আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

ঠাকুরগাঁও তিনটি আসনে ঝুঁকিপূর্ণ ৪৮টি কেন্দ্র

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও

Image

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সময় যতই ঘনিয়ে আসছে ততই উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হচ্ছে ঠাকুরগাঁওয়ের তিনটি আসনে। আবার সেই সঙ্গে বাড়ছে আতঙ্কও। এখানে মূলত আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ। যদিও সব আসনে জাতীয় পার্টিসহ অন্যান্য দল অংশ নিয়েছে, তবে মূল লড়াই হবে নৌকা, ট্রাক, লাঙল-হাতুড় ও ঈগল প্রতীকে। ফলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীসহ সমর্থকদের মধ্যে বাড়ছে উৎকণ্ঠা।

তবে সকলের চাওয়া, ঠাকুরগাঁওয়ের ৩টি আসনেই প্রভাবমুক্ত, সংঘাত ও সহিংসবিহীন নির্বাচন হোক। উত্তেজনাকর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন হয় শান্তিপূর্ণ, এমনটাই চাওয়া ভোটারদের। পাশাপাশি সবাই যেন সুষ্ঠু ও সুন্দরভাবে তাদের ভোট দিতে পারে, তাই নির্বাচন-সংশ্লিষ্ট সবাই ও আইশৃঙ্খলা বাহিনীকে সজাগ থাকার আহ্বান জানান তারা।

এদিকে একটি পক্ষ-প্রতিপক্ষের নেতাকর্মীদের বাসা-বাড়ি, গাড়ি ভাঙচুর ও হামলার ঘটনা ঘটেছে। তবে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ হওয়ায় দলীয় নেতাকর্মীদের মধ্যে মৌন বিরোধ ও বিভেদের সৃষ্টি হয়েছে। তাই সব আসনেই উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

৫টি উপজেলা নিয়ে গঠিত ঠাকুরগাঁও সংসদীয় আসন তিনটি। এই তিনটি আসনের মোট ভোটার ১১,৪৬,৯৪০ জন। এর মধ্যে পুরুষ ৫ লাখ ৮৩ হাজার ৬২৩, নারী ৫ লাখ ৬৩ হাজার ৩১৭ এবং হিজড়া ভোটার ৪ জন। এ ছাড়া এবার ভোটকেন্দ্র বেড়েছে বলে জানা গেছে নির্বাচন অফিস সূত্রে।

ঠাকুরগাঁও-১ (সদর) : এই আসনের ভোটার সংখ্যা ৪ লাখ ৮০ হাজার ৬০৯ জন। পুরুষ ভোটার ২ লাখ ৪০ হাজার ৯৮৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৩৯ হাজার ৬২২ জন। এবং হিজড়া ভোটার ৪ জন।

১৯৯১ সালে বিএনপির প্রার্থী মির্জা ফখরুল ইসলাম আলমগীকে পরাজিত করে নির্বাচিত হন আওয়ামী লীগ প্রার্থী মোহাম্মদ খাদেমুল ইসলাম, ১৯৯৬ আবারো তিনি জয়ী হন, ২০০১ সালে রমেশ চন্দ্র সেনকে পরাজিত করে জয়ী হন বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগী, ২০০৮ সালে মির্জা ফখরুলকে পরাজিত করে জয়ী হন রমেশ চন্দ্র সেন, ২০১৪ তে ওয়ার্কার্স পার্টির ইমরান হোসেন চৌধুরী পরাজিত করে রমেশ চন্দ্র সেন জয়ী জন, ২০১৮ সালে বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীকে পরাজিত করে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন রমেশ চন্দ্র সেন। এবারও তিনি নৌকা প্রতীকে নির্বাচন করছেন।

এ আসনে জাতীয় পার্টির সাধারণ সম্পাদক রেজাউর রাজী (লাঙল), স্বতন্ত্র প্রার্থী হিসেবে জেলা যুব মহিলালীগের সাবেক সাধারণ সম্পাদক তাহমিনা আখতার (ঈগল), ইসলামী ঐক্যজোট (মিনার) রফিকুল ইসলাম ও ন্যাশনাল পিপলস্ পার্টি-এনপিপি (আম) প্রতীকে রাজিউল ইসলাম নির্বাচন করছেন। এখানে মূলত লড়াই হবে নৌকা ও ঈগল প্রতীকের মধ্যে। এলাকায় উন্নয়ন করার ফলে রমেশ চন্দ্র সেন এবারও জয়লাভ করার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন নেতাকর্মীরা।

ঠাকুরগাঁও-২ (বালিয়াডাঙ্গী-হরিপুর ও রানীশংকৈল উপজেলার আংশিক) : ভারতীয় সীমান্ত ঘেঁষা এই আসনের বর্তমান সংসদ সদস্য দবিরুল ইসলাম। এবার আওয়ামী লীগ থেকে তাকে মনোনয়ন দেওয়া হয়নি। দেওয়া হয়েছে তাঁর ছেলে জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম সুজনকে। এ আসনের নির্বাচন করছেন জাতীয় পার্টির প্রার্থী  নুরুন নাহার বেগম (লাঙল), বাংলাদেশ কংগ্রেস (ডাব) প্রার্থী রিম্পা আক্তার, স্বতন্ত্র প্রার্থী আলী আসলাম জুয়েল (ট্রাক), এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের (সোফা)। এখানে মূলত লড়াই হবে নৌকা ও ট্রাক প্রতীকে। তবে দ্বিমুখী লড়াই হলেও ক্লিন ইমেজের হওয়ায় স্বতন্ত্র প্রার্থী আলী আসলাম জুয়েল জনপ্রিয়তা তুঙ্গে।

আসনটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৯৭৩জন। পুরুষ ভোটার ১ লাখ ৬৩হাজার ৬৬৮ জন, আর নারী ভোটার ১ লাখ ৫৪ হাজার ৩০৫টি।

তবে এ আসনের ১৬টি ইউনিয়নের ৪৮টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ উল্লেখ্য করে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো: মাহবুবুর রহমানের বরাবরে গতকাল একটি তালিকা দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী আলী আসলাম জুয়েল। এসময় তিনি রাজনৈতিক ব্যাক্তি ও নৌকার পক্ষের ১৪জন প্রিজাইডিং অফিসারকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এবং তাদের পরিবর্তনের জন্যও রিটার্নিং কর্মকর্তাকে লিখিত অভিযোগ দেন এই প্রার্থী।

ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) : জেলার পীরগঞ্জ- রানীশংকৈল দুটি উপজেলা, দুটি পৌরসভা ও ১৭টি ইউনিয়নয় নিয়ে ঠাকুরগাঁও-৩ আসন গঠিত। এটি জাতীয় সংসদের ৫ নম্বর আসন। এই নির্বাচনী এলাকা ১৯৮৪ সালে গঠিত হয়। এ আসনে মোট ভোটার সংখ্যা  ৩ লাখ ৪৪ হাজার ৩৬০ জন। তার মধ্যে পুরুষ ১ লাখ ৭৪ হাজার ৯৭০ জন এবং  এবং নারী ১ লাখ ৬৯ হাজার ৩৯০ জন।

এই আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহম্মেদ। তাকে এবারেও দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। ওয়ার্কার্স পার্টি (হাতুড়ী) গোপাল চন্দ্র রায়, বিকল্পধারা বাংলাদেশ (কুলা) খলিলুর রহমানসরকার, স্বতন্ত্র (ঈগল) আশা মনি। তবে লড়াই হবে লাঙল ও হাতুড়ি প্রতীকের মধ্যে।

তবে সব আসনেই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামী লীগের সঙ্গে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীর। ফলে দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন তৃণমূলের নেতাকর্মীরা। কার পক্ষে নির্বাচন করবেন, সেই ভাবনায় রয়েছেন তারা এবং নির্বাচন-পরবর্তী কী হবে, এমন হিসাব-নিকাশ কষছেন তারা। তাই কেউ কেউ পছন্দের প্রার্থীর হয়ে প্রকাশ্যে নির্বাচনি গণসংযোগে অংশ নিলেও, অনেকে আছেন অদৃশ্য হয়ে।

জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো: মাহবুবুর রহমান জানান, ভোটারদের নিরাপত্তা দিতে এবং যে কোনো অনিয়ম ঠেঁকাতে বিপুল সংখ্যক আইনশৃখলা বাহিনী মাঠে কাজ করছে। কেন্দ্রের নিরাপত্তার জন্য প্রতিটি কেন্দ্রে যৌথবাহিনী থাকবে। তাদের সঙ্গে সাদা পোশাকসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অন্যান্য কর্মকর্তারা থাকবেন।

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর



পাপারাজ্জিদের ওপর চটে গিয়ে বিস্ফোরক মন্তব্য নোরা ফাতেহির

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বিমানবন্দর, রেস্তোরাঁ, ক্যাফে সেলেবরা যেখানেই যাবেন, সেখানেই হাজির হন পাপারাজ্জিরা। অন্যদিকে তারকাদের এক্সক্লুসিব ছবি পাওয়ার জন্য মুখিয়ে থাকেন ছবি শিকারিরা। সম্প্রতি পাপারাজ্জিদের ওপর চটলেন বলিউডের জনপ্রিয় আইটেম গার্ল নোরা ফাতেহি। এক সাক্ষাৎকারে নোরা জানালেন, মাঝে মধ্যেই ছবি শিকারিরা শরীরের নানা অংশে ক্যামেরা জুম করেন! শুধু তাই নয়, আজব প্রশ্নও নাকি করেন পাপারাজ্জিরা!

নোরা বললেন, মনে হয় আমার মতো নিতম্ব কখনও দেখেনি ওরা। সব সময় এমন হয়। শুধু আমার ক্ষেত্রেই নয়, অন্য অভিনেত্রীদের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। হয়তো তাদের নিতম্ব নির্দিষ্ট করে ক্যামেরায় দেখানো হয় না, কারণ তাদের নিতম্ব খুব একটা উত্তেজনামূলক নয়। তবে অপ্রয়োজনীয় ভাবে তাদের অন্য অঙ্গ প্রত্যঙ্গ ক্যামেরার নজরে আসে। আমার মনে হয়, এটা ক্যামেরায় নির্দিষ্ট করে দেখানোর মতো কিছু নয়। কোন দিকে নজর তাদের?

নোরা ফাতেহি জানান, সামাজিক মাধ্যমে ট্রেন্ড ধরে রাখার জন্য এই সব করা হয়। শরীরের কারণে বার বার শিরোনামে এসেছেন। তবে নিজের শরীর নিয়ে কোনো ছুতমার্গ নেই নোরার। আমার শরীর সুন্দর এবং আমার সম্পদ নিয়ে আমি গর্ববোধ করি। আমি কখনোই আমার শরীর নিয়ে লজ্জিত নই।

ছবি শিকারিদের এই প্রবণতা হয়তো ভুল কিন্তু সেটা আলাদাভাবে আলোচনার বিষয়। আমি এক একজনকে ধরে ধরে ঠিক ভুলের শিক্ষা দিতে পারব না বললেন অভিনেত্রী।

নোরার মতে, বলিউডে তার সফর নিয়ে মানুষ বাহবা দেন। বিশেষত যাদের সঙ্গে তিনি কাজ করেছেন তাদের কাছ থেকে প্রাপ্য সম্মান ও সহযোগিতা পেয়েছেন। কাজ নিয়ে কখনও আপস করেন না অভিনেত্রী।

নিউজ ট্যাগ: নোরা ফাতেহি

আরও খবর



হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে জেদ্দার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে কয়েক ঘণ্টার জন্য তিনি হাসপাতালে অবস্থান করেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) এমনটি জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ইসলামের পবিত্র স্থানগুলোর রক্ষক বাদশাহ সালমান ক্রাউন প্রিন্স এবং উপপ্রধানমন্ত্রী হিসেবে আড়াই বছরেরও বেশি সময় দায়িত্ব পালনের পর ২০১৫ সালে বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির শাসক হিসেবে দায়িত্ব পান।

৮৮ বছর বয়সী বাদশাহকে শেষ বার ২০২২ সালের মে মাসে কোলনোস্কোপি এবং মেডিকেল পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২০২০ সালে তার পিত্তথলিতে অস্ত্রোপচার করা হয়েছিল।


আরও খবর



জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দিয়েছে দিল্লির সুপ্রিম কোর্ট। শুক্রবার (১০ মে) বার্তাসংস্থা এএফপি ও হিন্দুস্থান টাইমস এই তথ্য জানিয়েছে।

বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের সমন্বয়ে গঠিত বেঞ্চ কেজরিওয়ালকে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার জন্য ১ জুন পর্যন্ত জামিন দিয়েছেন। সেদিনটিই চলমান সাত ধাপের লোকসভা নির্বাচনের ভোটের শেষদিন।

এর আগে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে কেন লোকসভা নির্বাচন শুরুর আগে গ্রেপ্তার করা হলো, তা নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে (ইডি) প্রশ্ন করে সুপ্রিম কোর্ট।

গত ২১ মার্চ কেজরিওয়ালকে আবগারি নীতির সঙ্গে সংশ্লিষ্ট একটি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়।

দেশটির এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) করা মামলায় আইনগত নিরাপত্তা চেয়ে কেজরিওয়ালের আবেদন দিল্লি হাইকোর্ট ফিরিয়ে দেওয়ার কয়েক ঘণ্টা পর ইডির একটি ১২ সদস্যের দল উত্তর দিল্লির সিভিল লাইনস এলাকায় নিজ বাসভবন থেকে তাকে গ্রেপ্তার করে।

এতোদিন তিনি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কারা-হেফাজতে বসেই দিল্লির সরকার চালিয়ে এসেছেন।


আরও খবর



গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গ্রামাঞ্চলে লোডশেডিং না করে যত দ্রুত পারা যায় নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

সোমবার (৬ মে) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান।

লোডশেডিং প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, সারা বাংলাদেশে কিছু কিছু অঞ্চলে আমাদের কিছুটা লোডশেডিং দিতে হচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলে অনেক জায়গাতে। এটা আমরা গত এক মাস যাবৎ পর্যবেক্ষণ করছি।

তিনি বলেন, আমাদের বেশ কিছু পাওয়ার প্ল্যান্ট, বিশেষ করে ওয়েল বেইজড পাওয়ার প্ল্যান্টগুলো বন্ধ আছে। সেগুলো আমরা ধীরে ধীরে চালু করতেছি। তেলের স্বল্পতা ছিল, আর্থিক স্বল্পতা ছিল- এ বিষয়গুলোকে নজরদারি করে আমরা এখন একটা ভালো পরিস্থিতিতে আছি।

নসরুল হামিদ আরও বলেন, এ বিষয়গুলো সংসদে আলোচনা হয়েছে। সার্বিকভাবে সবাই, যারা সংসদ সদস্য, প্রধানমন্ত্রীও এটা ওয়াকিবহাল রয়েছেন। তিনি আমাদের নির্দেশনা দিয়েছেন যাতে গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা করতে। আমরা সেটাই ব্যবস্থা করে এখন একটা ভালো অবস্থায় আছি।

গ্রামে লোডশেডিং প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এখন (লোডশেডিং) কমে গেছে। কারণ, আমি তো প্রতিদিন নিউজ পাচ্ছি। আজকে যদি দেখেন জিরো লোডশেডিং।

তেলের যে সমস্যা ছিল সেটি কেটেছে কিনা- প্রশ্নে তিনি বলেন, আমরা চেষ্টা করছি, আমাদের নিজেদের কাছ থেকে তেল দেওয়ার। বিপিসি থেকে তেল দেওয়ার। এখন সেটাই ব্যবস্থা চলছে।

উৎপাদনের সর্বোচ্চ রেকর্ডের পরও লোডশেডিং প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, উৎপাদনের সর্বোচ্চ রেকর্ড আবার সর্বোচ্চ চাহিদাও আছে। সেটার মধ্যে তো একটা পার্থক্য আছে। কারণ এবার আপনারা দেখেছেন বিগত ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। সেই তাপমাত্রার জন্য তো আমরা কেউ প্রস্তুত ছিলাম না।

তিনি আরও বলেন, আমরা যতটুকু প্রস্তুত ছিলাম সে পর্যন্ত আমরা গেছি। তার ওপরে যাওয়ার জন্য আমাদের চেষ্টা ছিল। আমরা করতে পারতাম। কিন্তু মুশকিলটা হলো অর্থ এবং তেলের সংস্থাপন। তবে সার্বিকভাবে এখন পরিস্থিতি আগের থেকে ভালো।


আরও খবর



ব্রাজিলে গেস্টহাউসে অগ্নিকাণ্ড, নিহত ১০

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দক্ষিণ ব্রাজিলের পোর্তো অ্যালেগ্রে শহরে এক গেস্টহাউসে আগুন লেগে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনাস্থলে উদ্ধার অভিযানে অংশ নেওয়া কর্মীরা ১০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

রিও গ্র্যান্ডে ডো সুল প্রদেশের ফায়ার বিভাগ বলেছে, শুক্রবার(২৬ এপ্রিল) রাজধানী পোর্তো আলেগ্রে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ব্রাজিলের সংবাদমাধ্যমের ছবিতে দেখা গেছে তিনতলা ভবনটি আগুনে পুড়ছে দমকলকর্মীরা আগুন নেভানোর জন্য চেষ্টা করছেন। ফায়ার বিভাগের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ফরেনসিক বিশেষজ্ঞরা ক্ষতিগ্রস্তদের শনাক্ত করতে এবং আগুনের কারণ অনুসন্ধান করতে ঘটনাস্থলে রয়েছেন।

প্রদেশের গভর্নর এডুয়ার্ডো জানান, অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা তাকে গভীরভাবে বিচলিত করেছে। তিনি এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম 'এক্স' এ পোস্টে জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কয়েক ডজন কর্মীসহ ৫টি ইউনিট কাজ করছে। ভয়াবহ এ ট্র্যাজেডির কারণ অনুসন্ধান করা হবে। নিহতদের পরিবারের প্রতি তার সমবেদনা। শহরের মেয়র সেবাস্তিয়াও মেলো এক্স-এ লিখেছেন, একাধিক আহত ব্যক্তিকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর