বাবা-মা এর মুখে নৌকা আর আওয়ামী লীগের কথা শুনে বড় হয়েছি তাই নৌকাই আমার প্রথম পছন্দ। আমি চাই আমার মত যারা নতুন ভোটার হয়েছে তাদের প্রথম ভোট হোক নৌকার পক্ষে।

নাজিরপুর হাসপাতালের সামনে বসে কথা হয় চিকিৎসা নিতে আসা বৃদ্ধা নূরজাহান বেগমের সাথে। তিনি বলেন, রেজাউল (শ ম রেজাউল করিম) মন্ত্রী হওয়ার পর এই হাসপাতাল এর চিকিৎসার মান অনেক ভালো হয়েছে। বিনা টাকায় ঔষধ পাওয়া যায়। সবাই ভালো ব্যবহার করে, তাই ভোট নৌকাতেই দিব। নাজিরপুরের দীঘিরজান এলাকায় এক বৃদ্ধাকে লেপ রোদে দিতে দেখে কথা হয় এ প্রতিবেদকের সাথে তিনি বলেন, শীতে কষ্ট হয় দেখে মন্ত্রী একটা লেপ উপহার দিয়েছিলেন সেটাই রোদে গরম করছেন। ভোট কাকে দিবেন বলতেই বৃদ্ধা বলে উঠেন, যে আমাকে শীত থেকে বাঁচিয়েছে ভোট তাকেই দিব। নাতি-পুতিরেও বলেছি ভোটটা নৌকায় দিতে।

ইন্দুরকানি উপজেলার বাসিন্দা আতাউর রহমান এর সাথে কথা হলে তিনি বলেন, এই উপজেলায় আউয়াল এমপি ছিলেন। তিনি নিজের ভাগ্য উন্নয়ন করেছেন। তাই এবার নতুন প্রার্থী শ ম রেজাউল করিমকেই ভোট দিব। শুধু আমি না আমার পরিবার ও আত্মীয়-স্বজন যারা আছেন তাদেরকেও বলবে শ ম রেজাউল করিমকে ভোট দিতে। তিনি আমাদের আশা-আকাঙ্খার প্রতিফলন নিশ্চই রাখবেন।

কথা হয় সাউদখালী এলাকার একটি মসজিদের ইমামের সাথে। নাম প্রকাশ না করা শর্তে তিনি বলেন, এটি জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বাড়ি একারণে আউয়াল যতদিন এই এলাকার এমপি ছিলেন ততদিন অশান্তি সৃষ্টি করে রেখেছিল। আমার জানামতে শ ম রেজাউল করিম ভালো লোক তাই আমরা তাকেই এমপি হিসেবে দেখতে চাই। আমরা চাই না এই এলাকায় অশান্তি আর সন্ত্রাস আবারও ফিরে আসুক।

পিরোজপুর-বরিশাল রুটে চলাচলকারী একটি বাসের মালিক জানান, একেএমএ আউয়াল তার ছোট ভাইকে বাস মালিক সমিতির সভাপতি করে এই খাতে চাঁদাবাজীর রাজত্ব কায়েক করেছিল। শ ম রেজাউল করিম সেই অবস্থা থেকে আমাদের উদ্ধার করেছেন। আমার এখন ব্যবসার মুখ দেখতে পাচ্ছি। তাই বাস মালিক ও শ্রমিকদের ভোট নৌকার বাইরে যাবে না।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পিরোজপুরের জনগণ তাদের আমানত হিসেবে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, বিগত ৫ বছরে আমি তাদের আমানতের কোন খেয়ানত করিনি। আমি তাদের বিশ্বাসের মর্যাদা দিয়েছি। বিভিন্ন স্থানে নির্বাচনী জনসংযোগ করতে গিয়ে আমি তাদের যে ভালোবাসা পেয়েছি তাতে মনে হয়েছে আমি ব্যর্থ হইনি। আগামীতেও আমি তাদের ভালোবাসা নিয়ে পথ চলতে চাই।

তিনি বলেন, এই শান্তির জনপথে মানুষ কোন দুর্নীতিগ্রস্থ ব্যক্তিকে নির্বাচিত করবে না। মানুষ উন্নয়ন এবং সমৃদ্ধ জীবন চায়, আমি বিগত ৫ বছর ধরে পিরোজপুরের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করেছি। করোনা মহামারীকালে যখন এই অঞ্চলের মানুষের পাশে কেউ ছিলনা তখন আমি জীবনের মায়া ত্যাগ করে তাদের পাশে থেকেছি।   

নিউজ ট্যাগ: শ ম রেজাউল করিম

আরও খবর



পুলিৎজার পেল ৩ গণমাধ্যম

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চলতি বছর পুলিৎজার পুরস্কার পেল ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স, মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট। পুলিৎজারের সবচেয়ে সম্মানজনক পুরস্কার পাবলিক সার্ভিস (জনসেবা) অ্যাওয়ার্ড পেয়েছে অনুসন্ধানী সাংবাদিকতা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা প্রোপাবলিকা। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, এ বছর পুলিৎজার পুরস্কার পাওয়ার ক্ষেত্রে গাজায় চলমান ইসরাইল-হামাস সংঘাত নিয়ে খবর প্রকাশ বড় ভূমিকা রেখেছে। গাজা সংঘাত নিয়ে রয়টার্সের বেশ কয়েকটি ছবি এবার পুলিৎজারের ব্রেকিং নিউজ ফটোগ্রাফি’ বিভাগে পুরস্কার পেয়েছে।

এ বছর ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছে রয়টার্সের আলোকচিত্রী মোহাম্মদ সালেমের তোলা একটি ছবি। ছবিটিতে দেখা যায়, গাজায় নিহত পাঁচ বছরের এক শিশুর মরদেহ জড়িয়ে ধরে আছেন এক ফিলিস্তিনি নারী।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলা ও তারপর থেকে গাজায় ইসরাইলি বাহিনীর ব্যাপক ও বর্বর আগ্রাসন নিয়ে বিস্তৃত ও প্রকাশযোগ্য প্রতিবেদন করায় ইন্টারন্যাশনাল রিপোর্টিং’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে দ্য নিউইয়র্ক টাইমস।

অন্যদিকে জেলবন্দি রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ ও ওয়াশিংটন পোস্টের কলামলেখক ভ্লাদিমির কারা-মুর্জাকেও পুলিৎজার দেওয়া হয়েছে। কারাগারে থেকেই জীবনের ঝুঁকি নিয়ে আলোচিত কিছু কলাম লেখার কারণে তিনি এই পুরস্কার পেয়েছেন।

কারা-মুর্জা রাশিয়ায় ২৫ বছরের কারাদণ্ড ভোগ করছেন। যুক্তরাষ্ট্রে দেওয়া এক বক্তৃতায় রাশিয়া ইউক্রেনে যুদ্ধাপরাধ’ করছে বলে উল্লেখ করার পর তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার’ অভিযোগ তোলে পুতিন প্রশাসন। তারপর থেকেই তিনি কারাগারে রয়েছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচকদের মধ্যে তিনিই দীর্ঘতম সাজা পেয়েছেন।

এবার পুলিৎজারের ফিকশন অ্যাওয়ার্ড’ জিতেছেন সাহিত্যিক জেন অ্যান ফিলিপস। যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ চলাকালীন ও তার পরবর্তী সময়ে এক মা ও তার মেয়েকে নিয়ে লেখা উপন্যাস নাইট ওয়াচ’ এর জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

অন্যদিকে এ ডে ইন দ্য লাইফ অফ আবেদ সালামা: অ্যানাটমি অব এ জেরুজালেম ট্র্যাজেডি’ বইয়ের জন্য পুলিৎজারের ননফিকশন’ পুরস্কার পেয়েছেন আমেরিকান ইহুদি লেখক নাথান থ্রাল।

সাংবাদিকতার নোবেল’ হিসেবে খ্যাত এই পুলিৎজার পুরস্কার। ১৯১৭ সাল থেকে সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করে।


আরও খবর



আচরণবিধি লঙ্ঘন: শ্রীপুরের এক প্রার্থীর প্রার্থিতা বাতিল করল ইসি

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে শ্রীপুর উপজেলার চেয়ারম্যান পদে মো. জামিল হাসানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৫ মে) নির্বাচন ভবনে শুনানি শেষে এই তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আচরণবিধি ভঙ্গ করায় গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার চেয়ারম্যান প্রার্থী মো. জামিল হাসানের প্রার্থিতা বাতিল করেছে কমিশন। প্রার্থীর শুনানি শেষে নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দেয়।

জামিল হাসান গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা পরিষদের নির্বাচনে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছিলেন। কয়েক দফা আচরণবিধি লঙ্ঘনের মধ্যে তাকে তলব করে কমিশন।

এছাড়া গেল ৮ মে উপজেলা ভোটে বরিশাল-৬ আসনের সংসদ সদস্য আবদুল হাফিজ মল্লিক প্রকাশে ভোট দেওয়ার কমিশনের সামনে এসে দুঃখ প্রকাশ করেছেন বলে জানান ইসির অতিরিক্ত সচিব।


আরও খবর



যেকোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যে কোনো মূল্যে উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, এবারের উপজেলা নির্বাচন ব্যর্থ হলে ৭ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে দেশে যে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে তা ক্ষুণ্ন হবে।

উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে সব জেলা প্রশাসক, পুলিশ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরুর আগে তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমাদের উপজেলা পরিষদের নির্বাচন শুরু হতে যাচ্ছে। এবার প্রতিটি জেলায় চারটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। এটা নতুন মাত্রা হলো জেলা প্রশাসক ও পুলিশ সুপার সমন্বিতভাবে আইন-শৃঙ্খলার বিষয়টি দেখতে পারবেন। মোতায়েন সহজ হবে, যেহেতু চারটি পর্বে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আবেগ-অনুভূতির কারণে দেশে নির্বাচনে অনেক সময় কিছুটা উচ্ছৃঙ্খলতা হয়ে থাকতে পারে, সহিংসতাও হতে পরে। এগুলো যেন না হয়, সেই দিকটাও আমাদের দেখতে হবে। নির্বাচনটা যাতে অবাধ হয়। যারা ভোটার, তারা যেন এসে নির্বিঘ্নে ভোট প্রদান করে আবার নির্বিঘ্নে বাড়ি ফিরে যেতে পারেন।

সিইসি বলেন, যদি এ ক্ষেত্রে আমরা ব্যর্থ হই, তাহলে আমাদের গণতন্ত্রের যে অগ্রযাত্রা, যেটার দৃষ্টান্ত আপনারা প্রতিষ্ঠিত করেছেন ৭ জানুয়ারির সাধারণ নির্বাচনে; সেটাও ক্ষুণ্ন হয়ে যেতে পারে। আমরা আশা করব, আগামীতে আমাদের প্রত্যেকটা নির্বাচন সুন্দর-সুষ্ঠু হবে।


আরও খবর



জাতীয় আইটি প্রতিযোগিতায় অটিজম বিভাগের প্রথম রায়াত

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
তারিক লিটু, কয়রা (খুলনা) প্রতিনিধি

Image

জাতীয় আইটি প্রতিযোগিতায় অটিজম বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সরদার আব্দুর রাজ্জাকের দৌহিত্র ওয়াজিহ তৌসিফ রায়াত। এই প্রতিযোগিতার মাধ্যমে ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক আইটি প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছেন ওয়াজিহ তৌসিফ রায়াত।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ৮ম বারের মতো যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা শনিবার  আয়োজন করা হয়।

দিনব্যাপী এই প্রতিযোগিতাটি সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (সিএসআইডি) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) সহযোগিতায় রাজধানী ঢাকার মিরপুর রূপনগরে অবস্থিত বিইউবিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অটিজম বিভাগে প্রথম স্থান অর্জন করায় ওয়াজিহ তৌসিফ রায়াত আগামী অক্টোবর ২০২৪ -এ ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।


আরও খবর



চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

বাংলাদেশ ব্যাংকের চাকরি ছেড়ে দিয়েছেন প্রতিষ্ঠানটির ৫৭ জন কর্মকর্তা। বাংলাদেশ সিভিল সার্ভিসসহ (বিসিএস) অন্য চাকরিতে যোগ দেওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়েছেন তারা। মঙ্গলবার (২৩ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়।

পদত্যাগকারীদের মধ্যে রয়েছেন একজন উপ-পরিচালক ও একজন অফিসার। বাকি ৫৫ জন সহকারী পরিচালক। তাদের মধ্যে ৪৮ জনের পদত্যাগ কার্যকর হবে আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল)।

এছাড়া গত ৩১ মার্চ, ১৫ ও ১৬ এপ্রিল একজন করে, ১৮ এপ্রিল ২ জন এবং ২১ এপ্রিল ৪ জনের পদত্যাগ কার্যকর হয়েছে।

চাকরি ছেড়ে যাওয়া এসব কর্মকর্তা বেশির ভাগই কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগে কর্মরত ছিলেন। এছাড়া খুলনা ও বরিশাল অফিসে ৩ জন করে, সিলেট অফিসে ২ জন, মতিঝিল, চট্টগ্রাম ও রংপুর অফিসে একজন করে কর্মরত ছিলেন।

এক সময় বিসিএস, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার মতো চাকরি ছেড়ে অনেকে কেন্দ্রীয় ব্যাংকে আসতেন। কিন্তু এখন হয়েছে উল্টো।

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় ব্যাংকের স্বায়ত্তশাসনের ঘাটতিতে হতাশা, চাকরির সুযোগ-সুবিধা কমে আসার কারণে কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে বলে মনে করছেন কেউ কেউ।

কেন্দ্রীয় ব্যাংকের কয়েকজন কর্মকর্তা একটি গণমাধ্যমকে বলেন, দেশের অন্য যে কোনো চাকরির মধ্যে তুলনামূলকভাবে ব্যাংকের বেতন বেশি। ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে নানাভাবে উৎসাহিত করার ব্যবস্থা ছিল। সব ক্ষেত্রে মেধাবীদের প্রাধান্য ছিল। ২০১৮ সাল পর্যন্ত সহকারী পরিচালক হিসেবে যোগদানের পর একাডেমিক রেজাল্টের ভিত্তিতে চারটি অতিরিক্ত ইনক্রিমেন্ট দেওয়া হতো। ২০১৯ সালের এডি ব্যাচ থেকে তা বন্ধ করে দেওয়া হয়।

২০২২ সালের আগ পর্যন্ত তিন বছর পূর্ণ হলে পদ খালি থাকা সাপেক্ষে পরবর্তী ধাপে পদোন্নতির যোগ্য হতেন কর্মকর্তারা। এখন পদ খালি থাকলেও ৫ বছর না হলে পদোন্নতি পান না। আগে যোগদানের পর ৯ মাসের ফাউন্ডেশন প্রশিক্ষণ করানো হতো। এখন এক থেকে তিন মাসে নামিয়ে আনা হয়েছে। আবার এই প্রশিক্ষণে ৮০ শতাংশ নম্বর পেলে অতিরিক্ত একটা ইনক্রিমেন্ট দেওয়া হতো। সেটিও এখন বন্ধ। আর সরকারি চাকরি পঞ্চম গ্রেডে প্রতিমাসে ৪৫ হাজার টাকা কার মেইনটেন্যান্স ভাতা দেওয়া হলেও বাংলাদেশ ব্যাংকে তা দেওয়া হয় না।


আরও খবর