আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু মহাকাশে ভেসে খাবার খাচ্ছেন চীনা নভোচারীরা কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ১২৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চন্দ্রগ্রহণের পর এবার আসছে সূর্যগ্রহণ। গত ২৬ মে চন্দ্রগ্রহণের দিন সুপার মুন ও ব্লাড মুন দেখা গিয়েছিল। তার কয়েকদিন পর এবার সূর্যগ্রহণ দেখা যাবে। এর ফলে অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ।

আগামী ১০ জুন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে রিং অব ফায়ার। সহজেই অনুমান করা যায়, আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য।

রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে আগুনের বলয় দেখা যাবে। এর মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে।

এ ছাড়া ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিকভাবেই তা দেখা যাবে।

সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হতে পারে আগামী ৪ ডিসেম্বর। সেটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকার বিভিন্ন প্রান্ত ও প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের কিছু অঞ্চল থেকে সেটা দৃশ্যমান হবে।


নিউজ ট্যাগ: সূর্যগ্রহণ

আরও খবর



স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ২২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্পেনের কারাগার থেকে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ম্যাকাফির আবিষ্কারক জন ম্যাকাফির মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে তিনি আত্মহত্যা করেছেন। বৃহস্পতিবার এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়, স্পেনের বার্সেলোনার এক কারাগার থেকে ম্যাকাফির লাশ উদ্ধার করা হয়।  কর ফাঁকির অভিযোগে অভিযুক্ত ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দিয়েছিলেন স্পেনের একটি আদালত। এর কয়েক ঘণ্টা পর কারাগারে ম্যাকাফির মরদেহ পাওয়া যায়।

গত বছরের অক্টোবরে স্পেন পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা ম্যাকাফি। কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি।

এক বিবৃতিতে তারা বলেছেন, সব কিছুই ইঙ্গিত করে ম্যাকাফি নিজেকে নিজেই শেষ করে (আত্মহত্যা) দিয়েছেন। তবে ম্যাকাফির আইনজীবী রয়টার্সকে বলেন, ৭৫ বছর বয়সি ম্যাকাফি কারাগারে তার কক্ষে নিজেকে ফাঁসিতে ঝুলিয়েছেন।

প্রযুক্তি বিশ্বে বিতর্কিত জন ম্যাকাফি প্রথম বাণিজ্যিকভাবে অ্যান্টিভাইরাস বাজারে ছাড়েন। ধীরে ধীরে ম্যাকাফি অ্যান্টিভাইরাস দ্রুতই জনপ্রিয়তা পায়। এর পর তা টেক জায়ান্ট ইন্টেল ৭.৬ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি দামে কিনে নেয়।

১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে ব্রিটিশ-আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফির জন্ম।  ইনকরপোরেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন ম্যাকাফি। ১৯৮০-এর দশকে নিজ নামে ম্যাকাফি প্রতিষ্ঠা করেন তিনি।  ২০১১ সালে ইনটেলের কাছে ম্যাকাফি বিক্রি করে দেওয়ার পর আর কোনো ব্যবসায় জড়াননি তিনি।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭৭ লাখ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | ৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ১১২ জনে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ৪৮ হাজার ১৫৯ জনে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৩৭ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার বৃহস্পতিবার (১৭ জুন) সকালে এই তথ্য জানায়।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৬৫ হাজার ৭৬৫ জন। আর মারা গেছে ৬ লাখ ১৬ হাজার ১৪৫ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৫৫৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮১ হাজার ৯৩১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৭৬ লাখ ২৯ হাজার ৭১৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৩ হাজার ৮৩৭ জনের।

বৈশ্বিক এ করোনা মহামারিতে বাংলাদেশে এখন পর্যন্ত ৮ লাখ ৩৭ হাজার ২৪৭ জন আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১৩ হাজার ২৮২ জনের।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে।

মঙ্গলবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৪ ও ২১৮১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৭২টির, কমেছে ১৩২টির এবং অপরির্বতিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-ন্যাশনাল পলিমার, রূপালী ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, নর্দান ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, ডাচ বাংলা ব্যাংক এনআরবিসি ব্যাংক ও মীর আকতার।

 


আরও খবর



৯০ কিলোমিটার গতিবেগে ভারতীয় ভূখণ্ড অতিক্রম করছে ইয়াস

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ২৬ মে ২০২১ | ১৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের উড়িষ্যার বালেশ্বর শহরের উপর দিয়ে এগুচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস। বুধবার সকাল ৯টা ১৫ মিনিটে শুরু হয়েছে ইয়াস-এর স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া। দুপুরের পর স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শেষ হবে।

বালেশ্বর অতিক্রম করে তা চলে যাবে ঝাড়খণ্ডের দিকে। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার, সর্বোচ্চ ৯০ কিলোমিটার গতিবেগে ঝড় বইছে।

এই মুহূর্তে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। ইয়াস-এর প্রভাবে উড়িষ্যা উপকূলে ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে, সর্বোচ্চ ১০০ কিলোমিটার বেগে ঝড় বইছে। গত ৬ ঘণ্টা ধরে ১৪ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে উড়িষ্যার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা ভারতের পশ্চিবঙ্গের বিভিন্ন জেলাতেও। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় ইয়াস

আরও খবর



ঢাকায় ৭১ চট্টগ্রামে ৫৫ শতাংশ মানুষের দেহে অ্যান্টিবডি

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ৫৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ঢাকায় ৭১ ও চট্রগ্রামে ৫৫ শতাংশে মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা (আইসিডিডিআরবি)।

মঙ্গলবার (২২ জুন) বেলা ১১টায় বাংলাদেশ হেলথ ওয়াচ ও আইসিডিডিআরবির যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক ভার্চ্যুয়ালি ওয়েবিনারে এই তথ্য জানানো হয়েছে।

তারা জানিয়েছেন, ৩ হাজার ২২০ জনের মধ্যে পাঁচ মাসের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বয়স্ক ও তরুণদের সেরোপজিটিভিটির (অ্যান্টিবডি তৈরির পরিমাণ) হার প্রায় সমান। মহিলাদের মধ্যে সেরোপজিটিভিটির হার ৭০.৬ শতাংশ, যা পুরুষদের (৬৬ শতাংশ) তুলনায় বেশি। যেসব অংশগ্রহণকারীদের (মোট ২২০৯) মধ্যে সেরোপজিটিভিটি পাওয়া গেছে তাদের মধ্যে শুধুমাত্র ৩৫.৫ শতাংশের ক্ষেত্রে মৃদু উপসর্গ দেখা দিয়েছিল।

আইসিডিডিআর,বি সম্প্রতি সার্স-কোভ-২ সংক্রমণের বিস্তার নির্ণয়ের জন্য একটি গবেষণা পরিচালনা করেছে। গবেষণাটি ঢাকা ও চট্টগ্রামের বস্তি এবং বস্তিসংলগ্ন এলাকায় বসবাসকারী সার্স-কোভ-২ এর উপসর্গযুক্ত এবং উপসর্গহীন ব্যক্তিদের ওপর করা হয়েছে। এই সমীক্ষার মাধ্যমে সেরোপজিটিভিটি (রক্তে সার্স-কোভ-২ এর উপস্থিতি) সম্পর্কিত বিভিন্ন বিষয় বিশ্লেষণ করা হয়েছে।


আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১