আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

১০ মিনিটের ব্যবধানে ঢাকায় দুই বাসে আগুন

প্রকাশিত:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি-জামায়াতের চতুর্থ দফায় অবরোধ শুরুর আগেই ১০ মিনিটের ব্যবধানে রাজধানীতে দুটি বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

শনিবার (১১ নভেম্বর) রাত ৮টা ২০ মিনিটে নটরডেম কলেজের পুলিশ বক্সের সামনে লাল সবুজ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়। এর ১০ মিনিট পর গাবতলী বাসস্ট্যান্ডের সামনে গাবতলী এক্সপ্রেস পরিবহনের (৮ নং) একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ অগ্নিসংযোগের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, নটরডেম কলেজের পুলিশ বক্সের সামনেবাসে আগুন দেওয়ার খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে যায়।

এছাড়া গাবতলী এক্সপ্রেস পরিবহনে অগ্নিকাণ্ডের খবর পেয়ে কল্যাণপুর ফায়ার স্টেশন থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে বলে জানান তিনি।


আরও খবর



জাকারবার্গের আকস্মিক মৃত্যু হতে পারে: মেটার প্রতিবেদন

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মার্ক জাকারবার্গের বিভিন্ন ঝুঁকিপূর্ণ কার্যক্রম নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন মেটার নির্বাহীরা। তাঁরা বিনিয়োগকারীদের সরাসরি সতর্ক করে বলেছেন, জাকারবার্গের আকস্মিক মৃত্যু ঘটতে পারে।

গত বছরের ৩১ ডিসেম্বর প্রকাশিত মেটার বার্ষিক আর্থিক প্রতিবেদনে বলা হয়েছে, জাকারবার্গ ও ব্যবস্থাপনা বোর্ডের সদস্যরা (নাম উল্লেখ নেই) বিভিন্ন উচ্চ ঝুঁকিপূর্ণ কার্যকলাপে যুক্ত। যেমন ঝুঁকিপূর্ণ খেলা, বিনোদনমূলক উড়োজাহাজ চালনা। এগুলো গুরুতর আঘাতের এবং মৃত্যুর কারণ হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, জাকারবার্গের আকস্মিক অনুপস্থিতি কোম্পানির কার্যক্রমের ওপর প্রতিকূল প্রভাব ফেলতে পারে। এ ধরনের কার্যক্রম ব্যবস্থাপনা সদস্যদের পাশাপাশি মূল প্রকৌশল, পণ্যের উন্নয়ন, বিপণন, বিক্রয়সহ অন্যান্য বিভাগের গুরুত্বপূর্ণ কর্মীদের ক্ষতি করতে পারে এবং ব্যবসার ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

এই বিবৃতির মধ্য দিয়ে বোঝা যায়, শুধু নিজের জীবনই নয়, মার্ক জাকারবার্গ সোশ্যাল মিডিয়া জায়ান্টটির বিভিন্ন পর্যায়ের কর্মী ও ব্যবসাকে ঝুঁকির মধ্যে ফেলছেন। গত বছরে কয়েক দফা ছাঁটাইয়ের পরও মেটার সঙ্গে প্রায় ৬৭ হাজার কর্মীর জীবিকা জড়িত। 

আরও পড়ুন>> পাকিস্তানে জোট গঠন নিয়ে যে ঘোষণা দিল পিটিআই

গত গ্রীষ্মে জাকারবার্গের প্রতিদ্বন্দ্বী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক মল্লযুদ্ধের প্রস্তাব দেন। দুই সিইও চ্যালেঞ্জ নিতে সম্মতও হন। শেষ পর্যন্ত মাস্কের সুপারমডেল মায়ের আপত্তিসহ বিভিন্ন কারণে এই মল্লযুদ্ধ আর অনুষ্ঠিত হয়নি।

তবে ইলন মাস্কই জাকারবার্গের মৃত্যুর কারণ হতে পারেনএমন কোনো দাবি করছেন না কোম্পানির নির্বাহীরা। জাকারবার্গ মার্শাল আর্ট প্রশিক্ষণ নিয়েছেন। প্রতিযোগিতায়ও অংশ নিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, জাকারবার্গের অন্যান্য উচ্চ ঝুঁকিপূর্ণ ক্রিয়াকলাও তাঁর মৃত্যুর কারণ হতে পারে। উঁচু হাইড্রোফয়েলিং সার্ফিংয়ে জাকারবার্গের ব্যাপক আগ্রহ। সেই সঙ্গে উড়োজাহাজ চালনার লাইসেন্সও পেতে চান তিনি।

এসব সতর্কতা সত্ত্বেও আর্থিক প্রতিবেদন প্রকাশের পর মেটার শেয়ারদর অনেক বেড়ে গিয়েছিল। কোম্পানির আর্থিক প্রতিবেদনে সিইওকে নিয়ে মৃত্যুর আশঙ্কা শেয়ারদরে কোনো প্রভাবই ফেলেনি। 


আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




বাংলাদেশের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্ব অর্থনৈতিক সংকটের মধ্যে প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর দফতরে তার সঙ্গে বৈঠক করেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। বাংলাদেশের সমসাময়িক ও বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান প্রকল্প নিয়ে বৈঠক শেষে সংবাদকর্মীদের এ কথা বলেন তিনি।

অ্যানা বেজার্ড বলেন, বিশ্ব অর্থনীতি সংকটের মধ্যে রয়েছে। বাংলাদেশ যার বাইরে না। এসবের মধ্যে প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে।

বৈঠকে আলোচনার বিষয়ে তিনি বলেন, মূল্যস্ফীতি কমাতে বিশ্বব্যাংক কীভাবে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। তাছাড়া সামাজিক সুরক্ষা, এসএমই খাতের উন্নয়ন নিয়েও কথা হয়েছে।

একদিনের সফরে ঢাকায় অবস্থান করছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড। বাংলাদেশে এটি তার প্রথম সফর।

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকশেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি খাতে নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন অ্যানা বেজার্ড। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস।

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে বিশ্বব্যাংক অন্যতম। দেশ স্বাধীনের পর বিশ্বব্যাংক বাংলাদেশকে ৪১ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে। এই ঋণের বেশিরভাগই অনুদান বা রেয়াতি ঋণ।

বাংলাদেশে বর্তমানে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সমর্থিত বৃহত্তম কর্মসূচি চলমান।


আরও খবর



২৮ দেশে মোসাদের হাজারও গুপ্তচর সনাক্ত

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইহুদিবাদী ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের হাজার হাজার এজেন্টকে বিশ্বের ২৮টি দেশে সনাক্ত করার দাবি করেছে ইরান।

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের গুপ্তচর সংস্থাগুলোর বিরুদ্ধে ইরানের পক্ষ থেকে এটি ছিল সর্ববৃহৎ কম্বাইন্ড ইন্টেলিজেন্স এবং কাউন্টার ইন্টেলিজেন্স অপারেশন।

বিবৃতিতে বলা হয়েছে, সিরিজ আকারে গোয়েন্দা-পাল্টা গোয়েন্দা, আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক পদক্ষেপ এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের বিভিন্ন পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ইসরাইলি গুপ্তচর সনাক্ত করার অভিযান পরিচালিত হয়েছে। যার মাধ্যমে অনন্য এবং অভূতপূর্ব তথ্য লাভ করা সম্ভব হয়েছে।

ইরানের এই গোয়েন্দা অভিযানের মাধ্যমে অত্যন্ত গোপন এবং গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনার তথ্য যেমন হাতে এসেছে, তেমনি হাতে এসেছে অস্ত্র তৈরির কারখানা ও দখলদার ইসরায়েলের কৌশলগত বেসামরিক শিল্প কারখানার তথ্য।

এই বিবৃতিতে বলা হয়েছে, মোসাদের যে হাজার হাজার গুপ্তচরকে সনাক্ত করা হয়েছে তারা প্রধানত এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ মহাদেশে তৎপর। তবে কোন কোন দেশে ইসরায়েলি গোয়েন্দাদের সনাক্ত করা হয়েছে তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইরানের রাজধানী তেহরানসহ বিভিন্ন প্রদেশে এ ধরনের গুপ্তচরদের তৎপরতা রয়েছে। এসব গুপ্তচরের মধ্যে অনেকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং কেউ কেউ নিরাপত্তা নজরদারিতে রয়েছে। এর পাশাপাশি বিদেশে অবস্থানরত কিছু ইরানি নাগরিকও মোসাদের সঙ্গে যুক্ত রয়েছে বলে তথ্য পাওয়া গেছে।


আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




লালদিঘীরপাড়ে হকার্স পুনবার্সনের কাজ শুরু করেছে সিসিক

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
সিলেট প্রতিনিধি

Image

সিলেট নগরীর লালদিঘীরপাড়ে ফুটপাত ব্যবসায়ীদের পুনবার্সনের জন্য পুনরায় কাজ শুরু হয়েছে বৃহস্পতিবার সকাল থেকে। ইতোমধ্যে সিলেট সির্টি কর্পোরেশন টেন্ডারের মাধ্যমে হকার্সদের পুনবার্সনের জন্য উপযোগী করে তোলার জন্য পুরোদমে কাজ চলছে।

ফুটপাত দখল করে ব্যবসা করা সিলেট নগরের অন্যতম প্রধান সমস্যা। শুধু ফুটপাত নয়, নগরের অনেক সড়কেরও বহুলাংশ দখল করে রেখেছেন ভ্রাম্যমান ব্যবসায়ীরা। ফলে নগরজুড়ে লেগে থাকে যানজট। হাঁটাচলায় প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয় পথচারীদের।

সিলেট সির্টি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী ক্লিন সির্টি, গ্রীন সিটি, একটি পরিষ্কার পরিচ্ছন্ন নগরী গড়ার জন্য কাজ করে যাচ্ছেন আর নগরীকে যানজট মুক্ত নগরী করতে ফুটপাত থেকে হকার্সদের সরিয়ে নিয়ে লালদিঘীর পাড়ে পুনবার্সন করে দেয়ার জন্য কাজ শুরু করা হয়েছে লালদিঘীর পাড় মাঠে।

সরেজমিনে দেখা যায়, ইতোমধ্যে বিভিন্ন সরঞ্জামাদি ও সির্টি কর্পোরেশনের লেভারদের নিয়ে লালদিঘী মাঠে কাজ শুরু করা হয়েছে। 

হকার্স ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি মোঃ রকিব আলী জানান, বর্তমান মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী একজন দয়াবান মানুষ এবং একজন ক্লিন ইমেজের মানুষ। তিনি আমাদের আশ্বস্ত করেছেন যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবেন যাতে এখানে ব্যবসার পরিবেশ গড়ে ওঠে এবং যাতে ক্রেতারা এখানে আসেন। যার ফলে মেয়র টেন্ডারের মাধ্যমে মাঠে দ্রুত গতিতে কাজ করানোর জন্য দায়িত্ব প্রদান করেছেন। মেয়র আমাদের আশ্বস্ত করেছেন আমরা কেউ নিরাশ হব না আশা করি। আমাদের চাহিদা মত ব্যবস্থা করে দিবেন এবং আগামী পনের দিনের ভিতরে এখানে হকারদের নিয়ে আসা হবে কাজ হওয়ার পর। আর রমজানের আগে ফুটপাত থেকে সকল হকারদের লালদিঘীরপাড়ে নিয়ে আসা হবে।

উল্লেখ্য যে, ২০২১ সালে হকার পুনর্বাসনের উদ্যোগ নেয় সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী। ওই বছরের জানুয়ারিতে নগরভবন-লাগোয়া লালদিঘীর পাড়ের খোলা মাঠে হকারদের জন্য অস্থায়ী ভাবে পুনবার্সনের ব্যবস্থা করলেন। কিন্তু ব্যবসায়ীরা বেশি দিন সেখানে থাকে নি। তার কারণ ছিল তাদের লাইটিং সমস্যা,  রাস্তার সমস্যা ছিল প্রধান করাণ।

প্রাথমিক অবস্থায় ২০২১ সালে নগরের বিভিন্ন এলাকা থেকে ১ হাজার ৭০ জন হকারকে পুনর্বাসন করা হয়। তবে দুই বছর ঘুরতে না ঘুরতেই ভেস্তে যায় হকার পুনর্বাসনের এ উদ্যোগ। সিসিক নির্মিত অস্থায়ী মার্কেটে হাতে গোনা কয়েকটি দোকান ছাড়া আর বসেন না কেউ। উল্টো নগরের ফুটপাত ছাপিয়ে সড়কেরও বহুলাংশও দখল করে নেন তারা। ফলে দিনভর নগরে লেগে থাকে যানজট।

লালদিঘীর মাঠে এবার দুই হাজার হকারের পুনবার্সনের ব্যবস্থা করা হবে। এই দুই হাজার হকারের মধ্যে রয়েছে কাপড়, সবজি, মাছ, মাংস সহ বিভিন্ন সামগ্রীর দোকান। বর্তমানে যদি সুন্দর পরিবেশ এবং ক্রেতা আশার উপযোগী করে দেয়া হয় তাহলে হকাররা এখানে ব্যবসা করবেন।

নিউজ ট্যাগ: সিলেট লালদিঘী

আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




গ্রিসে বৈধতা পেলেন ৩ হাজার ৪০৫ বাংলাদেশি

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গ্রিসে বৈধভাবে বসবাসে অনুমতি পেলেন ৩ হাজার ৪০৫ জন বাংলাদেশি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে দুই দেশের মধ্যে সই হওয়া একটি সমঝোতা চুক্তির আওতায় এই অনুমতি দিল গ্রিস।

ইউরোপের দেশটিতে বসবাসের অনুমতির জন্য আবেদন করেছিল ১০ হাজার ৩৩৭ জন বাংলাদেশি। জাচাইবাছাইয়ের পর ১ হাজার ৯ জনের আবেদন শেনজেন ভিসা রিপোর্টের ভিত্তিতে বাতিল হয়ে যায়। বাকি ৫ হাজার ৯০০ জনের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলেম মন্ত্রণালয়। 

২০২২ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত গ্রিসে দুই বছর ধরে অবস্থান করা যেকোনো বাংলাদেশি আবেদনকারীর পাসপোর্টে ২ বছরের মেয়াদ থাকলে এই আবেদন করার ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হয়েছেন। তবে এই আবেদন করার আগে অ্যাথেন্সের বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে নাম রেজিস্ট্রেশন করতে হয়েছে আবেদনকারীদের। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এই রেজিস্ট্রেশন চলেছে। এই বছরও একই প্রক্রিয়ায় এখন পর্যন্ত ১১৩ বাংলাদেশি গ্রিসে বসবাসের অনুমতি চেয়ে আবেদন করেছেন।

গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলেম মন্ত্রী দিমিত্রিস কেইরিদিস এই বছরের শুরুতে বলেছিলেন ২০২৪ সাল হবে বৈধ অভিবাসনের বছর। এই লক্ষে অভিবাসন ব্যবস্থার আধুনিকায়ন শুরু করেছে দেশটি। গ্রিসের লক্ষ্য ২০২৬ সালের জুনের মধ্যে ৮ লাখ ৫০ হাজার অভিবাসন আবেদন নিষ্পন্ন করা।


আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪