আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

সবজির দাম বেশি, কৃষকের মুখে হাসি

প্রকাশিত:শনিবার ২০ আগস্ট ২০22 | হালনাগাদ:শনিবার ২০ আগস্ট ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীতে উৎপাদিত সবজির চড়া মূল্যে চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে-ঘাটে সবজি ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। উৎপাদন আশানুরূপ হওয়ায় এবার দ্বিগুণ লাভের আশা করছেন তারা।

চাষিরা বলছেন, গ্রীষ্মকালীন পটল, বেগুন, ঢ্যাঁড়স, করলা, কাঁচা মরিচ, মিষ্টি কুমড়া, চিচিঙ্গা, ধুন্দল, ঝিঙা, পুঁইশাক ও পেঁপে আবাদ লাভজনক হলেও ঝুঁকিপূর্ণ। অন্যান্য বছর আবাদ করে উৎপাদন খরচ দিয়ে তেমন লাভ হতো না। তবে এবার সব সবজির দাম বেশি পাচ্ছেন তারা।

পবা উপজেলার সাইরপুকুর, দর্শনপাড়া বিল, বিল নেপালপাড়া, বিল ধর্মপুর, বাগধানী, বড়গাছী, পূর্ব পুঠিয়াপাড়াসহ বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, ধানের পাশাপাশি উঁচু জমিতে বিভিন্ন শাকসবজির আবাদ করেছেন চাষিরা। দাম ভালো পাওয়ায় অনেকে আগাম ফসল তুলছেন।

চাষিদের ভাষ্য, চলতি মৌসুমে যারা তুলনামূলক নিচু জমিতে মরিচসহ বিভিন্ন শাকসবজির আবাদ করেছেন, তারা শঙ্কায় ছিলেন। কারণ বৃষ্টি শুরু হলে আবাদ নষ্ট হয়ে যেতো। এবার তা হয়নি। ফলে বিঘাপ্রতি গড়ে ২৫ থেকে ৩০ মণ কাঁচা মরিচ ও শাকসবজি ঘরে তোলার প্রত্যাশা করছেন তারা।

চাষিরা বলছেন, মৌসুমের শুরুতে কাঁচা মরিচের মণ এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা পর্যন্ত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে একই মরিচের মণ আট হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এতে লাভবান হচ্ছেন চাষিরা। তবে হঠাৎ কেন দাম বেড়ে গেলো তা বলতে পারছেন না তারা।

তবে আমদানির খবরে কিছুটা কমেছে দাম। এরই মধ্যে বাজারে চাহিদার চেয়ে বেশি থাকায় বর্তমানে মরিচের মণ ছয় হাজার টাকায় নেমেছে। এই দাম স্থিতিশীল থাকলে দ্বিগুণের বেশি লাভ থাকবে বলে জানান চাষিরা।

মরিচের দাম বেশি পাওয়ায় দারুণ খুশি পবার হুজুরিপাড়া ইউনিয়নের সাইরপুকুর গ্রামের কৃষক ইসরাফিল ও তার স্ত্রী মিনা আক্তার। তারা জানান, বর্গা নিয়ে ১৮ শতক জমিতে জিয়া জাতের মরিচ আবাদ করেছেন। ফলনও ভালো হয়েছে। সার-কীটনাশকসহ অন্যান্য খরচ বাদ দিয়ে দ্বিগুণ লাভ থাকবে তাদের। মরিচের এমন দাম এর আগে দেখেননি তারা।

বড়গাছী ইউনিয়নের দাদপুর পূর্বপাড়া এলাকার চাষি মো. রবিন নওহাটা হাটে গত বৃহস্পতিবার এক মণ পটল ৭৫০ টাকায় বিক্রি করেছেন। তিনি বলেন, গত রবিবারের হাটে পটলের মণ ৯০০ টাকা বিক্রি করেছিলাম। গত বছর বৃষ্টির কারণে পটলের আবাদ ভালো হয়নি এবং বাজারেও দাম তেমন ছিল না। তাই লোকসান গুনতে হয়েছিল। কিন্তু চলতি মৌসুমে ফলন ভালো হয়েছে এবং বাজারে দামও বেশি পাচ্ছি। ফলে দ্বিগুণ লাভের আশা করছি।

মোহনপুর উপজেলার পটল ব্যবসায়ী সালাম বলেন, বৃহস্পতিবার বাজারে আমদানি বেশি হওয়ায় ৮০০ টাকায় কিনেছি পটলের মণ। এর আগের হাটে আরও বেশি ছিল দাম। কিছুটা কমেছে। এবার মাঠপর্যায়ে সবজির দাম বেশি।

নওহাটা হাঁটের পটল ব্যবসায়ী মোহম্মদ আলী বলেন, বৃহস্পতিবার ভালো মানের পটল ৮০০ থেকে ৯০০ টাকায় মণ কিনেছি। গত হাটে (রবিবার) আমদানি কম থাকায় এক হাজার ১০০ থেকে এক হাজার ২০০ টাকায় মণ কিনেছি। গত বছর এই সময়ে ৩০০ থেকে ৬০০ টাকা ছিল পটলের মণ। গত কয়েক বছরের তুলনায় এবার প্রত্যেক ফসলে অধিক দাম পাচ্ছেন কৃষকরা।

মৌমাছি ইউনিয়নের হরিহরপাড়া এলাকার কৃষক দুলাল হোসেন নওহাটা হাটে তিন মণ করলা বিক্রি করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার হাটে আমদানি বেশি থাকায় প্রতি মণ করলা ৭২০ টাকায় বিক্রি করেছি। গত রবিবার এক হাজার ৪০০ টাকায় বিক্রি করেছিলাম। এখন দাম কমে গেছে। তবু এই দাম পেয়ে আমরা খুশি। আশা করছি লাভ হবে এবার।

দাদপুর পূর্বপাড়া এলাকার চাষি মো. কামরুল ইসলাম দুই মণ পেঁপে বিক্রি করেছেন এক হাজার ৬০০ টাকায়। তিনি বলেন, এ বছর সব সবজির দাম বেশি। কিন্তু কেন বেশি তা আমরা জানি না। তবে আমরা লাভবান হচ্ছি।

নওহাটা হাটের সততা এন্টারপ্রাইজের ব্যবসায়ী আয়েন উদ্দিন বলেন, গত বৃহস্পতিবার ঢ্যাঁড়সের মণ কিনেছি এক হাজার ৪০০ টাকা। যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি। প্রতি মণ মুলা কিনেছি এক হাজার ৩০০ টাকা, বেগুনের মণ কিনেছি এক হাজার ৬০০ টাকা, কচুর মণ কিনেছি এক হাজার ৪০০ টাকা, কাঁকরোলের মণ কিনেছি ৫৬০ টাকা, আলুর মণ কিনেছি ৮৮০ টাকা। এর সঙ্গে পরিবহন ও শ্রমিক খরচ রয়েছে। সবমিলিয়ে খরচ ধরে আমাদের বিক্রি করতে হবে। তবে লাভ যা হওয়ার কৃষকদেরই হচ্ছে।

দেখা গেছে, বেগুনের কেজি ৫০ থেকে ৬০, আলুর কেজি ২৫ থেকে ৩০, কাঁচা মরিচের কেজি ১৫০ থেকে ১৬০, করলার কেজি ৫০ থেকে ৬০, পেঁপের কেজি ২৫ থেকে ৩০, লাউ প্রতি পিস ৪০, ঢ্যাঁড়সের কেজি ৩৫ থেকে ৪০, বরবটির কেজি ৩৫ থেকে ৪০, পটলের কেজি ২৫ থেকে ৩০, ঝিঙার কেজি ৪০, মিষ্টি কুমড়ার কেজি ৩০ থেকে ৩৫ ও চাল কুমড়া প্রতি পিস ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

পাশাপাশি পুঁইশাকের আঁটি ২৫, লাল শাক ও সবুজ শাকের আঁটি ১০ থেকে ১৫, কলমি শাকের আঁটি ২০, কাঁচাকলার হালি ২০ থেকে ২৫, লেবুর হালি ছয় থেকে আট, দেশি শসার কেজি ৮০, হাইব্রিড শসার কেজি ৬০ থেকে ৭০, মুলার কেজি ৪০, পেঁয়াজের কেজি ৫০, দেশি রসুনের কেজি ১৬০, ভারতীয় রসুনের কেজি ১০০ ও আদার কেজি ৮০ থেকে ৯০ টাকা বিক্রি হচ্ছে।

পবা উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, চলতি মৌসুমে পবায় ২০০ হেক্টরে করলা, ১৮০ হেক্টরে ঢ্যাঁড়স, ১৭৫ হেক্টরে বেগুন এবং ৭০০ হেক্টর জমিতে মরিচ আবাদ হয়েছে। মরিচের পাশাপাশি শাকসবজি আবাদ করেছেন চাষিরা। বাজারে দাম ভালো পাওয়ায় খুশি তারা। কৃষকদের উৎপাদন বাড়াতে মাঠপর্যায়ে কাজ করছি আমরা। কৃষকদের প্রণোদনা দেওয়াসহ নানাভাবে সহযোগিতা করা হচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. মোজদার হোসেন বলেন, চলতি মৌসুমে প্রায় এক হাজার হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। এর মধ্যে জেলায় দুই হাজার ২৫০ হেক্টর জমিতে কাঁচা মরিচ রয়েছে। পাশাপাশি ৬৪৮ হেক্টরে করলা, এক হাজার ৩৪ হেক্টরে পটল, এক হাজার ২৮৬ হেক্টরে বেগুন ও ৪৭৪ হেক্টর জমিতে ঢ্যাঁড়স আবাদ হয়েছে। এ বছর ফলন ও দাম ভালো পাওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা।


আরও খবর



দেশব্যাপী বৃষ্টির আভাস, ক্রমেই কমবে তাপমাত্রা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের ৮ বিভাগেই আজ ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে বৃষ্টি বেশি থাকা ছয় বিভাগে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে, ওই অঞ্চল থেকে দূর হতে পারে তাপপ্রবাহ।

বৃষ্টি শুরু হওয়ায় এরই মধ্যে বিভিন্ন অঞ্চলে তাপ প্রবাহের তীব্রতা এবং আওতা কিছুটা কমেছে। আগামী কয়েক দিনে বৃষ্টি ও কালবৈশাখী বেড়ে সারাদেশ থেকে তাপপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত কিছুদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে অতি তীব্র ও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। কোথাও কোথাও তাপপ্রবাহ ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছিল। শনিবার (৪ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাবিদ মো. মনোয়ার হোসেন জানান, রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি আরও জানান, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু কিছু জায়গা থেকে তা প্রশমিত হতে পারে।

আগামীকাল সোমবার ও পরদিন মঙ্গলবার সারাদেশে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। সোমবার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবারও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। পরবর্তী পাঁচ দিনে সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সন্ধ্যায় তাপপ্রবাহের সতর্কবার্তায় (হিট অ্যালার্ট) বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অব্যাহত থাকতে পারে অস্বস্তিকর পরিস্থিতি।


আরও খবর



বঙ্গবন্ধু বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো। কিন্তু অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে যারা বারবার ক্ষমতায় এসেছে, তারা কেউ এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি, এটাই দুর্ভাগ্য।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর পুরাতন বাণিজ্য মেলা মাঠে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আমি যখন সরকার গঠন করলাম, তখন দেখলাম ৪০ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি। এই অবস্থায় আমরা যাত্রা শুরু করেছি। তখন রিজার্ভও তেমন ছিল না। এশিয়াতে তখন খাদ্য মন্দা। আমাদের লক্ষ্য ছিল, আমরা কারো কাছে হাত পেতে চলব না। নিজের ফসল নিজে উৎপাদন করব।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব সবসময় বলতেন- আমরা কারো কাছে ভিক্ষা চাইব না, কারণ ভিক্ষুক জাতির ইজ্জত থাকে না। আমরা মান-সম্মান নিয়েই বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলতে চাই। সেই আদর্শে আমরা দেশকে এগিয়ে নেওয়ার পদক্ষেপ নিয়েছি।’

এর আগে সকাল ১০টায় শেরে বাংলা নগরে পুরাতন বাণিজ্য মেলার মাঠে আয়োজিত প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

১৮ ও ১৯ এপ্রিল ঢাকার আগারগাঁও এর পুরাতন বাণিজ্যমেলার মাঠে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর অংশ হিসেবে মোট ৬ টি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের মূল বিষয় থাকবে- প্রাণিসম্পদের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ ভাবনা এবং করণীয়, ক্লাইমেট স্মার্ট ডেইরি সেক্টর, এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ও খাদ্য নিরাপত্তা, পশুপাখির রোগ-বালাই নিয়ন্ত্রণসহ অন্যান্য বিষয়।

প্রাণিসম্পদ প্রদর্শনীর পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান পুরাতন বাণিজ্য মেলার মাঠে অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। আর প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান আগামী ২২ এপ্রিল রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।


আরও খবর



যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুকধারীর হামলায় নিহত ২

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে খোলা জায়গায় আয়োজিত অনুষ্ঠানে (ব্লক পার্টি) বন্দুকধারীর হামলায় কমপক্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ছয়জন।

স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বিবৃতিতে মেমফিস পুলিশ বলেছে, তদন্তে আমরা জানতে পেরেছি, হামলায় আটজন হতাহত হয়েছেন। তাদের মধ্যে দুজন ঘটনাস্থলে নিহত হয়েছেন। খবর রয়টার্স।

এর আগে পুলিশ জানিয়েছিলেন, ওই ঘটনায় ১৬ জন গুলিবিদ্ধ হয়েছেন এবং আহতদের একজনের অবস্থা গুরুতর। আরেকজন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। অনুমতি ছাড়াই এ ব্লক পার্টি আয়োজন করা হয়েছিল। প্রায় ২০০-৩০০ মানুষ সেখানে যোগ দিয়েছিলেন।

মেমফিস পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান সেরেলিন ডাভিসের বরাতে সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, অন্তত দুজন সন্দেহভাজনকে ধরতে অভিযান শুরু হয়েছে। সিবিএস নিউজকে ডাভিস বলেন, আমাদের ধারণা, এ ঘটনার সময় অন্তত দুজন গুলি চালিয়েছেন।

এ ব্যাপারে বিস্তারিত জানতে তাৎক্ষণিকভাবে মেমফিস পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

ব্লক পার্টি হলো কোনো একটি এলাকার বাসিন্দাদের মধ্যে সৌহার্দ্য বাড়াতে তাদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান। এ ধরনের অনুষ্ঠান সড়ক, খোলা জায়গা কিংবা জনসমাগমের জায়গায় আয়োজন করা হয়ে থাকে।


আরও খবর



২৪ ঘণ্টায়ও শেষ হয়নি সেই ট্রেনের উদ্ধার অভিযান

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
গাজীপুর প্রতিনিধি

Image

গাজীপুরের জয়দেবপুর স্টেশনের এক কিলোমিটার দূরে ছোট দেওড়া এলাকায় দাঁড়িয়ে থাকা তেলবাহী ওয়াগন ও যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের সংঘর্ষের ২৩ ঘণ্টা পার হলেও শেষ হয়নি উদ্ধার অভিযান।

শনিবার সকাল সাড়ে ৯টার দিকেও পুরোদমে উদ্ধার অভিযান চলতে দেখা গেছে। তবে ঢাকা-জয়দেবপুর রেলপথের ডাবল লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। এর আগে, শুক্রবার বেলা ১১টার দিকে স্টেশনের দক্ষিণে আউটার সিগন্যালে সংঘর্ষে দুটি ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়। আহত হন দুই ট্রেনের লোকোমাস্টারসহ চারজন।

রেলওয়ে সূত্রে জানা যায়, ছোট দেওড়া এলাকায় তেলবাহী ওয়াগন ও যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের সংঘর্ষের ঘটনার পর জয়দেবপুর স্টেশন দিয়ে ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিম রুটের ট্রেন চলাচল ২ ঘণ্টা বন্ধ ছিল। বিকেলে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছার পর উদ্ধার তৎপরতা শুরু হয়।

এছাড়া টাঙ্গাইল কমিউটার ট্রেনের পেছনের অংশের অক্ষত বগিগুলো বিকল্প ইঞ্জিনের মাধ্যমে দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে ফেলা হয়েছে। রাতভর উদ্ধার অভিযানে তেলবাহী ওয়াগনের লাইনচ্যুত পাঁচটি বগির মধ্যে তিনটি বগি অপসারণ করে পার্শ্ববর্তী স্টেশনে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেনের ক্ষতিগ্রস্ত চারটি বগি রেললাইনের পাশে রাখা হয়েছে। দুটি ইঞ্জিন ও ওয়াগনের দুটি বগি উদ্ধার তৎপরতা চলছে।

জয়দেবপুরের স্টেশন মাস্টার হানিফ আলী মিয়া জানান, গতকাল পৌনে ১১টার দিকে টাঙ্গাইল কমিউটার ও মালবাহী ট্রেনের সংঘর্ষ হয়। রেললাইনের পয়েন্টের ভুলের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। এতে মালবাহী ট্রেনের পাঁচটি এবং যাত্রীবাহী ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়েছে। কমিউটার ট্রেনটিতে যাত্রী কম ছিল। এ কারণে হতাহত মানুষের সংখ্যা কম।


আরও খবর



মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

প্রতারণার আশ্রয় নিয়ে জাল মৃত্যু সনদ তৈরির অভিযোগে মিরপুর মডেল থানার মামলায় চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২ মে) তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের উপ-পরিদর্শক মোহাম্মদ কামাল হোসেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত তার ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আদালতে মিরপুর মডেল থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক জালাল উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত তিনটি মামলা দায়ের করা হয়েছে। জাল মৃত্যু সনদ তৈরির অভিযোগে তার বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের হয়। এরপর তার আশ্রমের টর্চার সেলে মারধর করার অভিযোগে একটি মামলা দায়ের হয়। সর্বশেষ তার বিরুদ্ধে মানবপাচার আইনে আরও একটি মামলা দায়ের হয়েছে।

এর আগে, বুধবার (১ মে) রাতে রাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

সম্প্রতি মিল্টন সমাদ্দারের বিভিন্ন অপকর্ম নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে শুরু হয় সমালোচনার ঝড়। মুখ খুলতে থাকেন ভুক্তভোগীরাও। যদিও কয়েকটি গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেন মিল্টন সমাদ্দার।


আরও খবর